মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৬ সেপ্টেম্বর ২০২৪, ১০:৫৭ পিএম
অনলাইন সংস্করণ
১০০১ চিকিৎসকের বিবৃতি

স্বাস্থ্য খাত সংস্কারে গঠিত বিশেষজ্ঞ প্যানেল কমিটি প্রত্যাখ্যান

স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিশেষজ্ঞ প্যানেলকে প্রত্যাখ্যান করে ১০০১ চিকিৎসকের বিবৃতি। ছবি : সংগৃহীত
স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিশেষজ্ঞ প্যানেলকে প্রত্যাখ্যান করে ১০০১ চিকিৎসকের বিবৃতি। ছবি : সংগৃহীত

স্বাস্থ্য ব্যবস্থা সংস্কার ও চিকিৎসাসেবার গুণগতমান উন্নয়ন ও স্বাস্থ্য ব্যবস্থার কাঠামো শক্তিশালীকরণের জন্য গঠিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিশেষজ্ঞ প্যানেলকে প্রত্যাখ্যান করেছে বৈষম্যের শিকার চিকিৎসকদের পক্ষে ১০০১ জন চিকিৎসক।

একই সঙ্গে বৈষম্যের শিকার চিকিৎসকরা স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিশেষজ্ঞ প্যানেল বাতিল করে ছাত্র-জনতা আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশকারী চিকিৎসক সমাজের প্রতিনিধিত্ব রেখে কমিটি পুনর্গঠনের দাবি করেছেন তারা।

বৈষম্যের শিকার চিকিৎসকদের পক্ষে ১০০১ জন চিকিৎসক শুক্রবার (৬ সেপ্টেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ দাবি করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, গত ৫ আগস্ট ছাত্র-জনতার এক রক্তক্ষয়ী আন্দোলন ও আত্মত্যাগের বিনিময়ে দেশে এক ফ্যাসিস্ট সরকারের হাত থেকে নবজাগরণ হয়েছে। হাজার হাজার ছাত্র-জনতা আত্মাহুতি দিয়েছে, হাজার হাজার মানুষ আহত হয়েছে। ঠিক সেই বাস্তবতায় দাঁড়িয়ে স্বাস্থ্য কাঠামো সংস্কারের জন্য যে বিশেষজ্ঞ প্যানেল গঠন করা হয়েছে তা অত্যন্ত দুর্ভাগ্যজনক।

বিবৃতিতে তারা আরও বলেন, আমরা চিকিৎসক সমাজ এই প্যানেলের ব্যক্তিদের দেখে বিস্মিত ও হতবাক। এই প্যানেলের আহ্বায়ক ১/১১-এর সুবিধাভোগী। সদস্য সচিব বিগত ফ্যাসিস্ট সরকারের ধারক ও বাহক। অন্যান্য বেশিরভাগ সদস্যরা সরাসরি বিগত সরকারের সুবিধাভোগী। আমরা চিকিৎসকরা দ্ব্যর্থহীন ভাষায় বলতে চাই, এই ঘোষিত কমিটি ছাত্র-জনতার আন্দোলনে শহীদদের চেতনার সুস্পষ্ট পরিপন্থি। চিকিৎসক সমাজ এ কমিটি প্রত্যাখ্যান করছে।

চিকিৎসকরা বিবৃতিতে বলেন, আমরা বলতে চাই, অতি দ্রুত এই কমিটি বাতিল করে ছাত্র-জনতার আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশকারী চিকিৎসক সমাজের প্রতিনিধিত্ব রেখে কমিটি পুনর্গঠন করে আন্দোলনের চেতনাকে বাস্তবায়ন করুন।

বৈষম্যের শিকার চিকিৎসকের পক্ষে- অধ্যাপক ডা. একেএম আজিজুল হক, অধ্যাপক ডা. মোস্তাক রহিম স্বপন, অধ্যাপক ডা. রফিকুল কবীর লাবু।

বিবৃতিতে স্বাক্ষরকৃত চিকিৎসদের তালিকায় রয়েছেন- অধ্যাপক ডা গাজী আব্দুল হক, অধ্যাপক ডা. মওদুদুল আলমগীর পাভেল, অধ্যাপক ডা. এনএ কামরুল আহসান, অধ্যাপক ডা. শামিমুর রহমান, ডা. রফিকুল হক বাবলু, অধ্যাপক ডা. সৈয়দ মাহবুবুল আলম, ডা. মো. শাহাদাত হোসেন, ডা. শহিদুল আলম, ডা. শহিদ হাসান, ডা. মো. আব্দুল কুদ্দুস, ডা. মোহাম্মদ আলী সিদ্দিকী, অধ্যাপক ডা. মঞ্জুর রহিম, ডা. জহিরুল ইসলাম শাকিল, ডা. ওয়াসিম হোসেন, ডা. শাহ মোহাম্মদ শাহজাহান আলী, অধ্যাপক ডা. নিলুফার বেগম, অধ্যাপক ডা. বায়েছ ভূঁইয়া, ডা খুরশিদ জামিল চৌধুরী, অধ্যাপক ডা. আজিজ রহিম, ডা. শাহরিয়ার হোসেন চৌধুরী, অধ্যাপক ডা. হারুন-আল-রশিদ, অধ্যাপক ডা. ফরহাদ হালিম ডোনার, অধ্যাপক ডা. আব্দুল মান্নান মিয়া, ডা. মো. ওবায়দুল কবীর খান, ডা. এম এ সেলিম, ডা. জসিম উদ্দিন, ডা. শাখাওয়াত হোসেন জীবন, ডা. মো. আব্দুস সালাম, অধ্যাপক ডা. এস এম রফিকুল ইসলাম বাচ্চু, অধ্যাপক ডা. সৈয়দ মো. আকরাম হোসেন, ডা. মো. খবীর উদ্দিন পাটওয়ারী, অধ্যাপক ডা. সাইদুর রহমান, অধ্যাপক ডা. রুহুল আমিন, ডাঃ নিখিলেন্দু গুহ রায়, ডা. আমিরুজ্জামান খান লাভলু, ডা. আসফারুল হাবীব রোজ, ডা. এ কে এম মুসা, ডা. শেখ আকতারুজ্জামান, ডা. শাহ্ মো. হাফিজুর রহমান মুজাহিদ, ডা. মো. আব্দুল মুত্তালিব, ডা. খায়রুল ইসলাম, ডা. প্রভাত চন্দ্র বিশ্বাস, ডা. খালেকুজ্জামান বাদল, ডা. আবু হাসান লাল্ট, ডা. হাসান জাফর রিফাত, ডা. এম এ কামাল, ডা. রেহান উদ্দিন খান, ডা. মো. আবুল কেনান, ডা. সাইফ উদ্দিন নেছার আহমেদ তুষান, ডা. মজিবুল হক দোয়েল, ডা. সায়েফউল্লাহ, ডা. মো. ওয়াসিম, ডা. মোস্তফিজুর রহমান শামীম, ডা হাফিজুর রহমানসহ ১০০১ জন ডাক্তার।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির আটক

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১০

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১১

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১২

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৩

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৪

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৫

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৬

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৭

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

১৮

তিন বিভাগে ভারি বৃষ্টির আভাস

১৯

আমার কষ্ট নেই, আজ আমরা স্বৈরাচারমুক্ত : আহত তানভীরের পিতা

২০
X