কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৬ নভেম্বর ২০২৩, ০৩:৫৮ পিএম
অনলাইন সংস্করণ

পেটে গ্যাসের সমস্যা, দূর করুন ঘরোয়া উপায়ে

পেটে গ্যাসের সমস্যা । ছবি : সংগৃহীত
পেটে গ্যাসের সমস্যা । ছবি : সংগৃহীত

পেটের সমস্যায় ভোগা মানুষের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। অনিয়ন্ত্রিত জীবনযাপন এবং খারাপ খাদ্যাভ্যাসের কারণে ধীরে ধীরে আমাদের পরিপাকতন্ত্র দুর্বল হয়ে যায়। এ কারণে অনেকেই বদহজম, অ্যাসিডিটিসহ বিভিন্ন রকম পেটের সমস্যায় ভোগেন।

গ্যাসের সমস্যার কারণে পেট অনেক সময় ফুলে থাকে। এর মানে হলো অন্ত্র ও পেটে গ্যাস জমা হয়েছে। বাইরে থেকে বিভিন্ন রকমের ভাজাপোড়া খাবার খাওয়া, মদ্যপান করা ও ধূমপানের কারণেও এ সমস্যা দেখা দিতে পারে। এর ফলে কোষ্ঠকাঠিন্য ও বদহজমের মতো সমস্যা হতে পারে।

কথায় আছে, ‘পেট ঠান্ডা তো দুনিয়া ঠান্ডা।’ তাই পেটের যদি সমস্যা থাকে, তাহলে কোনো কাজ করেই শান্তি পাওয়া যায় না। পেটের সমস্যা তীব্র আকার ধারণ করলে অবশ্যই চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। এ ছাড়া চাইলেও ঘরোয়া উপায়ে এ সমস্যা দূর করা সম্ভব।

ঘরোয়া পদ্ধতিতে কীভাবে পেটের গ্যাস দূর করবেন—

পেটে ম্যাসাজ করা পেটের উপরিভাগে ম্যাসাজ করতে হবে। এতে গ্যাস অন্ত্রের নিচের দিকে চলে আসবে এবং পায়ুদ্বারের মাধ্যমে বেরিয়ে যাবে। এ জন্য ডান হাতটিকে ডানদিকে বুকে খাঁচার হাড়ের নিচের দিকে ধরুন। এরপর গোলভাবে ম্যাসাজ করুন। ফলে গ্যাসের সমস্যা দ্রুত কমে যাবে।

গরম পানিতে গোসল করা পেটের সমস্যা সমাধানের জন্য গরম পানির গোসল হতে পারে অন্যতম কার্যকর উপায়। দেখা গেছে, গরম পানি পেটে ব্যথা কমাতে পারে। সেই সঙ্গে দূর করতে পারে গ্যাসের সমস্যাও। এমনকি পেটে গ্যাসও হতে দেয় না। এ ছাড়া গরম পানি দিয়ে গোসল করলে অন্ত্রের ওপর চাপ কমে। এতে অন্ত্র ভালো থাকে।

ফাইবারযুক্ত খাবার খাওয়া পেটের সমস্যায় খাবারের তালিকায় অবশ্যই বেশি বেশি ফাইবারযুক্ত খাবার যোগ করুন। এতে সমস্যা অনেকটাই কমে যেতে পারে। নারীদের ক্ষেত্রে দিনে ২৫ ও পুরুষদের ক্ষেত্রে ৩৮ গ্রাম ফাইবার খাওয়া উচিত। সবজি ও হোল গ্রেইনে অনেকটা বেশি পরিমাণে ফাইবার থাকে।

কলা খাওয়া এমন অনেক খাবার রয়েছে, যেগুলো পেটের সমস্যা একদম কমিয়ে দিতে পারে। এসব খাবার মূলত সমস্যা হওয়ার সময় খেতে হয়, এর মধ্যে একটি হলো কলা। যা খেলে গ্যাসের সমস্যা অনেকটা কমে যায়।

পর্যাপ্ত পানি খাওয়া পেটের গ্যাসের সমস্যা সমাধানে পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে। এতে করে পেটের ভেতর থেকে গ্যাস বের হয়ে যায়। এর পাশাপাশি গ্রিন টি খেতে পারেন। এর ফলে পেটের সমস্যা থেকে মুক্তি মিলতে পারে।

হাঁটা ও ব্যায়াম করা নিয়মিত হাঁটাহাঁটি ও ব্যায়াম করলে পেটে গ্যাসের সমস্যা অনায়াসে কমে আসে। এমনকি অন্ত্র ঠিকমতো কাজ করতে পারে। এতে করে পেট থেকে গ্যাস বেরিয়ে যেতে থাকে। এ ছাড়া ব্যায়াম করলে নিজেকে অনেকটা হালকা মনে হয়।

এ ছাড়া কয়েকটি জিনিস পেটের গ্যাসের সমস্যা সমাধানে দারুণভাবে কাজ করে। সেগুলো হলো—

ডাবের পানি ডাবের পানি খেলে পেটে গ্যাসের সমস্যা দূর হয়। কারণ, এতে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট। সেই সঙ্গে এতে উপকারী মিনারেলসও পাওয়া যায়।

দই খাবার হজম করতে দই অনেকটা সহায়তা করে। প্রতিদিন নিয়মিত দই খেলে হজমশক্তি বেড়ে যায়। এ জন্য দুপুরের পরে অল্প টক দই খেতে পারেন। তবে এখানে চিনির বদলে অল্প লবণ ব্যবহার করতে পারেন।

রসুন পরিপাকতন্ত্রের জন্য উপকারী উপাদান হলো রসুন। প্রতিদিন সকালে খালি পেটে এক কোয়া কাঁচা রসুন খেতে পারেন। এ ছাড়া দুপুরে ভাতের সঙ্গেও এক কোয়া রসুন খেতে পারেন। এভাবে সপ্তাহে অন্তত দুই থেকে তিন দিন খান; সমস্যা অনেকটা সমাধান হয়ে যাবে।

পাশাপাশি পেটে গ্যাসের সমস্যা সমাধানে কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি। সেগুলো হলো—

১. অতিরিক্ত মসলাজাতীয় খাবার খেলে পেটে সমস্যা হতে পারে। তাই এসব খাবার এড়িয়ে চলাই ভালো। আর বাইরে খেলে ঝোলজাতীয় খাবার ত্যাগ করুন। সব সময় খাবারের মাত্রা নিয়ন্ত্রণে রাখুন।

২. অনেক সময় অতিরিক্ত প্রোটিন খেলে গ্যাসের সমস্যা হয়। তাই যতটুকু প্রয়োজন তার চেয়ে অতিরিক্ত মাছ-মাংস, দুধ না খাওয়াই ভালো হবে।

২. নিয়মিত শারীর চর্চা করুন। এতে পেটে গ্যাস জমার প্রবণতা কমবে। একই সঙ্গে পেটের পেশির ব্যায়াম করলেও উপকার পাওয়া যাবে।

সূত্র : এই সময় ও হিন্দুস্তান টাইমস

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১০

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১১

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১২

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৩

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৪

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৫

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৬

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

১৭

বিসিবির দুর্নীতির তদন্ত দাবি সাবেকদের

১৮

পাবিপ্রবি ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে তুলে নেওয়ার অভিযোগ

১৯

জেল খেটেছি তবু শেখ হাসিনার মতো পালিয়ে যাইনি : সাবেক এমপি হাবিব

২০
X