কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৬ আগস্ট ২০২৪, ১০:০৪ এএম
আপডেট : ২৬ আগস্ট ২০২৪, ১০:৩২ এএম
অনলাইন সংস্করণ

ইতিহাসে এই দিনে আলোচিত যত ঘটনা

গ্রাফিক্স : কালবেলা
গ্রাফিক্স : কালবেলা

সময় প্রবহমান। আর এই সময়ে ঘটে চলে নানা ঘটনা। কালের ধারায় এসব ঘটনা একসময় অতীত ঘটনা বা ইতিহাসে পরিণত হয়। প্রজন্ম থেকে প্রজন্ম এই সব ইতিহাস চিন্তাচেতনা ও প্রেরণার উৎস হিসেবে কাজ করে।

ইতিহাসের দিকে তাকালে দেখা যায়, পৃথিবীকে আলোকিত করেছেন অনেক জ্ঞানী-গুণী। বিশ্বজুড়ে ঘটেছে গুরুত্বপূর্ণ অনেক ঘটনা। তবে সব ঘটনার ইতিহাসে ঠাঁই হয় না।

আজ সোমবার, ২৬ আগস্ট ২০২৪। একনজরে দেখে নেওয়া যাক ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য কিছু ঘটনা।

ঘটনাবলি

১৩০৩ - আলাউদ্দিন খিলজি রাজস্থানের চিতোরগড় দখলে নেন। ১৭৬৮ - ক্যাপ্টেন জেমস কুক জাহাজ এইচএমএস এনডিভার নিয়ে ইংল্যান্ড থেকে যাত্রা শুরু করেন। ১৭৮৯ - ফরাসি বিপ্লব বিজয়ের পর দেশটির সংসদ মানবাধিকারের ঘোষণাকে অনুমোদন করে। ১৮৮৩ - ইন্দোনেশিয়ায় ক্রাকাতোয়া আগ্নেয়গিরির অগ্নুৎপাতে ৩৬ হাজার লোকের মৃত্যু হয়। ১৯১৪ - জার্মান উপনিবেশ টোগোল্যান্ড দখল করে ফ্রান্স ও ব্রিটেন। ১৯২০ - যুক্তরাষ্ট্রে নারীদের ভোটাধিকার স্বীকৃত হয়। ১৯২৭ - ইন্ডিয়ান ব্রডকাস্টিং কোম্পানি কলকাতায় প্রথম বেতার সম্প্রচার শুরু করে। ১৯৪৩ - আজাদ হিন্দ ফৌজ আনুষ্ঠানিকভাবে গঠিত হয়। ১৯৫৫ - সত্যজিৎ রায়ের চলচ্চিত্র ‘পথের পাঁচালী’ মুক্তি লাভ করে। ১৯৭০ - সুদান সরকার সংবাদপত্র শিল্পকে জাতীয়করণ করে। ২০০৫ - বুরুন্ডির এনকুরুন জিজার প্রেসিডেন্ট হিসেবে শপথগ্রহণ করেন। ২০০৬ - দিনাজপুরের ফুলবাড়ীতে এশিয়া এনার্জি নামের একটি কোম্পানির কয়লা প্রকল্পের বিরুদ্ধে স্থানীয় মানুষের বিশাল সমাবেশে সেই সময়ের বিডিআর গুলি চালালে তিনজন নিহত হন। আহত হন দুই শতাধিক আন্দোলনকারী। জন্ম

১৬৭৬ - রবার্ট ওয়ালপোল, ব্রিটিশ রাষ্ট্রনায়ক। ১৭৪৩ - অঁতোয়ান লাভোয়াজিয়ে, ফরাসি রসায়নবিদ এবং জীববিজ্ঞানী। ১৭৯৪ - অ্যান্তনি ল্যাভোসিয়ে, ফরাসি রসায়নবিদ ও অক্সিজেন আবিষ্কর্তা। ১৮৬৯ - দীনেন্দ্রকুমার রায়, রহস্য কাহিনীকার ও সম্পাদক। ১৮৭৩ - মার্কিন বেতার ও টিভি উদ্ভাবক ডি ফরেস্ট। ১৮৮০ - গিইয়োম আপলিনের, ইতালীয় বংশোদ্ভূত ফরাসি লেখক, কবি, নাট্যকার এবং সমালোচক। ১৮৮২ - জেমস ফ্রাংক, জার্মান পদার্থবিদ এবং শিক্ষাবিদ, নোবেল পুরস্কার বিজয়ী। ১৮৮৫ - বিখ্যাত ফরাসি লেখক জুলিয়াস রোমেইন্স। ১৯০৪ - ক্রিস্টোফার ইশারউড, ইংরেজ ঔপন্যাসিক। ১৯১০ - মাদার তেরেসা, শান্তিতে নোবেল বিজয়ী ভারতীয় ক্যাথলিক সন্ন্যাসিনী ও ধর্মপ্রচারক দা মিশনারিজ অব চ্যারিটির প্রতিষ্ঠাত্রী। ১৯১৪ - হুলিও কোর্তাজার, বেলজিয়ান বংশোদ্ভূত আর্জেন্টাইন লেখক এবং অনুবাদক। ১৯২০ - ভানু বন্দ্যোপাধ্যায়, পশ্চিমবঙ্গের বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেতা। ১৯৪১ - বারবেট শ্রোডার, সুইস চলচ্চিত্র পরিচালক এবং প্রযোজক। ১৯৫১ - এডওয়ার্ড উইটেন, ফিল্ড্‌স পদক বিজয়ী মার্কিন তাত্ত্বিক পদার্থবিজ্ঞানী। ১৯৭০ - মেলিসা ম্যাকার্থি, মার্কিন অভিনেত্রী, কমেডিয়ান, লেখক, ফ্যাশন ডিজাইনার এবং প্রযোজক। ১৯৮০ – ম্যাকোলে কুলকিন, মার্কিন অভিনেতা। ১৯৮৮ - লার্স স্টিন্ডল, জার্মান ফুটবলার। ১৯৯০ - মাতেও মুসাচিও, আর্জেন্টিনার ফুটবলার। ১৯৯১ - ডিলান ও’ব্রায়েন, মার্কিন অভিনেতা।

