কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৭ জুলাই ২০২৪, ০৪:১২ পিএম
আপডেট : ২৭ জুলাই ২০২৪, ০৪:১৮ পিএম
অনলাইন সংস্করণ

কারফিউতে অবসর সময় কীভাবে কাটাবেন

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

সম্প্রতি বাংলাদেশে কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংস পরিস্থিতি সৃষ্টি হলে গত শুক্রবার (১৯ জুলাই) মধ্যরাত থেকে দেশব্যাপী কারফিউ জারি করে সরকার। এখন পরিস্থিতি বিবেচনায় দেশের কিছু কিছু স্থানে দিনের সময় ভাগ করে কারফিউ শিথিল, আবার কিছু স্থানে বহাল থাকছে। সরকার বলছে, ‘সাবধানতার কারণে কিছু জায়গায় এখনো কারফিউ’ বহাল আছে।

কারফিউ কী? যুক্তরাষ্ট্রভিত্তিক প্রকাশনা সংস্থা ম্যারিয়াম ওয়েবস্টার বলছে, কারফিউ বলতে নির্দিষ্ট সময়ের জন্য জনসাধারণের গতিবিধিকে নিয়ন্ত্রণ করা বোঝায়। এর ফলে সাধারণ মানুষের ঘর থেকে বের হবার ক্ষেত্রে বিধিনিষেধ থাকে।

তাই কারফিউ চলাকালীন সময়ে অনেকে ঘর বা বাসাবন্দি হয়ে পড়েন। চলতি দিনযাপনের জীবন হঠাৎ করে এমন অবস্থায় পড়লে আমরা অনেকে বুঝি উঠতে পারি না ওই অলস সময় কিভাবে কাজে লাগাব। তাই আসুন আমাদের এই সময়টাকে অপচয় না করে কিভাবে অর্থবহ করা যায় সে ব্যাপারে কিছু পরামর্শ জেনে নেই-

বই পড়ুন বহুল প্রচলিত একটি বাক্য, যা বহু বিদ্বানের মুখে শোনা যায়। দার্শনিক অ্যারিস্টোটলকে জিজ্ঞেস করা হয়েছিল, ‘আপনি একজন ব্যক্তিকে কিভাবে বিচার করবেন যে, লোকটি কেমন বা কোন মাপের?’ দার্শনিক অ্যারিস্টোটল জবাব দিয়েছিলেন, ‘আমি তাকে জিজ্ঞেস করব, সে কতগুলো বই পড়েছে এবং বইগুলো কী বিষয়ে ছিল’। মুহাম্মাদ (সা.)-এর উপর কুরআন নাজিলের সময় প্রথম শব্দটি ছিল ‘পড়’। বই পড়া প্রতিযোগিতা দিয়ে অথবা নিজেই বইপড়া চ্যালেঞ্জ নিয়ে কারফিউর সময় কাটানো যেতে পারে। সবচেয়ে বড় কথা, একে তো কারফিউ, আবার সামাজিক যোগাযোগমাধ্যমও সচল নেই। তাই বই-ই হতে পারে সময় কাটানোর ভালো উপায়।

লেখালেখি করা একটি কথা প্রচলন আছে- যে লিখে সে দুইবার পড়ে। দুনিয়াতে রেখে যাওয়া যত অবদান আছে তন্মধ্যে লেখালেখি অন্যতম। যা স্থায়ী অবদান। কেননা ছাদাক্বায়ে জারিয়ার মধ্যে উপকারী ‘ইলম’ একটি অন্যতম গুরুত্বপূর্ণ অংশ। বিশুদ্ধ ইলম অনুযায়ী অন্যকে শিক্ষা দেওয়া, বক্তৃতা দেওয়া, যার দ্বারা অনেকেই উপকৃত হতে পারে। তাই এ কারফিউর সময়ে লেখালেখি করেও সময় কাটানো যেতে পারে।

বন্ধুদের সঙ্গে লেইজার স্টাডিজ করা অবসর-অধ্যয়ন, গ্রুপ স্টাডি বা স্টাডি চ্যালেঞ্জ ইত্যাদির মাধ্যমে কারফিউর সময় কাটানো যেতে পারে। এতে করে অনেক উপকারও পাওয়া সম্ভব। যারা গ্রুপে আসে তারা অধিকাংশ মেধাবী হয়ে থাকে; অন্তত কিছু মেধাবীদের সংস্পর্শে সময় পার করা যায়, ভালো বুদ্ধি দিয়ে ভালো পরিকল্পনা করা যায়, গঠনমূলক কাজের প্রেরণা পাওয়া যায় এবং জ্ঞানের পরিধি বাড়তে থাকে। অবসরে উপকারী পঠনের মাধ্যমে নিজেকে বিকশিত করাই এর মূল উদ্দেশ্য।

