কালবেলা ডেস্ক
প্রকাশ : ১৩ জুলাই ২০২৪, ০৭:৪৪ এএম
অনলাইন সংস্করণ

ইতিহাসের এই দিনে আলোচিত যত ঘটনা

গ্রাফিক্স : কালবেলা
গ্রাফিক্স : কালবেলা

সময় প্রবহমান। আর এই সময়ে ঘটে চলে নানা ঘটনা। কালের ধারায় এসব ঘটনা একসময় অতীত ঘটনা বা ইতিহাসে পরিণত হয়। প্রজন্ম থেকে প্রজন্ম এই সব ইতিহাস চিন্তা, চেতনা ও প্রেরণার উৎস হিসেবে কাজ করে।

ইতিহাসের দিকে তাকালে দেখা যায়, পৃথিবীকে আলোকিত করেছেন অনেক জ্ঞানী-গুণী। বিশ্বজুড়ে ঘটেছে গুরুত্বপূর্ণ অনেক ঘটনা। তবে সব ঘটনার ইতিহাসে ঠাঁই হয় না।

আজ শনিবার, ১৩ জুলাই ২০২৪। এক নজরে দেখে নেওয়া যাক ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য কিছু ঘটনা।

ঘটনাবলি

১৫৮৫ - স্যার রিচার্ড গ্রিনভিলের নেতৃত্বে ১০৮ জনের একটি ইংরেজ দল যুক্তরাষ্ট্রের নিউক্যালেডোনিয়ার রোয়ানোকে দ্বীপে উপনিবেশ স্থাপনের উদ্দেশ্যে পৌঁছায়। ১৭১৩ - গ্রেট ব্রিটেন, ফ্রান্স ও নেদারল্যান্ডের মধ্যে শান্তি ও সৌভ্রাতৃত্ব চুক্তি স্বাক্ষর। ১৭৭১ - বিখ্যাত বৃটিশ সমুদ্র ভ্রমণকারী জেমস কুক তিন বছর ধরে পৃথিবীর দক্ষিণ গোলার্ধ ভ্রমণ শেষ করেন। ১৭৭২ - ক্যাপ্টেন জেমস কুক তার দ্বিতীয় অভিযান শুরু করেন। ১৮৩০ - কলকাতায় আলেকজান্ডার ডাফ ও রাজা রামমোহন রায়ের যৌথ উদ্যোগে জেনারেল এসেমব্লিজ ইনস্টিটিউশন (স্কটিশ চার্চ কলেজ) চালু হয়। ১৮৩২ - হেনরি স্কুলক্র্যাফট মিনেসোটায় মিসিসিপ নদীর উৎস আবিষ্কার করেন। ১৮৫৮ - স্কটিশ সংস্কার আইন পাস হয়। ১৮৭১ - পৃথিবীর ইতিহাসে প্রথমবারের মতো লন্ডনে বিড়াল প্রদর্শনী। ১৮৭৮ - তুরস্ক থেকে বিচ্ছিন্ন হয়ে রোমানিয়া স্বাধীনতা ঘোষণা করে। ১৮৮২ - রাশিয়ায় এক রেল দুর্ঘটনায় ২০০ জনের মৃত্যু হয়। ১৮৯৮ - মার্কোনি রেডিওর প্যাটেন্ট পান। ১৯০৫ - কলকাতা থেকে প্রকাশিত ‘শক্তিবান’ পত্রিকা ব্রিটিশ পণ্য বর্জনের আহ্বান জানায়। ১৯৩০ - উরুগুয়েতে বিশ্বকাপ ইতিহাসের প্রথম ম্যাচে ফ্রান্স মেক্সিকোকে ৪-১ গোলে হারায়। ১৯৩১ - জার্মানির একটি আর্থিক প্রতিষ্ঠান ডানাব্যাংক দেউলিয়া হয়ে যায়। ফলে জার্মানির সব ব্যাংক বন্ধ হয়, যা আবার ৫ আগস্ট খুলে। ১৯৩৩ - নাৎসি পার্টি ছাড়া অন্যসব রাজনৈতিক দলকে জার্মানিতে নিষিদ্ধ ঘোষণা করা হয়। ১৯৬০ - জন এফ. কেনেডি লস এন্জেলসে প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে ডেমোক্রেট দলের নমিনেশন পান। ১৯৭৩ - আফগানিস্তানকে প্রজাতন্ত্র ঘোষণা। ১৯৭৭ - নিউইয়র্ক সিটি একটানা ১৪ ঘণ্টা বিদ্যুৎ বিচ্ছিন্ন থাকার নজিরবিহীন ঘটনা। এ সময় ভয়াবহ লুটপাট, খুন, ধর্ষণ সংঘটিত হয়। ২০০৭ - নেপালের পশ্চিমাঞ্চলে দু’টি আলাদা ভূকিম্পে অন্তত ২৬ জন নিহত। ২০১১ - শিশু রাজনকে পিটিয়ে হত্যা করা হয়।

