কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৪ নভেম্বর ২০২৩, ০৯:৩৩ এএম
অনলাইন সংস্করণ

আদা রোগ নিরাময়ের দাদা

আদা । ছবি : সংগৃহীত
আদা । ছবি : সংগৃহীত

আদা খুব পরিচিত একটি ভেষজ উপাদান। আমাদের দেশে এটি মূলত তরকারি বা মসলা হিসেবেই ব্যবহৃত হয়ে থাকে। মসলা হিসেবে ব্যবহৃত হলেও এটি কাঁচা খাওয়া যায়, চায়ের সঙ্গে খাওয়া যায়। যেভাবেই খান না কেন, এটি কিন্তু একটি উপকারী খাদ্যবস্তু। উপকারী ভেষজ হিসেবে এর অনেক নামডাক। নানা ধরনের ভিটামিন ও দেহের জন্য প্রয়োজনীয় খনিজ ও পুষ্টি উপাদানে ভরপুর একটি ভেষজ এটি। তাই আদাকে সব রোগ নিরাময়ের দাদাও বলা হয়ে থাকে।

আদার পুষ্টি গুণাগুণ

নানা রোগ নিরাময় ও পুষ্টিগুণে আদার জুড়ি মেলা ভার। ভেষজ ঔষধি হিসেবে প্রাচীনকাল থেকেই এর ব্যবহার রয়েছে। এতে রয়েছে ভিটামিন ‘এ’, ‘সি’, ‘ই’ ও ‘বি’ কমপ্লেক্স।

এ ছাড়া রয়েছে ম্যাগনেসিয়াম, ফসফরাস, সিলিকন, সোডিয়াম, আয়রন, দস্তা, ক্যালসিয়াম, বিটা ক্যারোটিন জাতীয় খনিজ উপাদান। এসব উপাদান দেহের জন্য খুবই প্রয়োজনীয় ও উপকারী।

আদা খাওয়ার উপকারিতা

# হৃদরোগ নিরাময়। # পেটের সমস্যায় ও গ্যাস্ট্রিক। # কোলেস্টেরল নিয়ন্ত্রণ। # ডায়াবেটিস রোগীদের উপকার। # জ্বর ও বমি বমি ভাব কমায়। # কাশি ও গলাব্যথা। # মলমূত্রজনিত সমস্যা। # বাতের ব্যথা ও মাইগ্রেনের সমস্যা। # মাসিকের ব্যথা কমায়। # ক্যান্সার প্রতিরোধ। # উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা। # পাকস্থলী ও লিভারের শক্তিবর্ধক। # রোগ প্রতিরোধ ক্ষমতা এবং ক্ষত দূর করে।

এ ছাড়া নিয়মিত আদা খেলে চুল পড়া কমানো কিংবা কান ব্যথাসহ নানাবিধ সমস্যায় এটি বেশ দারুণ কাজ করে। এককথায় বিভিন্ন সমস্যার একটি অন্যতম সমাধান হলো আদা।

কাঁচা আদার উপকারিতা

আদা বেশিরভাগ সময়েই রান্নায় ব্যবহৃত হয়। এ ছাড়া চায়ের সঙ্গেও এটি ব্যবহার হয়। তবে এটি কাঁচাও খাওয়া যায়। রয়েছে অনেক উপকারিতাও—

# আদা কাঁচা খেলে গলাব্যথা দ্রুত উপশম হয়। # বাতের ব্যথা দূর করতেও এটি কাঁচা খেতে পারেন। # কাঁচা আদা খেলে সর্দি-কাশিতে বেশ উপকার পাওয়া যায়। # এটি কাঁচা খেলেও আপনার দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। # দাঁতে থাকা জীবাণু ধ্বংস করতে এটি খেতে পারেন কাঁচা বা রস করে। # বমি বমি ভাব দেখা দিলে অল্প করে কাঁচা আদা লবণ দিয়ে খেয়ে নিন।

আদা খাওয়ার নিয়ম

আমাদের দেশে রান্নায় প্রায় প্রতিদিনই এটি ব্যবহার করি এবং খাই। তবে রান্না করে খেলে এ থেকে উপকার সামান্যই পাওয়া যায়। এটি থেকে সম্পূর্ণ উপকার বা এর ঔষধি গুণ পেতে হলে নিয়ম অনুযায়ী এটি খেতে হবে। নিয়ম অনুযায়ী এটি ছেঁচে বা পিষে খাওয়া উচিত। এ ছাড়া লিকার চায়ের সঙ্গে ছেঁচে বা পিষে, টুকরো করে কেটে কাঁচা খাওয়া যায়। অনেকেই আদা পিষে ফ্রিজে রেখে খান। তবে এভাবে ফ্রিজে রেখে খেলে এর থেকে ঔষধি গুণ পাবেন না।

