কালবেলা ডেস্ক
প্রকাশ : ০৬ অক্টোবর ২০২৪, ০৬:২৮ এএম
অনলাইন সংস্করণ

ইতিহাসের এই দিনে আলোচিত যত ঘটনা

গ্রাফিক্স : কালবেলা
গ্রাফিক্স : কালবেলা

সময় প্রবহমান। আর এই সময়ে ঘটে চলে নানা ঘটনা। কালের ধারায় এসব ঘটনা একসময় অতীত ঘটনা বা ইতিহাসে পরিণত হয়। প্রজন্ম থেকে প্রজন্ম এই সব ইতিহাস চিন্তাচেতনা ও প্রেরণার উৎস হিসেবে কাজ করে।

ইতিহাসের দিকে তাকালে দেখা যায়, পৃথিবীকে আলোকিত করেছেন অনেক জ্ঞানী-গুণী। বিশ্বজুড়ে ঘটেছে গুরুত্বপূর্ণ অনেক ঘটনা। তবে সব ঘটনার ইতিহাসে ঠাঁই হয় না।

আজ রোববার, ০৬ অক্টোবর ২০২৪। একনজরে দেখে নেওয়া যাক ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য কিছু ঘটনা।

ঘটনাবলী :

১৭০২ - ফোর্ট উইলিয়াম দুর্গে প্রথম ব্রিটিশ পতাকা উত্তোলন হয়। ১৭৬৯ - ক্যাপটেন কুক নিউজিল্যান্ডে পদার্পণ করেন। ১৮৬০ - ভারতীয় দন্ডবিধি আইনে পরিণত হয়। তবে এর কার্যকারিতা শুরু হয় ১ জানুয়ারি ১৮৬২ সালে। ১৯০৮ - বসনিয়া ও হারজেগোভেনিয়া ভূখণ্ডকে অস্ট্রিয়া নিজ অধিকারভুক্ত করে। ১৯১৮ - তুর্কী সাম্রাজ্যের অধীন বৈরুতে ফ্রান্সের দখল কায়েম। ১৯২৮ - চিয়াং কাইশেক চীনের রাষ্ট্রপতি হন। ১৯৭২ - মেক্সিকোর সিয়াটলের কাছে ট্রেন লাইনচ্যুত হয়ে ২০৮ জন নিহত হন। ১৯৭৩ - বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় ক্যামেরুন। ১৯৭৬ - থাইরেন্ডে সামরিক অভ্যূত্থান অনুষ্ঠিত হয়। ১৯৯৫ - বসনিয়ায় ৬০ দিনের যুদ্ধবিরতি চুক্তি স্বাক্ষরিত হয়।

জন্ম :

৮৭৭ - চার্লস টাক, রোমান সম্রাট। ১৬৬০ - পল স্কারণ, ফরাসি কবি ও লেখক। ১৮২০ - জেনি লিন্ড, সুইডিশ সরু ও অভিনেত্রী। ১৮৩১ - রিচার্ড ডেডেকিন্ট, জার্মান গণিতবিদ। ১৮৮৭ - লে করবুসিয়, সুইস স্থপতি ও নগর পরিকল্পনাবিদ। ১৮৮৮ - নির্মলচন্দ্র চন্দ্র, জাতীয়তাবাদী রাজনীতিবিদ ও আইনজীবী। ১৮৯২ - লর্ড আলফ্রেড টেনিসন, ব্রিটিশ কবি। ১৮৯৩ - মেঘনাদ সাহা, বাঙালি জ্যোতির্পদার্থবিজ্ঞানী। ১৯০৩ - আর্নেস্ট টমাস সিন্টন ওয়াল্টন, নোবেল পুরস্কার বিজয়ী আইরিশ পদার্থবিদ ও অধ্যাপক। ১৯০৬ - জ্যানেট গেনর, মার্কিন অভিনেত্রী ও চিত্রশিল্পী। ১৯০৮ - ক্যারল লমবার্ড, মার্কিন চলচ্চিত্র অভিনেত্রী। মোহাম্মদ মোদাব্বের, বাংলাদেশী সাংবাদিক, শিশুসাহিত্যিক ও বিশিষ্ট সমাজসেবক। ১৯১২ - অগাস্ট মারি ফ্রাঙ্কইস বেরনাইয়েরট, নোবেল পুরস্কার বিজয়ী বেলজিয়ান রাজনীতিবিদ ও ১৪ তম প্রধানমন্ত্রী। ১৯৩০ - রিচি বেনো, অস্ট্রেলীয় ক্রিকেটার। ১৯৩১ - নিকলাই চের্নিখ, রুশ বংশোদ্ভূত সোভিয়েত জ্যোতির্বিজ্ঞানী। রিকার্ডো গিয়াকনি, ইতালীয় বংশোদ্ভূত আমেরিকান জ্যোতিঃপদার্থবিজ্ঞানী ও জ্যোতির্বিদ। ১৯৩৩ - ভারতীয় বাঙালি কবি অলোকরঞ্জন দাশগুপ্ত। ১৯৩৪ - আবুল মাল আবদুল মুহিত, বাংলাদেশী অর্থনীতিবিদ, কূটনীতিবিদ ও ভাষাসৈনিক। ১৯৪৬ - জন ক্রেইগ ভেন্টার, মার্কিন জীববিজ্ঞানী। টনি গ্রেগ, ইংরেজ ক্রিকেটার ও ক্রিকেট ধারাভাষ্যকার। ১৯৬৬ - শিরীন শারমিন চৌধুরী, বাংলাদেশি রাজনীতিবিদ, বাংলাদেশের প্রথম নারী ও সর্বকনিষ্ঠ স্পিকার। ১৯৬৬ - নিয়াল কুইন, সাবেক আইরিশ ফুটবলার ও ম্যানেজার। ১৯৮৬ - অলিভিয়া থিরল্বয়, আমেরিকান অভিনেত্রী। ১৯৮৯ - শফিউল ইসলাম সুহাস, বাংলাদেশী ক্রিকেটার।

