কালবেলা ডেস্ক
প্রকাশ : ০৩ অক্টোবর ২০২৪, ০৭:৫৮ এএম
অনলাইন সংস্করণ

ইতিহাসের এই দিনে আলোচিত যত ঘটনা

গ্রাফিক্স : কালবেলা
গ্রাফিক্স : কালবেলা

সময় প্রবহমান। আর এই সময়ে ঘটে চলে নানা ঘটনা। কালের ধারায় এসব ঘটনা একসময় অতীত ঘটনা বা ইতিহাসে পরিণত হয়। প্রজন্ম থেকে প্রজন্ম এই সব ইতিহাস চিন্তাচেতনা ও প্রেরণার উৎস হিসেবে কাজ করে।

ইতিহাসের দিকে তাকালে দেখা যায়, পৃথিবীকে আলোকিত করেছেন অনেক জ্ঞানী-গুণী। বিশ্বজুড়ে ঘটেছে গুরুত্বপূর্ণ অনেক ঘটনা। তবে সব ঘটনার ইতিহাসে ঠাঁই হয় না।

আজ বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০২৪। একনজরে দেখে নেওয়া যাক ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য কিছু ঘটনা।

ঘটনাবলি

১৭৯১ - ভারতীয় উপমহাদেশের প্রথম মাসিক পত্রিকা ‘ক্যালকাটা ম্যাগাজিন অ্যান্ড ওরিয়েন্টাল মিউজিয়াম’ প্রকাশিত হতে শুরু করে। ১৮৬৬ - ভিয়েনায় অস্ট্রিয়া এবং ইতালির মধ্যে ঐতিহাসিক ভিয়েনা চুক্তি স্বাক্ষরিত হয়। ১৯০০ - বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ আয়াতুল্লাহ মির্যা হাসান শাহরেস্তানী চিরনিদ্রায় শায়িত হন। ১৯৩২ - ইরাক ব্রিটিশ সাম্রাজ্যবাদ থেকে নিজেদের স্বাধীনতা ঘোষণা করে। ১৯৪৫ - বিশ্ব ট্রেড ইউনিয়ন ফেডারেশন প্রতিষ্ঠিত হয়। ১৯৫৮ - ইংল্যান্ড প্রথম পারমাণবিক পরীক্ষা চালায়। ১৯৭৮ - বিশ্বের দ্বিতীয় ও ভারতের প্রথম টেস্ট টিউব শিশুর জন্ম। ১৯৮০ - বাংলাদেশের স্বাধীনতা দিবসকে জাতীয় দিবস হিসেবে ঘোষণা দেওয়া হয়। ১৯৮৮ - সিউল অলিম্পিক শুরু। ১৯৮৯ - উচ্চাঙ্গ সংগীতশিল্পী, সুরকার ও সরোদ বাদক ওস্তাদ বাহাদুর হোসেন খান কলকাতায় শেষ নিশ্বাস ত্যাগ করেন। ১৯৯০ - অক্টোবরে দুই জার্মানি অর্থাৎ পূর্ব জার্মানি এবং পশ্চিম জার্মানি আনুষ্ঠানিকভাবে একত্রিত হবার ঘোষণা দেয়।

জন্ম

১৮৭৭ - হরেন্দ্র কুমার মুখোপাধ্যায় খ্যাতনামা বাঙালি শিক্ষাবিদ ও পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল।(মৃ.০৭/০৮/১৯৫৬) ১৮৯৫ - রুশ কবি সের্গেই ইয়েসেনিন। ১৮৯৭ - ফরাসি কবি লুই আরাগঁ। ১৮৯৯ - লুই ইয়েল্ম্‌স্লেভ, ডেনীয় ভাষাবিজ্ঞানী। ১৯০৪ - চার্লস জন পেডারসেন, নোবেলজয়ী মার্কিন রসায়নবিদ।(মৃ.২৬/১০/১৯৮৯) ১৯১১ - শুট ব্যানার্জী ওরফে শরদিন্দুনাথ ব্যনার্জী, ভারতীয় জাতীয় দলের ক্রিকেটার। (মৃ.১৯৮০) ১৯২০ - অজয় বসু, প্রখ্যাত বেতার ও দূরদর্শন ধারাভাষ্যকার। (মৃ. ২০০৪ খ্রি.) ১৯৩৫ - প্রতিমা বড়ুয়া পাণ্ডে, ভারতীয় লোকসঙ্গীত শিল্পী। (মৃ.২০০২) ১৯৭৩ - লিনা হিডি, ব্রিটিশ অভিনেত্রী। ১৯৮৮ - আলিসিয়া ভিকান্দার, সুয়েডিয় অভিনেত্রী।