মৃত্যু

১৭২৩ - অ্যান্থনি ভন লিউয়েনহুক, ওলন্দাজ বিজ্ঞানী। ১৯১০ - উইলিয়াম জেমস, মার্কিন মনোবিজ্ঞানী এবং দার্শনিক। ১৯৩৪ - অতুলপ্রসাদ সেন, বাঙালি কবি, গীতিকার এবং গায়ক। ১৯৪৫ - ফ্রানৎস ভেরফেল, অস্ট্রিয়ান লেখক ও নাট্যকার। ১৯৪৭ - চার্লস লিন্ডবার্গ, মার্কিন পাইলট এবং অভিযাত্রী। ১৯৬১ - চারুচন্দ্র ভট্টাচার্য, প্রখ্যাত অধ্যাপক ও লেখক। ১৯৭৮ - শার্ল বোয়ায়ে, ফরাসি-আমেরিকান অভিনেতা, গায়ক এবং প্রযোজক। ১৯৮২ - সুশোভন সরকার, প্রখ্যাত বাঙালি ঐতিহাসিক। ১৯৮৭ - গেয়র্ক ভিটিশ, জার্মান রসায়নবিদ এবং শিক্ষাবিদ, নোবেল পুরস্কার বিজয়ী। ১৯৮৮ - মন্মথ রায়, প্রগতিবাদী নাট্যকার ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব। ১৯৯৮ - ফ্রেডেরিক রাইনেস, মার্কিন পদার্থবিদ, নোবেল পুরস্কার বিজয়ী। ২০০৩ - বিমল কর, ভারতীয় বাঙালি লেখক ও ঔপন্যাসিক। ২০০৬ - সুবোধ রায় স্বাধীনতা সংগ্রামী, কমিউনিস্ট নেতা ও কমিউনিস্ট আন্দোলনের বিশিষ্ট গবেষক। ২০১৮ - নিল সিমন, মার্কিন নাট্যকার এবং লেখক। ২০২১ - গৌরী ঘোষ, প্রখ্যাত বাঙালি বাচিক শিল্পী। ২০২৩ - বব বার্কার, মার্কিন টেলিভিশন গেম শো হোস্ট।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

বাফুফে থেকে সালাউদ্দিনের বিদায়

নারী মৈত্রীর চাকরি মেলায় তরুণ নারীদের ক্ষমতায়নের নতুন দিগন্ত

ইসরায়েলি কর্মকর্তাদের সামিটে হাজির হলেন সৌদি রাজকুমারী

পাকিস্তানের পাশে দাঁড়িয়ে বিপাকে চীন

আ.লীগ নেতাকর্মীদের উদ্দেশে নানকের বার্তা

৪০ দিন ধরে বিছানায় কাতরাচ্ছেন গুলিবিদ্ধ ইয়াকুব

সচিবালয়ে প্রভাব বিস্তারকারী তানভীর সমন্বয়ক নয় : বাকের

এখনো ঢাকায় আসেনি জাতিসংঘের ‘ফ্যাক্ট ফাইন্ডিং দল’ 

এক দফা দাবিতে আন্দোলনে কৃষি ব্যাংকের ১০ম গ্রেডের কর্মকর্তারা 

মোহাম্মদ সাব্বিরের মৃত্যুতে কেন্দ্রীয় ছাত্রদলের শোক

১০

পরকীয়ার জেরে স্ত্রীকে পিটিয়ে হত্যার অভিযোগ

১১

তথ্যপ্রযুক্তি বিভাগে নতুন সচিব নিয়োগ

১২

বঙ্গোপসাগরে ট্রলারডুবি, ৩ জেলের মরদেহ উদ্ধার

১৩

স্বেচ্ছাসেবক দল নেতা খুন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের প্রতিবাদ

১৪

বাংলাদেশের বিপক্ষে উইকেট বদলে ফেলছে ভারত?

১৫

সেই সেনা সদস্যকে সম্মাননা প্রদান

১৬

গুলিবিদ্ধের ৪০ দিন পর মারা গেলেন সাব্বির 

১৭

জিন্নাহর মৃত্যুবার্ষিকী পালন নিয়ে যা বললেন নায়ক নাঈম

১৮

দুদিন ধরে বিদ্যুৎ নেই উপকূলে, বরফ সংকটে জেলেরা

১৯

‘দুই যুগ পর বিরেন্দ্র খালে প্রাণের সঞ্চার’

২০
X