কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৭ আগস্ট ২০২৪, ০৮:৪৮ পিএম
অনলাইন সংস্করণ

বিবিএসের অন্যায্য সুবিধাভোগীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

বিবিএসের অন্যায্য সুবিধাভোগীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি। ছবি : কালবেলা
বিবিএসের অন্যায্য সুবিধাভোগীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি। ছবি : কালবেলা

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোতে (বিবিএস) গড়ে ওঠা সিন্ডিকেটের মাধ্যমে অন্যায্য সুবিধাভোগীদের বিরুদ্ধে অনতিবিলম্বে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে বৈষম্যবিরোধী কর্মকর্তারা। একইসঙ্গে বিবিএসের নিয়মিত পদে পরিসংখ্যান ক্যাডারের বাইরে উপসচিব এবং যুগ্মসচিব পদে কর্মরতদের দ্রুত অপসারণ করে সেখানে বিবিএসের কর্মকর্তাদের পদায়ন করার দাবি জানানো হয়েছে। এ ছাড়া বিবিএসকে একটি গতিশীল ও কার্যকর জাতীয় পরিসংখ্যান সংস্থা হিসেবে প্রতিষ্ঠার দাবি তোলা হয়েছে।

আজ বুধবার (০৭ আগস্ট) রাজধানীর আগারগাঁও পরিসংখ্যান ভবনে অনুষ্ঠিত বিবিএসের সর্বস্তরের কর্মকর্তাদের সমন্বয়ে সাধারণ সভায় দাবিগুলো উপস্থাপনের সিদ্ধান্ত হয়।

পরে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সিনিয়র সচিব ড. শাহনাজ আরেফিন এবং বিবিএসের মহাপরিচালক মোহম্মদ মিজানুর রহমানের কাছে লিখিত আকারে বৈষম্য দূরীকরণসহ বেশকিছু দাবি জানায় বৈষম্যবিরোধী কর্মকর্তারা।

বৈষম্যবিরোধী কর্মকর্তারাদের দাবি, বিবিএসে ৫-৭ জনকে নিয়ে একটি সিন্ডিকেট গড়ে উঠেছে। যাদের কারণে বিবিএসের নিয়মিত কর্মকর্তাদের পদোন্নতি না দিয়ে অন্য ক্যাডারদের বিভিন্ন পদে পদায়ন করা হয়েছে। বিবিএস এ গড়ে ওঠা সুবিধাভোগীর সিন্ডিকেটের অবসান করতে হবে এবং সিন্ডিকেটের মাধ্যমে অন্যায্য সুবিধাভোগীদের বিরুদ্ধে অনতিবিলম্বে ব্যবস্থা গ্রহণ করতে হবে।

বিবিএসে বিদ্যমান বৈষম্য নিরসনের লক্ষ্যে দাবিগুলোর মধ্যে রয়েছে, বিবিএসকে একটি গতিশীল ও কার্যকর জাতীয় পরিসংখ্যান সংস্থা হিসেবে প্রতিষ্ঠার লক্ষ্যে বিবিএসের বিদ্যমান বৈষম্যসমূহ নিরসন করা এবং বিগত কয়েক বছরে বিবিএসের আইনগত মর্যাদা ও অস্তিত্ব বিলোপের যে ধারা চলে আসছে তা অনতিবিলম্বে অবসান ঘটিয়ে বিবিএসের চেইন অব কমান্ড পুনঃপ্রতিষ্ঠা করার অপরিহার্য হয়ে পড়েছে।

সুবিধাভোগী সিন্ডিকেটের অবসান করতে হবে এবং সিন্ডিকেটের মাধ্যমে অন্যায্য সুবিধাভোগীদের বিরুদ্ধে অনতিবিলম্বে ব্যবস্থা গ্রহণ করতে হবে, নিয়মিত উপমহাপরিচালক ও পরিচালক পদে বিবিএস বহির্ভূত কর্মকর্তা যারা উপসচিব বা যুগ্মসচিব হিসেবে কর্মরত তাদের অনতিবিলম্বে অপসারণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে এবং ওই স্থানে বিবিএস এর কর্মকর্তাদের পদায়ন করতে হবে।

উপমহাপরিচালক পদে বিবিএসের সিনিয়র কর্মকর্তাদের মধ্য থেকে অনতিবিলম্বে চলতি দায়িত্ব দিতে হবে, বিবিএস থেকে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগে (এসআইডি) সংযুক্তিতে থাকা পরিচালক মোহাম্মদ আবদুল কাদির মিয়ার বিরুদ্ধে আনীত অভিযোগ নিষ্পত্তি করে বিবিএসের উইংয়ে পদায়ন করতে হবে। এ ছাড়া বিবিএসের উইং, সেল, প্রকল্প এবং কর্মসূচি কোথাও বিবিএস বহির্ভূত কাউকে দায়িত্ব প্রদান বা পদায়ন করা যাবে না।