আদার অপকারিতা

আদার অনেক ঔষধি গুণ দেখেই প্রচুর পরিমাণে খাওয়া যাবে না। তার আগে জানতে হবে এ থেকে কোনো অপকার হয় কিনা। সবকিছুর মতো আদারও রয়েছে কিছু অপকারিতা বা পার্শ্বপ্রতিক্রিয়া। চলুন, জেনে নিই এর অপকারিতার দিকগুলো— # এটি শরীরে উদ্দীপনা সৃষ্টি করে। তাই গর্ভাবস্থায় এটি খাওয়া উচিত নয়। কারণ, গর্ভাবস্থায় এটি খেলে প্রিম্যাচিউর বাচ্চা হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। তাই গর্ভবতী নারীরা এটি এড়িয়ে চলবেন। # আদা চা বেশি পান করলে মাইগ্রেনের সমস্যা কমার বদলে বাড়তে পারে৷ পাশাপাশি অনিদ্রার সমস্যাও দেখা দিতে পারে। # যাদের অ্যালার্জির সমস্যা আছে, তারা এটি বেশি খেলে শরীরে চুলকানি, শরীর ও মুখ ফুলে যেতে পারে। # এটি পরিমাণের চেয়ে বেশি খেলে ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ বেশি কমে যেতে পারে, যা ক্ষতির কারণ। # যদি ডায়াবেটিস ও রক্তচাপের ওষুধ সেবন করেন, তাহলে আদা এড়ানোই ভালো। # আদা বেশি খেলে ডায়রিয়া, পেটব্যথা এসব সমস্যাও দেখা দিতে পারে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

‘সেনাসদর নির্বাচনী পর্ষদ ২০২৪’ উদ্বোধন করলেন প্রধান উপদেষ্টা

বরিস জনসনের টয়লেটে গিয়ে যে কাণ্ড ঘটালেন নেতানিয়াহু

যুক্তরাষ্ট্রে সর্বোচ্চ বেতনের ১০ চাকরি, পেতে পারেন আপনিও

বনী ইসরায়েলের পতন নিয়ে কী বলা আছে কোরআনে?

আন্তর্জাতিক ফেরি ডিজাইন প্রতিযোগিতায় দ্বিতীয় বুয়েট

১০০০ গোলের কাছে রোনালদো

এআই কী বিপদে ফেলবে?

চীনে রহস্যময় পিরামিড পাহাড় এলো কোথা থেকে?

দুর্গাপূজা নিরাপদ রাখতে যেসব পরামর্শ দিলেন পুলিশ দপ্তর

বিদ্যুৎ বিভাগের সচিব হলেন ফারজানা মমতাজ

১০

রূপগঞ্জে শ্রমিকলীগ ও ছাত্রলীগের দুই নেতা গ্রেপ্তার

১১

সাকিবের ব্যর্থতায় হেরেছে দল

১২

মন্তব্য পরিবেশ উপদেষ্টার / উন্নত দেশগুলো বড় বড় কথা বলে, টাকা দেয় না

১৩

বিবিসির বিশ্লেষণ / সর্বাত্মক যুদ্ধের কিনারায় মধ্যপ্রাচ্য

১৪

মেসির প্রসঙ্গ টেনে রোনালদোকে নির্লজ্জ বললেন ভক্তরা

১৫

শ্বশুরবাড়িতেও ঠাঁই হলো না শহীদ নূর আলমের স্ত্রী খাদিজার

১৬

স্ত্রীসহ দেশত্যাগে নিষেধাজ্ঞা এনএসআই’র সাবেক মহাপরিচালকের

১৭

ধর্ম বোন বানিয়ে তারই ছেলেকে অপহরণ

১৮

এবার কলকাতায় দেখা গেল মোহাম্মদপুরের আলোচিত কাউন্সিলর আসিফকে

১৯

‘ছাত্র-জনতার ওপর গুলি ব্যবহার করেনি র‍্যাব’

২০
X