বিভিন্ন ভাষা শেখা ইংরেজিতে একটি প্রবাদ আছে- More languages equal more opportunities. কথাটি হয়তো শুনতে সাধারণ মনে হলেও এটি এই কারফিউ কাটানোর একটি দারুণ সুযোগ। এর মাধ্যমে পৃথিবীর সব ভাষাভাষীর মানুষের সঙ্গে যোগাযোগ করা যায়। তাছাড়া আমাদের বাংলা ভাষার উচ্চারণ অনেকের সুন্দর না। অধিকাংশ মানুষই আঞ্চলিক ভাষা বললেও অন্যের কাছে তারা ভালো ভাষাই শুনতে পছন্দ করে। তাই কারফিউ হোক ভাষা শিক্ষার অন্যতম মাধ্যম।

শরীর চর্চা শরীর চর্চা বা ব্যায়ামের মাধ্যমে ব্যক্তির টেনশন, অস্থিরতা, অবসাদ, দুশ্চিন্তা, হতাশা ইত্যাদি দূর করতে সহায়তা করে, বাড়তি ওজন কমায়, সুস্থ ও সুঠাম দেহের অধিকারী হওয়া যায়, নানা ধরনের রোগ-ব্যাধি থেকে মুক্ত থাকা সম্ভব হয় এবং মানসিক উদ্যম তৈরি হয়। বর্তমান ‘বিশ্বস্বাস্থ্য সংস্থা’র গবেষণায় দেখা গেছে, শরীর চর্চার মাধ্যমেও মানুষের অনাকাঙ্ক্ষিত বিভিন্ন রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব এবং এটা প্রাকৃতিক উপায়। তাই কারফিউর সময় অন্যান্য ভালো কাজের সঙ্গে যদি শরীর চর্চা বা ব্যায়ামের মাধ্যমেও পার করি, তাও একটি উত্তম কাজ।

পর্যাপ্ত ঘুমানো মনে রাখবেন ঘুমটাও একটি কাজ। বর্তমানে মানুষ ঘুমাতে গিয়েও যথেষ্ট সময় নষ্ট করে ফেলে। কেউ কেউ টিভি, মোবাইলে প্রায় পুরো রাত কাটিয়ে ফজরের আগে ঘুমিয়ে যায়। কেউবা আবার গল্প করে রাত কাটিয়ে সকালে ঘুমাই ইত্যাদি। রাত জাগার জন্য প্রয়োজনে নাইটগার্ডের চাকরি নিন। প্রয়োজন ছাড়া রাত জাগা অপরাধ। রাসুলুল্লাহ (সা.)-এর নিকট এশার পর কথা বলাই অপছন্দনীয় ছিল।

পরিকল্পনা করা সুন্দর সুন্দর পরিকল্পনা তৈরি করা এবং সেগুলো স্মৃতিপটে সংরক্ষণ করা কিংবা খাতায় লিপিবদ্ধ করা। এমন পরিকল্পনা তৈরি করুন, যা ব্যক্তি, পরিবার বা জাতির উপকারে আসবে। এলাকার মানুষের কিভাবে উপকার করা যায় তার জন্য একটা কর্মপরিকল্পনা করা যেতে পারে। এভাবে ক্রমান্বয়ে সমাজের সার্বিক ক্ষেত্রে উন্নয়ন ও সংস্কারের জন্য একক বা সম্মিলিতভাবে পরিকল্পনা করা যেতে পারে।

পরিবারকে সময় দেওয়া নিজের পরিবারের সঙ্গে ফোনে সময় দিন, যোগাযোগ করুন, খোঁজ-খবর নিন। কেননা রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘নিশ্চয় তোমার প্রতিবেশীর জন্য তোমার উপর হক আছে এবং তোমার স্ত্রীর প্রতিও তোমার হক আছে’। পরিবারকে সময় দেওয়াও একটি কাজ। আরেকটি হাদিসে বর্ণিত হয়েছে- ‘আপনার উপর আপনার রবের হক আছে, আপনার উপর আপনার হক আছে এবং আপনার উপর আপনার স্ত্রীর হক আছে। আপনি প্রত্যেক হকদারের হক আদায় করবেন’। পরিবারের খোঁজ-খবর নেওয়ার সঙ্গে সঙ্গে প্রতিবেশীর খোঁজ-খবর নেওয়াও আবশ্যক। কারণ অন্য হাদিসে নিজ শরীর, চোখ, স্ত্রী এবং প্রতিবেশীর খোঁজ-খবরের কথা এসেছে।

