কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০২৪, ০৭:০২ এএম
অনলাইন সংস্করণ

ইতিহাসের এই দিনে আলোচিত যত ঘটনা

গ্রাফিক্স : কালবেলা
গ্রাফিক্স : কালবেলা

সময় প্রবহমান। আর এই সময়ে ঘটে চলে নানা ঘটনা। কালের ধারায় এসব ঘটনা একসময় অতীত ঘটনা বা ইতিহাসে পরিণত হয়। প্রজন্ম থেকে প্রজন্ম এই সব ইতিহাস চিন্তাচেতনা ও প্রেরণার উৎস হিসেবে কাজ করে।

ইতিহাসের দিকে তাকালে দেখা যায়, পৃথিবীকে আলোকিত করেছেন অনেক জ্ঞানী-গুণী। বিশ্বজুড়ে ঘটেছে গুরুত্বপূর্ণ অনেক ঘটনা। তবে সব ঘটনার ইতিহাসে ঠাঁই হয় না।

আজ শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪। একনজরে দেখে নেওয়া যাক ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য কিছু ঘটনা।

ঘটনাবলী : ১২৯০ - প্রবল ভূমিকম্পে চীনে এক লাখ লোক মৃত্যুবরণ করে। ১৭৬০ - মীর কাশিম মীর জাফরকে গদিচ্যুত করে বাংলার নবাব হন এবং বর্ধমান, মেদিনীপুর ও চট্টগ্রাম জেলা কোম্পানির হাতে তুলে দেন। ১৭৮১ - হায়দার আলী ও ব্রিটিশ সেনাদের মধ্যে শলনগড় যুদ্ধ শুরু হয়। ১৮২১ - স্পেনের বিরদ্ধে মেক্সিকোর স্বাধীনতা যুদ্ধের সমাপ্তি। ১৮২১ - মেক্সিকো স্পেনের কাছ থেকে স্বাধীনতা লাভ করে। ১৮২২ - জ্যা ফ্রাঁস শাপোলি ঘোষণা দেন যে তিনি রাশিদা পাথরের (প্রাচীন মিশরীয় লিপি খোদিত পাথর) পাঠোদ্ধার করেছেন। ১৮৩৪ - চার্লস ডারউইন ভালপারাইসোতে ফিরে আসেন। ১৯২৮ - আমেরিকার যুক্তরাষ্ট্র চীন প্রজাতন্ত্রকে স্বীকৃতি দেয়। ১৯৩৭ - প্রথম সান্তাক্লজ প্রশিক্ষণের স্কুল চালু হয়। ১৯৪০ - দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানির বের্লিনে জার্মানী, জাপান ও ইতালী ত্রিপক্ষীয় চুক্তিতে স্বাক্ষর করে। ১৯৪০ - ইংল্যান্ডে ৫৫ জার্মান বিমান ভূপাতিত হয়। ১৯৪২ - স্ট্যালিনগ্রাদে ব্যাপক গুলিবর্ষণ করে জার্মানি। ১৯৪৯ - বেইজিংকে আনুষ্ঠানিকভাবে চীনের রাজধানী হিসাবে ঘোষণা করা হয়। ১৯৫৮ - প্রথম ভারতীয় হিসাবে মিহির সেন ইংলিশ চ্যানেল অতিক্রম করেন। ১৯৬১ - সিয়েরা লিওন জাতিসংঘে যোগ দেয়। ১৯৬২ - উত্তর ইয়েমেন গঠিত হয়। ১৯৮০ - বিশ্ব পর্যটন দিবস পালিত হয়ে আসছে। ১৯৮৩ - মুক্ত সফ্টওয়ার আন্দোলনকারী রিচার্ড স্টলম্যান ইউনিক্স-লাইক অপারেটিং সিস্টেম তৈরীর জন্য জিএনইউ প্রজেক্ট ঘোষণা দেন। ১৯৯৬ - তালেবান যোদ্ধারা আফগানিস্তানের রাজধানী কাবুল দখল করে নেয়। ১৯৯৮ - জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল (google)এর যাত্রা শুরু। ২০০২ - পূর্ব তিমুর জাতিসংঘে যোগ দেয়।

