কালবেলা ডেস্ক
প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৫২ এএম
অনলাইন সংস্করণ

১৪ সেপ্টেম্বর, ইতিহাসের এই দিনে যা ঘটেছিল

গ্রাফিক্স : কালবেলা
গ্রাফিক্স : কালবেলা

সময় প্রবহমান। আর এই সময়ে ঘটে চলে নানা ঘটনা। কালের ধারায় এসব ঘটনা একসময় অতীত ঘটনা বা ইতিহাসে পরিণত হয়। প্রজন্ম থেকে প্রজন্ম এই সব ইতিহাস চিন্তাচেতনা ও প্রেরণার উৎস হিসেবে কাজ করে।

ইতিহাসের দিকে তাকালে দেখা যায়, পৃথিবীকে আলোকিত করেছেন অনেক জ্ঞানী-গুণী। বিশ্বজুড়ে ঘটেছে গুরুত্বপূর্ণ অনেক ঘটনা। তবে সব ঘটনার ইতিহাসে ঠাঁই হয় না।

আজ শনিবার, ১৪ সেপ্টেম্বর ২০২৪। একনজরে দেখে নেওয়া যাক ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য কিছু ঘটনা।

ঘটনাবলী : ০৭৮৬ - আল হাদির মৃত্যুর পর তার ভাই হারুন অর রশিদ আব্বাসীয় খলিফা নিযুক্ত হন। ১৩৮৯ - ওসমানিয় সৈন্যরা বাল্টিক অঞ্চলের সার্বিয়া অধিগ্রহণ করেন। ১৮০৪ - আবহাওয়া গবেষণার কাজে প্রথম বেলুন ব্যবহার করা হয়। ১৮১২ - রাশিয়ার রাজধানী মস্কোয় পৃথিবীর ইতিহাসের অন্যতম একটি ভয়াবহ অগ্নীসংযোগের ঘটনা ঘটে। ১৮৬৭ - কার্ল মার্ক্স দাস কাপিটাল প্রকাশিত হয়। ১৯১৭ - রাশিয়াকে রিপাবলিক ঘোষণা করা হয়। ১৯৪৯ - ড. অ্যাডেনর জার্মানির প্রথম চ্যান্সেলর নিযুক্ত হন। ১৯৫৯ - প্রথম মহাশূন্যযান সোভিয়েতের লুনিক-২ চাঁদে অবতরণ করে। ১৯৬০ - 'অর্গানাইজেশন অব পেট্রোলিয়াম এক্সপোর্টিং কাউন্ট্রিস' (ওপেক) প্রতিষ্ঠিত হয়। ১৯৭৯ - আফগানিস্তানের রাষ্ট্রপতি নূর মোহাম্মদ তারাকি সামরিক অভ্যুত্থানে নিহত হন। ১৯৮২ - লেবাননের রাষ্ট্রপতি বাসির গামায়েল নিহত হন। ১৯৮৪ - কোলকতায় পাতাল ট্রেন চালু হয়। ১৯৮৯ - এফ ডব্লু ডি ক্লার্ক দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি নির্বাচিত হন। ১৯৯৫ - কোলকাতায় পাতাল রেল চালু হয়। ২০০০ - মাইক্রোসফট উইন্ডোজ এমই ( ME) বাজারে ছাড়ে। ২০০৩ - ইউরোপীয় ইউনিয়নে এস্তোনিয়ার অন্তর্ভুক্তি অনুমোদিত হয়।

জন্ম : ১৭৬৯ - আলেকজান্ডার ফন হুমবোল্‌ড্‌ট্, জার্মানীর খ্যাতনামা সমাজ বিজ্ঞানী। ১৭৯১ - ফ্রান্ৎস বপ, জার্মান ভাষাবিজ্ঞানী। ১৮৬৪ - রবার্ট সীসিল, নোবেল পুরস্কার বিজয়ী ইংরেজি আইনজীবী ও রাজনীতিবিদ। ১৮৭১ - ইয়োসেফ ব্লক, জার্মান সমাজতন্ত্রবাদী সাংবাদিক। ১৮৮৮ - অনুকূলচন্দ্র ঠাকুর, বাঙালি ধর্ম সংস্কারক। ১৯০৯ - সুবোধ ঘোষ, ভারতীয় বাঙালি লেখক ও বিশিষ্ট কথাসাহিত্যিক। ১৯১৩ - জাকোব আর্বেঞ্জ, গুয়াতেমালার বিশিষ্ট বিপ্লবী ও ভূমিসংস্কার আন্দোলনের পুরোধা। ১৯২০ - লরেন্স রবার্ট ক্লাইন, নোবেল পুরস্কার বিজয়ী আমেরিকান অর্থনীতিবিদ। ১৯২৮ - আলবের্তো কোর্দা, কিউবান আলোকচিত্র শিল্পী। ১৯৩৬ - ফরিদ মুরাদ, নোবেল পুরস্কার বিজয়ী আমেরিকান চিকিৎসক ও ফার্মাকোলজিস্ট। ১৯৪১ - রাম চাঁদ গোয়ালা, বাংলাদেশের প্রথম বাম-হাতি স্পিনার। ১৯৪৭ - স্যাম নিইল, আইরিশ নিউজিল্যান্ড অভিনেতা ও পরিচালক। ১৯৫৬ - কোস্তাস কারামানলিসের, গ্রিক আইনজীবী, রাজনীতিবিদ ও ১৮১ তম প্রধানমন্ত্রী। ১৯৬৫ - দিমিত্রি মেদভেদেভ, রাশিয়ান আইনজীবী, রাজনীতিবিদ ও ৩য় রাষ্ট্রপতি। ১৯৮৫ - আয়া উয়েটো, জাপানি অভিনেত্রী ও গায়ক। ১৯৮৮ - কার্স্টেন হাগলুন্ড, আমেরিকান মডেল, ২০০৮ মিস আমেরিকা।