মৃত্যু :

১৯৫১ - অট্টো ফ্রিটজ মেয়ারহফ, নোবেল পুরস্কার বিজয়ী জার্মান বংশোদ্ভূত আমেরিকান চিকিৎসক ও বায়োকেমিস্ট। ১৯৬২ - টড ব্রাউনিং, আমেরিকান অভিনেতা, পরিচালক ও চিত্রনাট্যকার। ১৯৬৭ - যতীন্দ্রচন্দ্র ভট্টাচার্য, সুভাষচন্দ্র বসুর সহযোগী। ১৯৮১ - মুহাম্মদ আনোয়ার আল সাদাত, নোবেল পুরস্কার বিজয়ী মিশরীয় রাজনীতিবিদ ও ৩য় প্রেসিডেন্ট। ১৯৯২ - বিল ও’রিলি, বিখ্যাত অস্ট্রেলীয় ক্রিকেটার। ১৯৯৯ - আমালিয়া রডরিগুয়েজ, পর্তুগিজ গায়িকা ও অভিনেত্রী। ২০০০ - রিচার্ড ফার্নসওয়ার্থ, মার্কিন অভিনেতা ও স্টান্ট। ২০১২ - আন্তোনিও থিসনেরস, পেরুদেশীয় কবি। ২০২০ - এডি ভ্যান হ্যালেন, গিটারিস্ট।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ভারতীয় দলে আচমকা পরিবর্তন

ময়মনসিংহ মেডিকেল কলেজের ২৮ শিক্ষার্থী বহিষ্কার

৮ বিভাগেই বৃষ্টির পূর্বাভাস

৬ অক্টোবর : নামাজের সময়সূচি

কুমির ভেবে ঘড়িয়াল বেঁধে রাখলেন স্থানীয়রা

ইতিহাসের এই দিনে আলোচিত যত ঘটনা

টাঙ্গাইলে কুকুরের কামড়ে শিশুসহ আহত ২১

রোববার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

বন্যা মোকাবিলা ও পুনর্বাসনে আস-সুন্নাহ ফাউন্ডেশনের বৈঠক

খুবিতে তৃতীয় নৈয়ায়িক ন্যাশনালসে চ্যাম্পিয়ন চবি

১০

গণহত্যায় জড়িতদের বিচার দাবি সমমনা জোটের

১১

সিলেট কারাগারেই চিকিৎসা চলছে সাবেক পরিকল্পনামন্ত্রী মান্নানের

১২

৬ কমিশনের রিপোর্টের ভিত্তিতে নির্বাচনের সময়সীমা নির্ধারণ : মাহফুজ

১৩

রায় দিয়ে ‘বাবার ট্রাস্টে’ টাকা নেন বিচারপতি

১৪

‘সাংবাদিকরা সমাজে মেডিয়েটরের ভূমিকা পালন করে থাকেন’

১৫

দুর্গাপূজায় সনাতনীদের সর্বোচ্চ সহযোগিতা করবে বিএনপি : মাহবুবের শামীম

১৬

নাসা স্পেস অ্যাপস প্রতিযোগিতায় ঢাকা বিভাগে চ্যাম্পিয়ন জবি

১৭

ষড়যন্ত্র বানচালে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে : প্রিন্স

১৮

কার হাতে কত সোনার মজুত?

১৯

পিএসসির চাকরির পরীক্ষা নিয়ে সমন্বয়ক সারজিসের স্ট্যাটাস

২০
X