ডা. সাঈদ এনাম
প্রকাশ : ২৬ জুন ২০২৪, ০৮:০২ পিএম
আপডেট : ২৬ জুন ২০২৪, ১০:২৬ পিএম
অনলাইন সংস্করণ

হাইপো-অ্যাকটিভ সেক্সুয়াল ডিজায়ার ডিজঅর্ডার

ডা. সাঈদ এনাম, লেখক
ডা. সাঈদ এনাম, লেখক

হাইপো-অ্যাকটিভ সেক্সুয়াল ডিজায়ার ডিজঅর্ডার একটি অদ্ভুত ব্রেইন বা মানসিক রোগ। এটা যে একটা রোগ, তা কিন্তু অনেকেই জানেন না, বোঝেন না, মানতেও চান না। এ ধরনের মানুষের বিবাহিত জীবন শুরু করতে না করতেই ভাঙনের সুর বেজে ওঠে। তখন সবাইকে অবাক করে দিয়ে তার সংসার ভেঙে চৌচির হয়ে যায়।

এ যেন ‌দুজনার দুটি পথ দুটি দিকে যায় বেঁকে।

নারী বা পুরুষ যে কারও এ রোগ হতে পারে

একটা নির্দিষ্ট বয়সের পর নর ও নারী পরস্পর পরস্পরের প্রতি আকৃষ্ট হবে। এটাই মহান আল্লাহ পাকের দেওয়া। এ আকর্ষণ যদি না থাকত, তাহলে অনেক আগেই মানবজাতি বিলুপ্ত হয়ে যেত। তবে নির্দিষ্ট বয়স পর্যন্ত এ আকর্ষণকে নিয়ন্ত্রণ রাখতে হয়। আবার নিজেকে বিলিয়ে দেওয়া নয়, বরং সংযত থাকতে হয় ধর্মীয়, পারিবারিক ও সামাজিক শিক্ষার মাধ্যমে।

রহস্যময় এ রোগে কি হয়?

হাইপো-অ্যাকটিভ সেক্সুয়াল ডিজায়ার ডিজঅর্ডার রোগে আক্রান্ত ব্যক্তি যদি পুরুষ হন, তাহলে তিনি নারীদের প্রতি কোনো যৌন আকর্ষণ অনুভব করবেন না। আর যদি নারী হন, তাহলে পুরুষ মানুষের প্রতি কোনো যৌন আকর্ষণ অনুভব করবেন না।

নারী-পুরুষ দুজনেই হয়তো বন্ধু থাকবেন, পাশাপাশি থাকবেন, গল্প-গুজব করবেন, হাসবেন, মাতবেন। কিন্তু তাদের মধ্যে সামাজিক নিয়মকানুন মেনে যদি বিয়ে দেওয়া হয়, তাহলেই ঘটে বিপত্তি। হাইপো-অ্যাকটি সেক্সুয়াল ডিজায়ার ডিজঅর্ডারের কারণে এই বিয়ে অল্প ক’দিনের মধ্যেই ভেঙে যাবে।

কেন এমনটা হয়?

ধারণা করা হয়, আমাদের ব্রেইনে যেসব নিউরোট্রান্সমিটার ও হরমোন যৌন উদ্দীপনা বা আগ্রহ বাড়ায়, যেমন- ডোপামিন, নর-এপিনেফ্রিন, সেরোটোনিন, টেস্টোস্টেরন, ইস্ট্রুজেন, প্রজেস্টেরন, প্রোলাকটিন ইত্যাদির অস্বাভাবিকতার জন্য এমন অবস্থা দেখা দেয়।

অনেক সময় শৈশবে বাসাবাড়িতে বা স্কুলে সমবয়সী বা ঊর্ধ্ববয়সী বিপরীত লিঙ্গের কারও দ্বারা অনলাইন বা অফলাইনে ক্রমাগত যৌন নিপীড়নের কারণেও পরিণত বয়সে যৌনতা বিষয়ে অনিস্পৃহা তৈরি হতে পারে।

এছাড়া রিলেশনশিপ প্রবলেম, ডিপ্রেশন, হাইপারটেনশন, ডায়বেটিস, ধূমপান, মদপান, কেমোথেরাপি ইফেক্ট ইত্যাদির ফলে বিপরীত লিঙ্গের প্রতি যৌনাগ্রহ মারাত্মক হ্রাস পায়।

নারী বা পুরুষ কাদের বেশি হয়?

পুরুষের তুলনায় নারীদের মধ্যে এ রোগের প্রবণতা বেশি। ক্ষণিক সময় বা স্বল্পকালীন সময়ের জন্য যে কারও মধ্যে নানা কারণে বিপরীত লিঙ্গের প্রতি যৌনাগ্রহে কমতি দেখা দিতে পারে। তবে ‘হাইপো-অ্যাকটিভ সেক্সুয়াল ডিজায়ার ডিজঅর্ডার’ ডায়াগনোসিসের জন্য এই অনাগ্রহ একাধারে ন্যূনতম ৬ মাস থাকতে হবে এবং সেটা কোন ধরনের মেডিকেল ইলনেস বা বা নন সেক্সুয়াল মেন্টাল ডিজিজ ছাড়াই।

