সাউথ আফ্রিকান “গ্যালিটো’স” এখন ঢাকায়

ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

রন্ধনশৈলী বা খাবারের স্বাদ এখন কোনো সীমানার গণ্ডিতে আটকে নেই। এখন ইচ্ছে হলেই মেক্সিকান, আমেরিকান বা ইতালিয়ান খাবার পাওয়া যায় শহরের বিভিন্ন রেস্তোরাঁয়। তেমনই সাউথ আফ্রিকান রেস্তোরাঁর চেইন নান্দোসের সাফল্যের কারণে সসটি যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশে জনপ্রিয়তা পেয়েছে। এখন সাউথ আফ্রিকানের পেরি পেরি চিকেনের স্বাদ পাওয়া যাবে খোদ ঢাকাতেই।

২২ জানুয়ারি ঢাকার গুলশান-২ এর অস্ট্রেলিয়ান হাইকমিশনের বিপরীতে বাংলাদেশে প্রথম যাত্রা শুরু করল গ্যালিটো’স। সসের জন্য বিখ্যাত এ প্রতিষ্ঠানের ঢাকা ব্রাঞ্চের উদ্বোধন করেন বাংলাদেশ জাতীয় ক্রিকেটের ওয়ানডে ফরম্যাটের অধিনায়ক তামিম ইকবাল খান। এ ছাড়া উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের সিইও রায়হান আহমেদ, ব্যবস্থাপনা পরিচালক তাহমিনা আহমেদ, পরিচালক শেখ জাহিন আহমেদ এবং তার স্ত্রী।

প্রতিষ্ঠানের মোড়ক উন্মোচন পর্বের শুরুতেই শুভেচ্ছা বক্তব্যে প্রতিষ্ঠানের পরিচালক শেখ জাহিন আহমেদ বলেন, “গ্যালিটো’স একটি সাউথ আফ্রিকান অথেনটিক চেইন, যা আমাদের দেশের গ্রিল চিকেনের স্বাদকে আরও উন্নত করবে এবং আমাদের হাতের নাগালে আন্তর্জাতিক মানের স্বাদ পেতে সাহায্য করবে। দোয়া করবেন আমরা যাতে কোয়ালিটি এবং কনসিসটেন্সি বজায় রাখতে পারি।”

গ্যালিটো’সয়ের জন্ম সাউথ আফ্রিকাতে আর পিরি পিরি চিকেন একটি পর্তুগিজ রেসিপি। গার্লিক, লেমন ও হার্ব, গ্রিন চিলি, বারবিকিউ পেরি পেরি, মাইল্ড, হটসহ নয়টি ফ্লেভারের সসগুলো নানা ধরনের উপাদানে তৈরি। তাই গুণে ও মানে অটুট থাকায় গ্রিল চিকেনের স্বাদকে করে অতুলনীয়। গ্যালিটো’সয়ের সসের মূল উপাদান উৎপাদিত হয় মোজাম্বিকে। সসটি সরাসরি সাউথ আফ্রিকা থেকে প্যাকিং হয়ে আসে।

সাউথ আফ্রিকান ব্র্যান্ড গ্যালিটো’সয়ের গ্র্যান্ড ওপেনিংয়ের অনুভূতি প্রসঙ্গে প্রতিষ্ঠানের সিইও রায়হান আহমেদ জানান, “কয়েক মাস আগের কথা সস্ত্রীক দুবাই গিয়েছিলাম। সেখানেই আমার সহধর্মিণী বলল পিরি পিরি চিকেন রান্নার জন্য কিছু গ্যালিটো’সয়ের সস নিয়ে আসতে। তার পরামর্শেই কিছু ফ্লেভারের সস নিয়ে আসি এবং এর স্বাদ চেখে দেখি। তখন থেকেই সেই স্বাদ মুখে লেগেছিল, যার ফলস্বরূপ আজ ঢাকায় গ্যালিটো’সয়ের যাত্রা শুরু।”

এই সস দিয়ে পিরি পিরি চিকেন তৈরি করতে মুরগির মাংসকে কমপক্ষে ২৪ ঘণ্টা মেরিনেট করা হয়। এ ছাড়া মুরগির মাংস গ্রিল করতেও এই সস ব্যবহার করা হয়।

ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

আন্তর্জাতিক গ্যালিটো’স ব্র্যান্ডের এদেশে আগমন প্রসঙ্গে বাংলাদেশ জাতীয় ক্রিকেটের ওয়ানডে ফরম্যাটের অধিনায়ক তামিম ইকবাল খান জানান, “বিদেশে যখন ঘুরতে বা খেলতে যাই তখন দেখি অনেক বড় বড় ব্র্যান্ড। আর ভাবি কবে আমাদের দেশে এসব ব্র্যান্ড আসবে। এখন আমাদের দেশেও উন্নত বিশ্বের সেসব ব্র্যান্ড শোরুম চালু করছে। এখন আমিও বলতে পারব, আমাদের ঢাকাতেও গ্যালিটো’স ব্র্যান্ড আছে যাদের পিরি পিরি চিকেন একটি সিগনেচার রেসিপি। আমি একজন ভোজনপ্রিয় মানুষ; কিন্তু একজন খেলোয়াড় হওয়ায় অনেক ধরনের ডায়েট মেনেই খেতে হয়। তবে তেলের ব্যবহার না থাকায় গ্যালিটো’সয়ের পিরি পিরি চিকেন খেতেই পারি।”

গ্যালিটো’সয়ের পেরি পেরি চিকেন গ্রিলের পুরো প্রসেসের কোনো অংশেই কোনো প্রকার তেলের ব্যবহার করা হয় না। এতে খাবার স্বাস্থ্যকর এবং কোলেস্টেরল ফ্রি থাকে। যারা ডায়েট মেনে খাওয়া-দাওয়া করেন চাইলে তারাও একবার চেখে দেখতে পারেন গ্যালিটো’সয়ের পিরি পিরি চিকেন। আর যারা আগে পিরি পিরি চিকেনের স্বাদ নিয়েছেন তাদের ফেভারিট সেই স্বাদ এখন পাবেন গ্যালিটো’স রেস্তোরাঁয়।

এ সম্পর্কিত খবর

No stories found.
logo
kalbela.com