মৃত্যু : ১৩২১ - দান্তে আলিগিয়েরি, ইতালিয় কবি। ১৬৩৮ - জন হার্ভার্ড, ইংরেজ বংশোদ্ভূত আমেরিকান মন্ত্রী ও সমাজসেবী। ১৭১২ - জিওভান্নি ডোমেনিকো ক্যাসিনি, ইতালীয় ফরাসি গণিতবিদ, জ্যোতির্বিজ্ঞানী ও প্রকৌশলী। ১৮৫১ - জেমস ফেনিমরে কুপার, আমেরিকান সৈন্য ও লেখক। ১৯০১ - উইলিয়াম ম্যাকিন্‌লি, মার্কিন যুক্তরাষ্ট্রের ২৫তম রাষ্ট্রপতি। ১৯১৬ - হোসে এচেগারাই, নোবেল পুরস্কার বিজয়ী স্প্যানিশ প্রকৌশলী, গণিতবিদ ও নাট্যকার। ১৯২৭ - ইসাডোরা ডানকান, খ্যাতনাম্নী মার্কিন নৃত্যশিল্পী। ১৯৪০ - নীরদাকান্ত লাহিড়ী চৌধুরী, খ্যাতনামা সেতারবাদক। ১৯৭০ - রুডলফ করেনাপ, জার্মান দার্শনিক। ১৯৭১ - তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়, বাঙালি কথাসাহিত্যিক। ১৯৭৪ - ওয়ারেন হুল, আমেরিকান অভিনেতা ও গায়ক। ১৯৭৫ -নরেন্দ্রনাথ মিত্র, বাংলা ভাষার অন্যতম ঔপন্যাসিক ও গল্পলেখক। ১৯৭৯ - নূর মোহাম্মদ তারাকি, আফগান সাংবাদিক, রাজনীতিবিদ ও ৩য় প্রেসিডেন্ট। ১৯৮২ - বাসির গামায়েল, লেবাননের রাষ্ট্রপতি। ১৯৮৪ - জ্যানেট গেনর, মার্কিন অভিনেত্রী ও চিত্রশিল্পী। ২০২০ - বাংলাদেশের বর্ষীয়ান চলচ্চিত্র অভিনেতা সাদেক বাচ্চু। ২০২০ - মহিউদ্দিন বাহার, বাংলাদেশী টেলিভিশন ব্যক্তিত্ব অভিনেতা ও সরকারি কর্মকর্তা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

নজরুল বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য ঢাবি অধ্যাপক জাহাঙ্গীর আলম

মাইলির বিরুদ্ধে মামলা 

বুঝে ওঠার আগেই বিস্ফোরিত হয় পেজার, মোটিভ এখনো রহস্যাবৃত

রোহিতের কটাক্ষের পরদিন বাংলাদেশ দলকে গম্ভীরের সমীহ

আঞ্চলিক যুদ্ধের সম্ভাবনা নিয়ে ইরানের গুরুতর অভিযোগ

ঝালকাঠিতে আমুর বিরুদ্ধে ২টি ও শাহজাহান ওমরের ১টি মামলা

প্রতিরক্ষামন্ত্রীর ওপর ভরসা হারাচ্ছেন নেতানিয়াহু

লোহাগাড়ায় ট্রাকচাপায় যুবকের মৃত্যু

গাজায় যুদ্ধ নিয়ে যা বললেন কমলা হ্যারিস

সাবেক ৩ সিইসির বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার মামলা

১০

সেতু বিভাগের সিনিয়র সচিব মঞ্জুর ওএসডি

১১

মোদির হাত ধরে নির্বাচনী তরী পার হতে চান ট্রাম্প

১২

শান্তদের বিপক্ষে ভারতীয় একাদশ জানালেন গম্ভীর?

১৩

মাভাবিপ্রবির নতুন উপাচার্য ঢাবি অধ্যাপক আনোয়ারুল আজীম

১৪

শাবিপ্রবির নতুন ভিসি অধ্যাপক ড. এ এম সারওয়ারউদ্দিন চৌধুরী

১৫

নরসিংদীর ‘আটগ্রাম ক্রিকেট টুর্নামেন্ট’-এর ফাইনাল খেলা ২১ সেপ্টেম্বর

১৬

কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি ঢাবি অধ্যাপক

১৭

ইসরায়েলকে ফিলিস্তিন ছাড়তে আলটিমেটাম দেবে জাতিসংঘ

১৮

জাবিতে নতুন দুই প্রোভিসি ও ট্রেজারার নিয়োগ 

১৯

অনুমতি ছাড়া ঢাবি প্রশাসনের কারও নাম ব্যবহার না করার আহ্বান

২০
X