মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৩ সেপ্টেম্বর ২০২৪, ১২:২১ পিএম
আপডেট : ০৩ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৮ পিএম
অনলাইন সংস্করণ

রাতে অসময়ে খাবার খেলে নষ্ট হতে পারে আপনার ঘুম

রাতের খাবার। ছবি : সংগৃহীত
রাতের খাবার। ছবি : সংগৃহীত

কর্মব্যস্ততায় কমবেশি সবাই নিজের জন্য আলাদা করে সময় বের করতে পারি না। সকালে ঘুম থেকে উঠেই অফিসে চলে যেতে হয়। আবার অফিস না থাকলেও বাচ্চার টিফিন থেকে বাড়ির রান্না ছাড়াও একাধিক কাজে ব্যস্ত থাকতে হয়। তাই এই ব্যস্ত জীবনে সুস্থ থাকতে সঠিকভাবে শরীরকে পুষ্টি দেওয়া অনিবার্য। তা না হলে বিপদ হতে পারে। একটু অবহেলার কারণেই শরীরের নানান সমস্যা সৃষ্টি হতে পারে। তাই আমাদের খাবার খাওয়ার সঠিক পদ্ধতি জানা থাকা প্রয়োজন।

সবসময় আমাদের সুস্থ ও ফিট থাকার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হল খাবার। আমরা প্রায়ই সঠিক সময় এবং স্বাস্থ্যকর বিবেচনা না করেই খাবার খাই। বিশেষজ্ঞরা মনে করেন, সুস্থ শরীরের জন্য পুষ্টিসমৃদ্ধ খাবার এবং সুষম খাদ্য খুবই গুরুত্বপূর্ণ। তবে এসব কিছুর যত্ন নেওয়ার পরেও আপনার রাতের খাবার আপনার স্বাস্থ্যের ওপর সবচেয়ে বেশি প্রভাব ফেলতে পারে।

আপনি জানেন কি, রাতে অসময়ে খাওয়ার অভ্যাস আমাদের ঘুম নষ্ট করতে পারে। অনেক বিশেষজ্ঞই বলছেন, ৬টার মধ্যে রাতের খাবার হওয়া উচিত। আবার কিছু বিশেষজ্ঞরা বলছেন, এটি খাবারের সময় নয় বরং এর গুণমান যা এটিকে প্রভাবিত করে। আইএএনএস-এর প্রতিবেদন অনুসারে, বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন ফিট থাকতে হলে মনোযোগের সঙ্গে রাতের খাবার খাওয়া উচিত। তা ছাড়া দেরি করে অফিসে কাজ করাসহ অন্য কোনো কারণে মানুষ প্রায়ই দেরি করে বাড়ি ফিরে। অথবা টিভি দেখা এবং মোবাইল ফোন ব্যবহারে ব্যস্ত থাকার জন্যও আমরা ঠিক সময়ে রাতের খাবার খেতে পারি না।

তবে জেনে রাখা ভালো, সারাদিন কর্মব্যস্ততার পর সঠিক সময়ে রাতের খাবার খাওয়া খুবই জরুরি। তা না হলে অবহেলার জন্য খাবার হজমে সমস্যা হয় এবং রাতের ঘুমও ঠিকমতো হয় না।

রাতের খাবারের পরে চা বা কফি পান করলে ঘুমের সমস্যা হয়। যহেতেু চা এবং কফিতে ক্যাফেইন থাকে ফলে তা ঘুম কেড়ে নেয়। এমন অবস্থায় এটি পান না করাই ভালো। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, রাতের খাবার ঘুমানোর আন্তত এক ঘণ্টা আগে খাওয়া দরকার। তবে সকালের খাবার ভারী এবং রাতের খাবার খুব হালকা হলে ভালো হয়। এতে মেটাবলিজম ও হজম ভালো থাকে। হজমের সমস্যার জন্য ভারী খাবার দায়ী। এই জন্য রাতের খাবারে দেরি করা ঠিক নয়। রাতের খাবার ও ঘুমের মধ্যে কমপক্ষে তিন ঘণ্টার ব্যবধান থাকা দরকার।

রুটি, ডাল, মিশ্র সবজি, স্যালাদ এবং সবুজ শাকসবজি রাতের খাবারে রাখা ভালো। সবুজ শাকসবজিতে প্রচুর পরিমাণে ফাইবার বিদ্যমান। ফলে এতে স্বাস্থ্য ও পরিপাকতন্ত্র উভয়ই ভালো থাকে। এ ছাড়া মসুর ডাল, ভেজিটেবল স্যালাদ, মসুর ডালের স্যুপ, ওটস দিয়ে তৈরি খিচুড়ি রাতের খাবারের জন্য ভালো। এগুলো সহজে হজম হয়। তাই রাতে সহজে হজমযোগ্য খাবার খাওয়া উচিত।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

কালবেলায় সংবাদ প্রকাশের পর প্রতিবন্ধী রনি পেল হুইলচেয়ার

শাপলা চত্বর হত্যাকাণ্ডের বিচার হতে হবে : আবু হানিফ

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির আটক

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

১০

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

১১

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১২

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১৩

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১৪

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৫

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৬

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৭

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৮

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৯

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

২০
X