জন্ম : ১৬০১ - অষ্টম লুই, ফ্রান্সের রাজা। ১৭২২ - স্যামুয়েল অ্যাডামস, আমেরিকান দার্শনিক ও রাজনীতিবিদ। ১৭৮৩ - অগাস্টিন ডি ইটুরবিডে, মেক্সিক্যান রাজপক্ষীয় বিদ্রোহী। ১৮৪৩ - গ্যাস্টন টেরি, ফরাসি গণিতবিদ। ১৮৭১ - গ্রাযিয়া ডেলেডা, নোবেল পুরস্কার বিজয়ী ইতালীয় লেখক। ১৯০৬ - সতীনাথ ভাদুড়ী,প্রথিতযশা বাঙালি সাহিত্যিক। ১৯১৮ - মার্টিন রাইল, নোবেল পুরস্কার বিজয়ী ইংরেজ জ্যোতির্বিজ্ঞানী। ১৯২৪ - ফ্রেড সিংগার, মার্কিন যুক্তরাষ্ট্রের বিশিষ্ট পরিবেশবিদ, মহাকাশ গবেষক ও পদার্থবিদ। ১৯২৫ - রবার্ট এডওয়ার্ডস, নোবেল পুরস্কার বিজয়ী ইংরেজ শারীরবিজ্ঞানী। ১৯৩২ - যশ চোপড়া, ভারতীয় চলচ্চিত্রকার। ১৯৩২ - অলিভার উইলিয়ামসন, পুরস্কার বিজয়ী মার্কিন অর্থনীতিবিদ। ১৯৪৬ - নিকস আনাস্টাসিয়াডেস, সাইপ্রাসের আইনজীবী, রাজনীতিবিদ ও ৭ম প্রেসিডেন্ট। ১৯৫৭ - চার্লস উইলিয়াম জেফ্রি অ্যাথে, ইংরেজ সাবেক ক্রিকেটার ও ফুটবলার। ১৯৬২ - গেভিন রল্ফ লারসেন, নিউজিল্যান্ড ক্রিকেটার। ১৯৬৮ - মারি কিভিনিয়েমি, ফিনল্যান্ডের রাজনীতিবিদ ও ৪১তম প্রধানমন্ত্রী। ১৯৭২ - গ্বয়নেথ পাল্টরও, আমেরিকান অভিনেত্রী, ব্লগার ও ব্যবসায়ী। ১৯৭৬ - ফান্সিস্কো টট্টি, ইতালীয় ফুটবলার। ১৯৮১ - ব্রেন্ডন ম্যাককুলাম, নিউজিল্যান্ডের ক্রিকেটার। ১৯৮৪ - এভ্রিল রমোনা লাভিন, কানাডিয়ান গায়িকা, গীতিকার, অভিনেত্রী ও ফ্যাশন ডিজাইনার। ১৯৯১ - সিমোনা হালেপ, রোমানিয়ান টেনিস খেলোয়াড়।