দাবির বিষয়ে বিবিএসের এক কর্মকর্তা কালবেলাকে বলেন, বিবিএসের নিয়মিত পদগুলোতে পরিসংখ্যান ক্যাডারের বাইরে অন্যদের বিভিন্ন সময় পদায়ন করা হয়েছে। তাদের সমন্বয়েই দীর্ঘদিন ধরে বিবিএসে একটি সিন্ডিকেট গড়ে উঠেছে। আর এই সিন্ডিকেটের সদস্যরা বিবিএসের বিভিন্ন প্রকল্প পরিচালনার দায়িত্ব পেত। কিন্তু পরসংখ্যান ক্যাডারের কর্মকর্তারা এসব পদের জন্য যোগ্য হলেও তাদের সুযোগ দেওয়া হতো না।

তিনি বলেন, বিবিএসের টেকনিক্যাল কাজগুলো মূলত পরিসংখ্যান ক্যাডারের কর্মকর্তাদের। কিন্তু তাদের অপসারণ করে অন্য ক্যাডার থেকে আসা কর্মকর্তাদের দিয়ে বিভিন্ন উইং, প্রকল্প এবং কর্মসূচি চালানো হতো। আমাদের যোগ্য কর্মকর্তা থাকা শর্তেও তাদের ওএসডি করে রাখা হয়েছে বা কাজে যুক্ত করা হচ্ছে না। এসব কারণে অন্য ক্যাডারের কর্মকর্তারা এখানে অনিয়ম করার সুযোগ পাচ্ছে। এসব কারণে আমাদের বেশিরভাগ প্রকল্প যথাসময় বাস্তবায়ন প্রক্রিয়া বিঘ্নিত হয়।

ওই কর্মকর্তা বলেন, পরিসংখ্যান ক্যাডারের বাইরে বিবিএস থেকে ওইসব কর্মকর্তাদের দ্রুত অপসারণ করে সেখানে বিবিএসের নিজস্ব জনবলকে পদায়নসহ অন্যান্য বিষয়গুলোর দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য সচিব এবং মহাপরিচালকের কাছে দাবি জানানো হয়েছে। দাবিগুলোর বিষয়ে সচিব এবং মহাচালক ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন। কর্মকর্তাদের বিভিন্ন দাবির বিষয়ে জানতে চাইলে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সিনিয়র সচিব ড. শাহনাজ আরেফিন কালবেলাকে বলেন, কর্মকর্তাদের কাছ থেকে বেশ কিছু দাবি এসেছে, দাবি ওঠাটা স্বাভাবিক। তবে চাইলেই তো আমি ব্যবস্থা নিতে পারব না। এগুলো একটা প্রক্রিয়ার মধ্য দিয়ে করতে হবে। সেই প্রক্রিয়া অনুসরণ করেই আগানো হবে বলেও জানান তিনি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ নির্ধারণের প্রস্তাব

ইন্দোনেশিয়ায় পুনরায় অন-অ্যারাইভাল ভিসা চালুতে জোর বাংলাদেশের

বিশ্বে প্রতিবছর অনিরাপদ খাদ্য খেয়ে মৃত্যুবরণ করে ৪ কোটি

সাবেক দুই অধিনায়ককে নিয়ে ভিন্ন চিন্তা বিসিবির

স্থগিত থাকবে পঞ্চবার্ষিক পরিকল্পনা : পরিকল্পনা উপদেষ্টা

গাছ লাগানোর বিষয়টি আত্মায় ধারণ করা উচিত : বন উপদেষ্টা 

সংবিধান সংস্কার কমিশন / শাহদীন মালিক বাদ, দায়িত্ব নিচ্ছেন অধ্যাপক আলী রীয়াজ

বিসিএসআইআর’র নতুন চেয়ারম্যান ড. সামিনা আহমেদ

অবৈধভাবে ভারতে অনুপ্রবেশের দায়ে আটক ২

রেলস্টেশনে পড়ে ছিল নির্মাণশ্রমিকের লাশ 

১০

অন্তর্বর্তী সরকারের প্রথম একনেকে ৪ প্রকল্প অনুমোদন

১১

‘আপা, আপা’ বলা সেই তানভীরের বিরুদ্ধে ব্যবস্থা নিল আ.লীগ

১২

পেজার বিস্ফোরণে চোখ হারালেন ইরানি রাষ্ট্রদূত

১৩

কিউবায় খাদ্যসংকট, ছোট করা হলো রেশনের রুটি

১৪

বেশি দামে সার বিক্রি করায় ডিলারকে জরিমানা

১৫

ডিপ ফ্রিজে পাওয়া গেল ৪ শিশুর মরদেহ

১৬

৩ দিনের রিমান্ডে সাবেক এমপি সেলিম আলতাফ জর্জ

১৭

ডিভোর্স অ্যানিভার্সারি উদযাপন করলেন পরী (ভিডিও)

১৮

রাজনৈতিক সভা করতে জেলা সফর করছি না : সারজিস আলম

১৯

জিপি স্টার গ্রাহক / লাইট অব হোপের বিভিন্ন পণ্য ও সেবায় সর্বোচ্চ ৫০ শতাংশ ছাড়

২০
X