একটি বিষয় খেয়াল রাখতে হবে লেসবিয়ান, গে, বাইসেস্কুয়াল, ট্রান্সসেক্সুয়াল ( LGBT) আর মেইল হাইপো-অ্যাকটিভ সেক্সুয়ালি ডিজায়ার ডিজঅর্ডার (MHSDD, DSM-5 625.89 [F52.0]) বা ফিমেল সেক্সুয়াল এরোজাল ডিজঅর্ডার (FSAD) এক নয়। LGBT তে আগ্রহ থাকে, কিন্তু সেটা অনেকটা বিচ্যুত।

চিকিৎসা

মূল চিকিৎসা সাইকোথেরাপি। তবে অনেক সময় কোনো প্রকার কারণ থাকলে সে অনুযায়ী হাইপো-অ্যাকটিভ সেক্সুয়াল ডিজায়ার ডিজঅর্ডারের চিকিৎসা হয়ে থাকে।

সাইকোলজিক্যাল ইস্যু থাকতে পারে এবং এ জন্য অবশ্যই সাইকোথেরাপি প্রয়োজন। এক্ষেত্রে কগনিটিভ বিহেভিয়ার থেরাপি, ফ্যামেলি থেরাপি, কাপল থেরাপি, রিলেশনশিপ প্রবলেম থেরাপি, মাইন্ডফুলনেস অত্যন্ত কার্যকরী।

এছাড়া হরমোন থেরাপি, রিপ্লেসমেন্ট, মেডিকেশন উইথড্রল, অলটারনেটিভ মেডিকেশন (যে মেডিসিন এরোজাল কমায় না), ধূমপান, মদপান বর্জন, প্রেশার, ডায়াবেটিস কন্ট্রোল ইত্যাদি ফলপ্রসূ। ডিপ্রেশনে বেশিরভাগ ক্ষেত্রেই ডিজায়ার কমে যায়। এজন্য ডিপ্রেশন থেকে উপশম হয়, কিন্তু সেক্সুয়াল ডিজায়ার কমায় না, এমন এন্টিডিপ্রেসেন্ট দিতে হয়।

সমাজে অনেক শিক্ষিত সচেতন আছেন, যারা ভুক্তভোগী, তারা বোঝেন নিজের ‘হাইপো-অ্যাকটিভ সেক্সুয়াল ডিজায়ার ডিজঅর্ডার’ আছে। এজন্য তারা বিয়ে করেন না। এমনকি বিপরীত লিঙ্গের প্রতি কোনো রিলেশনে যান না। আবার লজ্জায় বা হীনমন্যতায় এ বিষয়টি কারও সাথে শেয়ারও করেন না। আজীবন ‘চিরকুমার’ বা ‘চিরকুমারি’ থেকে যান।

সেসব শিক্ষিত সচেতন ভুক্তভোগীর উচিত হবে বিষয়টি নিয়ে লজ্জা, ভয় বা হীনমন্যতা নয়, বরং সাইকিয়াট্রিস্ট বা সাইকোলজিস্টের শরণাপন্ন হওয়া। জীবন নিয়ে তাদের নতুন করে চিন্তা করা উচিত।

লেখক: ডা. সাঈদ এনাম, সহকারী অধ্যাপক, সাইকিয়াট্রি, সিলেট ওসমানী মেডিকেল কলেজ; ফেলো, আমেরিকান সাইকিয়াট্রিক অ্যাসোসিয়েশন

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

দিনটি কেমন কাটবে, জেনে নিন রাশিফলে

হাসপাতালের সড়কে ভাসমান সেতু 

প্রথমার্ধে ব্রাজিলকে রুখে দিয়েছে কলম্বিয়া

চোরকে চিনে ফেলায় বৃদ্ধাকে হত্যা

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

০৩ জুলাই : নামাজের সময়সূচি

বুধবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

এক পরিবর্তন নিয়ে কলম্বিয়ার মুখোমুখি ব্রাজিল

ফুটবলে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড গড়লেন ঢাবি ছাত্র 

লোহাগাড়ায় খালের গর্ভে সড়ক, দুশ্চিন্তায় স্থানীয়রা

১০

ত্রিমুখী আন্দোলনে দ্বিতীয় দিনের মতো অচল যবিপ্রবি

১১

কালবেলার আসাদ সবুজ বরগুনা সাংবাদিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক নির্বাচিত 

১২

সাকিব-শান্তদের ওপর ব্যক্তিগত আক্রমণ মানবে না বিসিবি

১৩

কুলাউড়ায় ফের বন্যার পানি বাড়ছে, আতঙ্কিত বানভাসীরা

১৪

নিজের সেরা এখনও দেওয়ার বাকি আছে মিলারের

১৫

ডেমিরালের জোড়া গোলে কোয়ার্টারে তুরস্ক

১৬

রাসেল ভাইপারের ফাঁসি দিল গ্রামবাসী

১৭

কোচ-গ্রাউন্ডস ম্যানদের বেতন বাড়ছে

১৮

ঝিনাইদহে সাংবাদিক লাঞ্ছিতের প্রতিবাদে বিক্ষোভ

১৯

বেপরোয়া ইজিবাইক কেড়ে নিল কলেজ শিক্ষকের প্রাণ

২০
X