কালবেলা ডেস্ক
প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০২৪, ১১:৩৬ পিএম
অনলাইন সংস্করণ

মানসিক সুস্থতা নিয়ে ৩ দিনব্যাপী ক্যাম্পেইন অনুষ্ঠিত

মানসিক সুস্থতা নিয়ে ৩ দিনব্যাপী ক্যাম্পেইন অনুষ্ঠিত

রাজধানীর সরকারি তিতুমীর কলেজে ‘আন্তর্জাতিক আত্মহত্যা প্রতিরোধ দিবসকে’ উপলক্ষ্য করে সাইকোলজি সোসাইটি কর্তৃক আয়োজিত তিন দিনব্যাপী ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১১ সেপ্টেম্বর) ছিল ক্যাম্পেইনের শেষ দিন।

‘মানসিক সুস্থতা’ নিয়ে এ কর্মসূচিতে শিক্ষার্থীরা কলেজের শহীদ বরকত মিলনায়তনের গেটের সামনে তিনটি বুথের মাধ্যমে নানান রকম মাইন্ডফুল ও ফোকাস ধরে রাখার গেম এবং শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যের বর্তমান অবস্থা সম্পর্কে জানার জন্য প্রশ্নমালার আয়োজন করে।

উল্লেখ্য, প্রশ্নমালা সমূহের মধ্যে ব্যক্তিত্ব অভীক্ষা ও আত্মহত্যা প্রবণতা প্রশ্নমালা ছিল। যার মাধ্যমে শিক্ষার্থীরা নিজেদের বর্তমান মানসিক স্বাস্থ্য অবস্থা সম্পর্কে জানতে পারে।

এ কর্মসূচি সম্পর্কে তিতুমীর কলেজ সাইকোলজি সোসাইটির সভাপতি বলেন, আমাদের বুথ এর প্রধান উদ্দেশ্য ছিল ১০ই সেপ্টেম্বর "বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস" কে কেন্দ্র করে বিগত মাসগুলোতে রাজনৈতিক পট পরিবর্তন ও বন্যার কারণে আমাদের মানসিক স্বাস্থ্য তে কেমন প্রভাব পড়েছে সেটা জানার চেষ্টা ও সচেতনতা বৃদ্ধি যেন আমরা আত্মহত্যা প্রতিরোধ এর সাথে সাথে ছাত্র ছাত্রীদের দ্রুত সাধারণ জীবনে ফিরিয়ে আনতে সহযোগিতা করতে পারি।

সাধারণ সম্পাদক ফারিয়া আহমেদ নোভা বলেন, বিগত তিন দিনে আমরা শুধু শিক্ষার্থীদের থেকেই সাড়া পাচ্ছি এমন নয়, ক্যাম্পাসের অনেক শিক্ষক আমাদের বুথে আসছেন এবং আমাদের সাথে কথা বলে আমাদের কাজের প্রশংসা করছেন ও আমাদেরকে ধন্যবাদ জানাচ্ছেন।

তিনি আরও বলেন, আমরা শিক্ষার্থীদের মধ্যে বৈষমবিরোধী ছাত্র আন্দোলন ও বন্যার প্রভাবের পাশাপাশি তাদের মধ্যে ডিপ্রেশন, উদ্বিগ্নতা ও মানসিক চাপ বেশি দেখতে পাচ্ছি। যারা এসব সমস্যায় বেশি ভুগতেছে তাদেরকে আমরা ক্যাম্পাসের মানসিক স্বাস্থ্য কেন্দ্র, আমাদের ডেডিকেটেড টিম ও সরকারি মানসিক স্বাস্থ্য সেবা কেন্দ্রগুলোতে যাওয়ার পরামর্শ প্রদান করছি।

মানসিক সুস্থতা কর্মসূচি থেকে নিজেও অনেক কিছু শিখেছি উল্লেখ করে তিতুমীর কলেজ সাইকোলজি সোসাইটির সদস্য মুবিনা ইশফাক নাবিলা বলেন, কীভাবে মাইন্ড ডিস্ট্রাক্ট করা যায়। কীভাবে মানুষের সাথে কমিউনিকেট করতে হয়। সবমিলিয়ে আলহামদুলিল্লাহ ভালো ছিল। আমরা চাই প্রতি মাসে এমন ইভেন্ট বা সেমিনার এর আয়োজন করা হোক। যাতে করে আমাদের মনোবিজ্ঞান সম্পর্কিত বিষয়গুলোতে আরো আগ্রহ জাগে এবং আমরা অনেককিছু শিখতে পারি।