সুস্থ বিনোদনে সম্পৃক্ত হোন আমরা জানি প্রত্যেক মানুষের বিনোদন বলে কিছু থাকে। এক্ষেত্রে আমরা সুস্থ বিনোদন নিতে বা দিতে ব্যর্থ হলে অবশ্যই মানুষ অসুস্থ বিনোদনে আসক্ত হবে। তাই সুস্থ বিনোদন সম্পৃক্ত হলে মন এবং দেহ উভয় ভালো এবং চাঙ্গা থাকবে।

সর্বশেষ কিছু একটা করুন বলা হয়ে থাকে ‘অলস মস্তিষ্ক শয়তানের বাসা’। আপনি অবসর সময় পার করছেন কিন্তু করার মতো তেমন কোনো কাজ নেই; তবুও একটা কিছু করুন, যা আপনার বা অন্যের উপকারী। যদিও সেটা নাও করা হয়, তাহলে সেখানেই শয়তান বাসা বেঁধে কর্মের পরিবর্তে কুকর্মের দিকে উৎসাহিত করবে। তাই কোনো সময় বসে না থেকে অন্তত গল্পের বই পড়ুন, কারও সঙ্গে গঠনমূলক গল্প করুন, প্রয়োজনে কারও সঙ্গে চা আড্ডা দিন বা রাস্তায় হাঁটুন। মাথায় রাখুন আমার কিছু একটা করা উচিত।

প্রত্যেকের জীবনে অবসর বা ফ্রি টাইম হলো তার একান্ত বা নিজস্ব স্বাধীন সময়। যদিও এই স্বাধীনতারও রকমফের আছে। তবু মানুষ নিজের মতো করে তাদের ফ্রি টাইম কাটাতে চায়, এ আকাঙ্ক্ষাটুকু সবারই থাকে। ফলে একেক জনের ফ্রি টাইম একেক রকম হয়ে থাকে। এজন্য এই কারফিউর ফ্রি সময়টাকে সুন্দর করে কাটানোর মাধ্যমে অর্থবহ করে তুলুন। তাহলে সময়কে আর বোঝা মনে হবে না।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

নিয়োগ দিচ্ছে সীমান্ত ব্যাংক

নোমান-সাজিদের ঘূর্ণিতে ১১ ম্যাচ পর জয় পাকিস্তানের

লঘুচাপের শঙ্কা, বৃষ্টি নিয়ে আবহাওয়া অফিসের নতুন বার্তা

আমার দেশ পত্রিকা কবে বাজারে আসছে, জানালেন মাহমুদুর রহমান

পারকি সৈকতে বেপরোয়া বাইকাররা / দুর্ঘটনা আর ভোগান্তিতে বিরক্ত পর্যটকরা

ইয়ামালের জন্য ৩২৩৬ কোটি টাকার প্রস্তাব প্রত্যাখ্যান বার্সার

এক ঘণ্টার জন্য উপপরিচালক হলেন ঝালকাঠির ফাতিমা

১৭ বছর পর লক্ষ্মীপুরে খোলা ময়দানে জামায়াতের কর্মী সম্মেলন

নিহত সেই মোস্ট ওয়ান্টেড পার্সনের খোঁজ মেলে যেভাবে

‘আ.লীগের গড়া সিন্ডিকেট এখনো ভাঙতে পারেনি এই সরকার’

১০

ফিলিস্তিনিদের মানবঢাল হিসেবে ব্যবহার করছে ইসরায়েল

১১

শেখ হাসিনাকে আশ্রয় দিয়ে বিগ ব্রাদারসুলভ আচরণ করছে ভারত : রিজভী

১২

বৈষম্যবিরোধী ছাত্র / আন্দোলনে শিক্ষার্থী নাদিম হত্যা মামলায় তাঁতী লীগের সভাপতি গ্রেপ্তার

১৩

মতিয়া চৌধুরীকে নিয়ে প্রধান উপদেষ্টার প্রেস সচিবের স্ট্যাটাস

১৪

সব রেকর্ড ভাঙল সোনার দাম

১৫

সুখবর পেলেন কঙ্গনা, সিনেমা মুক্তিতে নেই কোনো বাধা

১৬

মাদারীপুরে ‘কোপা শামসু’ গ্রেপ্তার

১৭

রাতের অন্ধকারে ভারতে অনুপ্রবেশের চেষ্টা, ৬ বাংলাদেশি আটক

১৮

এবার গাজার যোদ্ধাদের নেতৃত্ব দেবেন যিনি

১৯

ছাত্র আন্দোলনের নেতাসহ ২ শিক্ষার্থীর ওপর হামলা

২০
X