মৃত্যু

১৫৯১ - ইতালির চিত্রশিল্পী ভিনচেনৎসো ক্যাম্পি ১৮৯৬ - উইলিয়াম মরিস, ইংরেজ টেক্সটাইল ডিজাইনার, কবি, উপন্যাসিক, অনুবাদক এবং সমাজতান্ত্রিক কর্মী। ১৯১৪ - স্যার তারকনাথ পালিত ভারতীয় বাঙালি আইনজ্ঞ ও জনহিতৈষী। (জ.১৮৩১) ১৯৫২ - ব্রজেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়, বাঙালি পণ্ডিত,গবেষক ও সম্পাদক।(জ.২১/০৯/১৮৯১) ১৯২৩ - ব্রিটিশ ভারতে প্রথম ২ জন মহিলা স্নাতক ও ভারতে তথা দক্ষিণ এশিয়ায় প্রথম মহিলা চিকিৎসক কাদম্বিনী গঙ্গোপাধ্যায় (জ.১৮/০৭/১৮৬১) ১৯৭৩ - সাধনা বসু, বাংলা মঞ্চের ও সবাক চলচ্চিত্রের প্রথম দিকের অভিনেত্রী ও নর্তকী। (জ. ১৯১৪) ১৯৮৯ - ওস্তাদ বাহাদুর হোসেন খান, বাংলাদেশী উচ্চাঙ্গ সঙ্গীতশিল্পী, সুরকার ও সরোদ বাদক। (জ. ১৯৩১) ১৯৯৩ - সাহিত্যিক,সাহিত্যতাত্ত্বিক ও স্বাধীনতা সংগ্রামী গোপাল হালদার।(জ.১১/০২/১৯০২) ২০০১ - সংগীতসাধক বারীণ মজুমদার।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সাবেক সংসদ সদস্য দবিরুল ইসলাম গ্রেপ্তার

আমার ভোট আমি দেব, যাকে খুশি তাকে দেব : যুবদল সভাপতি

ইসরায়েলি হেলিকপ্টারে লেবাননের ক্ষেপণাস্ত্র হামলা

এরিয়া ম্যানেজার নেবে এসএমসি, বয়সসীমা ৪২

ডিসি নিয়োগ কেলেঙ্কারি / ‘ডলারে দিও ৫ কোটি, বাকিটা ক্যাশ দিও’ 

২৪ ঘণ্টায় ইসরায়েলে ২০০ রকেট হামলা

গাজীপুরে বাসচাপায় যুবক নিহত, বাসে আগুন

০৩ অক্টোবর : টিভিতে আজকের খেলা

ঢাকাসহ ১৭ অঞ্চলের ওপর দিয়ে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

বিদ্যুতের ছেঁড়া তারে প্রাণ গেল দুই যুবকের

১০

অবসরে এসবি প্রধান শাহ আলম

১১

বরগুনা জেলা স্বেচ্ছাসেবক লীগের সম্পাদকসহ গ্রেপ্তার ৫

১২

ডিসি নিয়োগ কেলেঙ্কারি / ‘হাসিনাই পারে নাই আর এখন তো গোয়েন্দাগুলো দুর্বল হয়ে আছে’

১৩

ইসরায়েলি সেনাদের ওপর প্রথম দিনে লেবাননের ব্যাপক তাণ্ডব

১৪

ইতিহাসের এই দিনে আলোচিত যত ঘটনা

১৫

ঘোড়াঘাট পৌর আ.লীগের সভাপতিসহ গ্রেপ্তার ৩

১৬

বৃহস্পতিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১৭

পণ্য আমদানি / বাংলাদেশের লাল তালিকা থেকে মুক্ত পাকিস্তান

১৮

০৩ অক্টোবর : নামাজের সময়সূচি

১৯

ইরানের হামলার পর বাড়ল তেলের দাম

২০
X