জন্ম

১৬০৮ - হাঙ্গেরির রাজা তৃতীয় ফার্দিনান্দ। ১৭৪৮ - লরেন জোসো নামের বিখ্যাত উদ্ভিদ বিজ্ঞানী ফ্রান্সের লিওন শহরে জন্মগ্রহণ করেন। ১৮২২ - অযোধ্যার শেষ নবাব সংগীতামোদী ওয়াজিদ আলী শাহ। ১৮৮০ - কথাসাহিত্যিক ইসমাইল হোসেন শিরাজী। ১৮৯৪ - রুশ সাহিত্যিক আইজাক বাবেল। ১৯০০ - বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেতা ছবি বিশ্বাস। ১৯৩৪ - নোবেল বিজয়ী নাইজেরীয়ান লেখক ওল সোয়েন্কা। ১৯৪০ - প্যাট্রিক স্টুয়ার্ট, ইংরেজ চলচ্চিত্র, টেলিভিশন ও মঞ্চ অভিনেতা, এবং হাডার্সফিল্ড বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর। ১৯৪১ - মার্কিন অভিনেতা রবার্ট ফ্রস্টার। ১৯৪২ - অভিনেতা হ্যারিসন ফোর্ড। ১৯৮২ - ইংরেজ অভিনেত্রী সামিয়া স্মিথ।

মৃত্যু

১৭৯৩ - ফরাশি সাংবাদিক ও বিপ্লবী জ্যা পল মারাত তার বাথটাবে রাজনৈতিক প্রতিপক্ষ চার্লট কর্ডের হাতে নিহত হন। ১৮৫১ - অস্ট্রীয় সঙ্গীত স্রষ্টা আর্নল্ড শোয়েম বার্গ। ১৮৮৯ - অস্ট্রিয়ান কবি রবার্ট হ্যামালিঙ। ১৯২১ - নোবেলজয়ী (১৯০৮) পদার্থ বিজ্ঞানী গ্যাব্রিয়েল লিপমান সমুদ্রে ডুবে মৃত্যু। ১৯৬৯ - ভাষাবিজ্ঞানী ও বিশিষ্ট শিক্ষাবিদ ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ। ১৯৮০ - বতসোয়ানার প্রথম প্রেসিডেন্ট সেরেতসি খামার। ১৯৯৫ - ঔপন্যাসিক আশাপূর্ণা দেবী। ২০০২ - তুর্কি বংশোদ্ভুত কানাডিয়ান ফটোগ্রাফার ইউসুফ কার্শ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১০

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১১

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১২

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৩

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৪

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৫

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৬

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

১৭

বিসিবির দুর্নীতির তদন্ত দাবি সাবেকদের

১৮

পাবিপ্রবি ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে তুলে নেওয়ার অভিযোগ

১৯

জেল খেটেছি তবু শেখ হাসিনার মতো পালিয়ে যাইনি : সাবেক এমপি হাবিব

২০
X