মৃত্যু : ১৫৫৭ - গো-নারা, জাপানের সম্রাট। ১৭৮৩ - এটিয়েনে বেযোউট, ফরাসি গণিতবিদ ও তাত্ত্বিক। ১৮৩৩ - রাজা রামমোহন রায়, বাঙালি দার্শনিক, প্রথম ভারতীয় ধর্মীয়-সামাজিক পুনর্গঠন আন্দোলন ব্রাহ্মসমাজের প্রতিষ্ঠাতা। ১৮৯১ - ইভান গোঞ্চারোভ, রাশিয়ান লেখক ও সমালোচক। ১৯৩৩ - কামিনী রায়, বাঙালি মহিলা কবি, সমাজকর্মী ও নারীবাদী লেখিকা। ১৯৪০ - জুলিয়াস ওয়াগনার-জারেগ, নোবেল পুরস্কার বিজয়ী অস্ট্রীয় চিকিৎসক। ১৯৪৩ - ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের ও ভারতীয় নৌবিদ্রোহের শহীদ -কালীপদ আইচ, চিত্তরঞ্জন মুখোপাধ্যায়, দুর্গাদাস রায়চৌধুরী, নন্দকুমার দে, নিরঞ্জন বড়ুয়া, নীরেন্দ্রমোহন মুখোপাধ্যায়, ফণিভূষণ চক্রবর্তী, মানকুমার বসু ঠাকুর, সুনীলকুমার মুখোপাধ্যায়। ১৯৭১ - নাজমুল হক বীর উত্তম, মুক্তিযোদ্ধা ও সেক্টর কমান্ডার। ১৯৭২ - শিয়ালি রামামৃতা রঙ্গনাথন, ভারতীয় গণিতজ্ঞ, গ্রন্থাগারিক ও শিক্ষাবিদ। ১৯৮৪ - মোহাম্মদ ময়েজউদ্দিন, বাঙালি রাজনীতিবিদ, সমাজসেবক এবং স্বৈরাচার বিরোধী আন্দোলনের শহীদ। ১৯৯৬ - মোহাম্মদ নাজিবুল্‌লাহ, আফগান চিকিৎসক, রাজনীতিবিদ, আফগানিস্তানের ৭ম রাষ্ট্রপতি। ২০০৩ - হারুন ইসলামাবাদী, বাংলাদেশি ইসলামি পণ্ডিত ও শিক্ষাবিদ। ২০০৫ - রোনাল্ড গোলিয়াস, ব্রাজিলীয় কৌতুকাভিনেতা ও অভিনেতা। ২০০৭ - কেঞ্জি নাগাই, জাপানি আলোকচিত্রী ও সাংবাদিক। ২০০৮ - মহেন্দ্র কাপুর, ভারতীয় নেপথ্য সঙ্গীতশিল্পী। ২০১৩ - অস্কার কাস্ত্রো-নেভেস, ব্রাজিলীয় বংশোদ্ভূত মার্কিন গিটারবাদক, সুরকার ও পথপ্রদর্শক। ২০১৫ - ফ্রাঙ্ক টাইসন, ইংরেজ-অস্ট্রেলীয় ক্রিকেট খেলোয়াড়, কোচ ও সাংবাদিক। ২০১৬ - সৈয়দ শামসুল হক, বাংলাদেশি লেখক। ২০২০ - মাহবুবে আলম, বাংলাদেশি আইনজীবী ও অ্যাটর্নি জেনারেল। ২০২৩ - সৌম্যেন্দু রায়, ভারতীয় বাঙালি চিত্রগ্রাহক।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রীর সঙ্গে ড. ইউনূসের সাক্ষাৎ

আউটফিল্ড ভেজা থাকায় টস হতে দেরি

জাতিসংঘে ভাষণে যুক্তরাষ্ট্রের নিন্দা জানালেন মাহমুদ আব্বাস

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের সঙ্গে ড. ইউনূসের সাক্ষাৎ

দেশে ফিরলেন আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমান

ঝুট ব্যবসা নিয়ে দ্বন্দ্ব / গাজীপুরে বিএনপির চার নেতা বহিষ্কার

ড. ইউনূসকে পূর্ণ সমর্থন জানালেন জাতিসংঘ মহাসচিব

বরিশাল মেট্রোপলিটনে ট্রাফিক পুলিশকে সহায়তা করবে ডিবি

বিপিএল নিয়ে বিসিবি সভাপতির নতুন প্রতিশ্রুতি

ইসরায়েলি হামলায় লেবাননের আরেক কমান্ডার নিহত

১০

সাকিবকে বিশেষ সংবর্ধনা দেবে ইউপি ক্রিকেট

১১

নতুন যাত্রায় মার্কিন ব্যবসায়ীদের অংশীদারত্ব চান ড. ইউনূস

১২

১২৫ বছরের ঐতিহ্যবাহী নৌকাবাইচ দেখতে লাখো মানুষের ঢল

১৩

সাব-রেজিস্ট্রার কর্মচারী মাহফুজ দম্পতির সম্পদের তদন্তে দুদক

১৪

পরমাণু হামলার হুমকি দিলেন পুতিন

১৫

দেশের ৮ অঞ্চলে ঝড়ের আভাস, সতর্কসংকেত

১৬

শুক্রবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১৭

ইতিহাসের এই দিনে আলোচিত যত ঘটনা

১৮

জেনে নিন আজকের রাশিফল

১৯

ঢাকা দক্ষিণ-উত্তরসহ ১২ সিটির কাউন্সিলরদের অপসারণ

২০
X