কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২৪, ০৬:৩৪ পিএম
আপডেট : ১৮ জানুয়ারি ২০২৪, ০৬:৩৮ পিএম
অনলাইন সংস্করণ
৪৩তম বিসিএস

তিন কার্যদিবসের মধ্যে নন-ক্যাডারের ফল বাতিল না হলে আইনি ব্যবস্থা 

৪৩তম বিসিএসে নন-ক্যাডারের ফল বাতিল চেয়ে সংবাদ সম্মেলন করেছেন সুপারিশপ্রত্যাশীরা। ছবি : কালবেলা
৪৩তম বিসিএসে নন-ক্যাডারের ফল বাতিল চেয়ে সংবাদ সম্মেলন করেছেন সুপারিশপ্রত্যাশীরা। ছবি : কালবেলা

৪৩তম বিসিএস নন-ক্যাডারের ফলাফল বাতিল, আগের বিসিএসগুলোর মতো লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ কিন্তু ক্যাডার না হওয়া প্রার্থীদের পূর্ণাঙ্গ নন-ক্যাডার তালিকা প্রকাশ এবং ৪৪তম বিসিএসের চূড়ান্ত ফলাফল ঘোষণার আগ পর্যন্ত সময় বাড়িয়ে সর্বোচ্চ সংখ্যক শূন্যপদে নন-ক্যাডারদের সুপারিশ অব্যাহত রাখার দাবিতে সংবাদ সম্মেলন করেছেন সুপারিশপ্রত্যাশীরা।

এ সময় তারা জানান, তাদের দাবি আদায়ে এরই মধ্যে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইনসহ তিনজনকে আইনি নোটিশ পাঠানো হয়েছে। প্রার্থীরা চায়, তিন কার্যদিবসের মধ্যে তাদের দাবি পূরণে সরকার উদ্যোগী হোক। এর ব্যত্যয় হলে নোটিশকারীদের পক্ষে দ্রুতই উচ্চ আদালতে ন্যায়বিচার চেয়ে আবেদন করা হবে।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) বিকেলে রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান নন-ক্যাডার প্রার্থী হালিমা আক্তার। এ সময় প্রার্থীদের আইন উপদেষ্টা ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির পল্লবসহ আরও উপস্থিত ছিলেন নন-ক্যাডার প্রার্থী মারুফ হোসেন, হাসান সরদার, ফারুকুল ইসলাম, আইরিন আক্তার, মনির হোসেন প্রমুখ।

লিখিত বক্তব্যে হালিমা আক্তার জানান, ৪০তম বিসিএসে ৯ম গ্রেডে ১ হাজার ৬০৪টি, ৪১তম বিসিএসে ১ হাজার ৪৩টি ও ৪৩তম বিসিএসে ১৯৬টি; ১০ম গ্রেডে ১ হাজার ১০৮টি, ২ হাজার ৬০১টি ও ৮৬১টি; ১১তম গ্রেডে ৪০টি, ১৮টি ও ৬টি এবং ১২তম গ্রেডে ১ হাজার ৭২৬টি, ৩৯১টি ও ২৭৯টি পদ ছিল। সব মিলিয়ে ৪০তম বিসিএসে নন-ক্যাডারের পদ ছিল ৪ হাজার ৪৭৮ টি, ৪১তম বিসিএসে ৪ হাজার ৫৩টি এবং ৪৩ তম বিসিএসে ১ হাজার ৩৪২টি। এর মধ্যে সুপারিশ পেয়েছেন যথাক্রমে ৩ হাজার ৬৫৭ জন, ৩ হাজার ১৬৪ জন এবং ৬৪২ জন।

তিনি জানান, ৪৩তম বিসিএসে শ্রম অধিদপ্তরের সহকারি পরিচালক পদের ১৪টি, জনসংখ্যা ও পরিবার কল্যাণ কর্মকর্তার ৬টি, শ্রম কর্মকর্তার ৫টি এবং অর্থ বিভাগের এসএএস সুপারিনটেনডেন্টের ২৯টি সহ মোট ৫৪টি পদ প্রত্যাহার করে চরম প্রহসন করা হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে পাওয়া তথ্য অনুযায়ী বিসিএসের মাধ্যমে পূরণযোগ্য প্রায় লক্ষাধিক পদ এখনো খালি রয়েছে। কিন্তু এরপরও নন-ক্যাডার প্রার্থীদের সাথে বৈষম্য করা হয়েছে। এর পেছনে সৎ ইচ্ছা, আন্তরিকতার অভাব ও আমলাতান্ত্রিক জটিলতাই দায়ী। ৪৩তম বিসিএস ও পিএসসি যেসব শর্তে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল এবং বর্তমানে যেভাবে নিয়োগের সুপারিশ করেছে তা সরাসরি নন-ক্যাডার পদে নিয়োগ (বিশেষ) বিধিমালা ২০১০ ও ২০১৪ এর সুস্পষ্ট লঙ্ঘন।

তিনি আরও জানান, ৪১, ৪৩ ও ৪৪তম বিসিএসের অধিকাংশ প্রার্থী করোনার কারণে ক্ষতিগ্রস্ত। কারণ, এ সময়ে নন-ক্যাডার নিয়োগ না হওয়া ও অন্যান্য নিয়োগ স্থগিত থাকায় অনেকেরই চাকরিতে আবেদনের বয়স শেষ হয়ে গেছে। এমন পরিস্থিতিতে পিএসসির যতটুকু আন্তরিক হওয়া দরকার ছিল, তেমনটি তারা করেননি। এর ফলে পিএসসির বিরুদ্ধে আন্দোলন এখন নিয়মিত ঘটনা হয়ে দাঁড়িয়েছে। এটি বর্তমান সরকার ও দেশের জন্য নেতিবাচক। পিএসসির নেতিবাচক সিদ্ধান্তের প্রতিবাদে চলমান আন্দোলনের অংশ হিসেবে প্রার্থীদের পক্ষে মারুফ হোসেন, হাসান সরদার, ফারুকুল ইসলাম সহ ৫০০ জনের পক্ষে পিএসসি চেয়ারম্যান সহ পরীক্ষা সংশ্লিষ্ট তিন জনকে ডাকযোগে আইনি নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির পল্লব।

হালিমা আক্তার বলেন, পিএসসি কর্তৃক এভাবে নন-কাডার নিয়োগকে সংকুচিত করা হলে বিভিন্ন দপ্তরে সরাসরি নিয়োগে দুর্নীতি বৃদ্ধি পাবে, সময়ক্ষেপণ হবে এবং দেশে বেকার সমস্যা আরও প্রকট হবে। তাই আশা করছি, আগামী তিন কার্যদিবসের মধ্যে ৪৩তম বিসিএস নন-ক্যাডারের ফলাফল বাতিল করে প্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে। পাশাপাশি ৪৪তম বিসিএসের চূড়ান্ত ফলাফল ঘোষণার আগ পর্যন্ত শূন্য পদে নন-ক্যাডারদের সুপারিশ অব্যাহত থাকবে। এর ব্যত্যয় হলে নোটিশকারীদের পক্ষে দ্রুতই উচ্চ আদালতে ন্যায়বিচার চেয়ে আবেদন করা হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১০

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১১

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১২

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৩

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৪

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৫

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৬

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

১৭

বিসিবির দুর্নীতির তদন্ত দাবি সাবেকদের

১৮

পাবিপ্রবি ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে তুলে নেওয়ার অভিযোগ

১৯

জেল খেটেছি তবু শেখ হাসিনার মতো পালিয়ে যাইনি : সাবেক এমপি হাবিব

২০
X