প্রথমেই তিতুমীর কলেজ সাইকোলজি সোসাইটিকে ধন্যবাদ জানিয়ে কলেজ শিক্ষার্থী তাসনুভা ওয়াসিমা বলেন, তাদের এ আয়োজনের ফলে আমি ব্যক্তিত্ব অভীক্ষাটা করেছি, নতুন ২ টা বিষয়ে সম্পর্কে জানলাম, এগুলা আমাকে নিজের ব্যক্তিত্ব অনুযায়ী পরিবেশ, ক্যারিয়ার বাছাই করতে সাহায্য করবে! এখন তো মনে হচ্ছে জীবনসঙ্গী খোঁজাও সহজ হয়ে গেছে।

তিতুমীর কলেজ সাইকোলজি সোসাইটির সহ-প্রতিষ্ঠাতা নাঈম হোসাইন বলেন, তিতুমীর কলেজের শিক্ষার্থীদের মানসিক সুস্বাস্থ্য নিশ্চিত করার জন্যই আমরা তিতুমীর কলেজ সাইকোলজি সোসাইটি প্রতিষ্ঠা করি এবং প্রতিষ্ঠার পর থেকেই নানান রকম কর্মসূচি গ্রহন করে আসছি। আমাদের সেমিনার ও ওয়ার্কশপসমূহগুলো দেশসেরা সাইকোলজিস্ট দ্বারা আয়োজন করে থাকি।

তিনি আরও বলেন, বিগত কয়েকমাসের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ও বন্যার ফলে সৃষ্ট পরিস্থিতিতে শিক্ষার্থীদের মধ্যে নানানরকম মানসিক সমস্যা তৈরি হতে পারে, এরজন্য আমরা আগে থেকে সচেতনতা বৃদ্ধি ও প্রতিরোধের জন্য ‘Knowing Thyself: Scale your emotional wellbeing’ নামক ক্যাম্পেইন শুরু করি। আমরা ক্যাম্পাসে শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত সাড়া পেয়েছি। আগামীতেও মানসিক সুস্বাস্থ্য নিশ্চিতে আমাদের এ ধরনের কর্মসূচী অব্যহত থাকবে।

তিতুমীর কলেজ কতৃপক্ষ ও ক্যাম্পাসের অন্যান্য সংগঠন ‘মানসিক সুস্থতা’ নিয়ে এ ধরনের কর্মসূচীকে স্বাগত জানায় এবং তারা আগামীতে শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য নিয়ে আরো বেশি বেশি কাজ করার তাগিদ জানান।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহ গ্রেপ্তার

‘গণহত্যায় উসকানিদাতা কবি, সাহিত্যিক, সাংবাদিকদেরও বিচারের আওতায় আনা হবে’

জাবিতে গণধোলাইয়ের শিকার সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য

বৈদেশিক ঋণ আবার ছাড়িয়েছে ১০০ বিলিয়ন ডলার

জাতিসংঘ শান্তিরক্ষা পদক পেলেন নৌবাহিনীর ২শ’ সদস্য

সিলেট জেলা ও মহানগর যুবদলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

জাহাঙ্গীরনগরে সাবেক ছাত্রলীগ নেতাকে গণপিটুনি, হাসপাতালে মৃত্যু

ডিপিডিসি কর্মকর্তা-কর্মচারী সমবায় সমিতির নতুন কমিটি

সংবিধান সংস্কার কমিশনের প্রধান হয়ে আলী রীয়াজের ফেসবুক স্ট্যাটাস

আলজাজিরার অনুসন্ধান / যুক্তরাজ্যে ৩৬০টি বাড়ি কিনেছেন সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী

১০

রূপপুর পারমাণবিকের প্রথম ইউনিটে ডামি ফুয়েল লোডিং শুরু

১১

মহেশখালী থেকে অস্ত্রসহ একজনকে আটক করেছে নৌবাহিনী

১২

নকল সোনার মূর্তি দিয়ে প্রতারণা, গ্রেপ্তার ২

১৩

কুমিল্লায় ট্রাকচাপায় প্রবাসী যুবক নিহত

১৪

ভুল সংশোধনী ও দুঃখ প্রকাশ

১৫

ব্রাহ্মণবাড়িয়া শহরে যানজট নিরসনে পুলিশের অভিযান

১৬

মৃত্যুর সঙ্গে লড়ে হেরে গেলেন গৃহবধূ শারমিন

১৭

সন্তানকে পানিতে চুবিয়ে হত্যার অভিযোগ, সৎ মা আটক

১৮

বাকৃবিতে জৈব বর্জ্যের বিকল্প শিল্পায়ন বিষয়ে আলোচনা সভা

১৯

তিন বিভাগে বৃষ্টির আভাস

২০
X