মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ : ০৪ জুন ২০২৪, ১০:৫৫ পিএম
অনলাইন সংস্করণ

‘খালিদ সংগীত’র গানে পরিবেশ সুরক্ষার আহ্বান

প্রথিতযশা কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল খালিদ। ছবি : কালবেলা
প্রথিতযশা কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল খালিদ। ছবি : কালবেলা

মানবজাতির মঙ্গলের জন্য পরিবেশ সুরক্ষার বিকল্প নেই। তাই এর সুরক্ষায় সবার সচেতন হওয়া খুবই জরুরি। পরিবেশ দূষণ এবং বৈশ্বিক উষ্ণায়ন রোধের আহ্বানে মুক্তি পেয়েছে ‘খালিদ সংগীত’-এর নতুন গান। ‘ধরিত্রী মা’ শিরোনামের গানটির কথা লিখেছেন স্বনামধন্য কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল খালিদ। গানটিতে তিনিই সুরারোপ করেছেন। রোমান রহমানের মিউজিকে গানটিতে কণ্ঠ দিয়েছেন এ প্রজন্মের অন্যতম জনপ্রিয় শিল্পী অবন্তি সিঁথি।

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে গানটি অনলাইনের ‘খালিদ সংগীত’ (khalidsangeet.com) ওয়েবসাইটে মুক্তি দেওয়া হয়েছে। একইসঙ্গে ‘খালিদ সংগীত’ (youtube.com/@khalidsangeet) ইউটিউব চ্যানেলের পাশাপাশি ফেসবুকের ‘খালিদ সংগীত’ (facebook.com/khalidsangeet) এবং ‘মাহবুবুল এ খালিদ’ (facebook.com/mahbubulakhalid) পেইজে গানটি প্রকাশিত হয়েছে।

উল্লেখ্য, ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস। প্রকৃতি ও পরিবেশের সুরক্ষায় সচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রতি বছর বিশ্বব্যাপী নানা কর্মসূচির মাধ্যমে দিবসটি পালিত হয়। ১৯৭২ সালের ৫ থেকে ১৬ জুন সুইডেনের স্টকহোমে জাতিসংঘ মানব পরিবেশ সম্মেলনে পরিবেশ সুরক্ষার বিষয়টি প্রাধান্য পায়। এরই প্রেক্ষিতে ১৯৭৩ সালের সম্মেলনের প্রথম দিন ৫ জুনকে জাতিসংঘ ‘বিশ্ব পরিবেশ দিবস’ হিসেবে ঘোষণা দেয়। ১৯৭৪ সাল থেকে প্রতিবছর দিবসটি বিশ্বব্যাপী পালিত হয়ে আসছে।

মানুষসহ সব প্রাণী ও উদ্ভিদের জন্য পৃথিবী যেন মায়ের ভূমিকা পালন করে। একজন মা যেমন তার সন্তানকে নিবিড় যত্নে নিজ বুকে আগলে রাখেন, পৃথিবীও তেমনি মানুষসহ বিপুলসংখ্যক প্রাণী ও উদ্ভিদকে তার বুকে আগলে রেখেছে। সন্তান হিসেবে মানুষের উচিত তার নিজের মঙ্গলের জন্য পৃথিবীকে ভালো রাখা। পৃথিবীর পরিবেশের সুরক্ষা নিশ্চিত করা। মাহবুবুল খালিদের লেখা ও সুরে ‘ধরিত্রী মা’ গানটিতে এই আহ্বান জানানো হয়েছে।

বর্তমান সময়ে দেশের সংগীত ভুবনে ভিন্নধারার এক আয়োজনের নাম খালিদ সংগীত। প্রথিতযশা কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল খালিদের লেখা এই গানগুলো গতানুগতিকতার বাইরে গিয়ে অর্থবহ কথামালায় সাজানো। শ্রুতিমধুর গানগুলোর কথা ও সুর শ্রোতামনে তৈরি করে দারুণ এক আবহ। খালিদ সংগীত শ্রোতাদের উদ্বুদ্ধ করে, তাদের জ্ঞানভাণ্ডার সমৃদ্ধ করে।

এরইমধ্যে খালিদ সংগীতের পাঁচ শতাধিক গান অনলাইনে মুক্তি পেয়েছে। খালিদ সংগীত (khalidsangeet.com) ওয়েবসাইটের পাশাপাশি একই নামের ইউটিউব চ্যানেল ও ফেসবুক পেজে গানগুলো প্রকাশ করা হচ্ছে। খালিদ সংগীত ওয়েবসাইটে গানগুলোর প্রেক্ষাপট, ইতিকথা, এর বিষয়বস্তু, ইতিহাস ইত্যাদি সম্পর্কে বিষদ আলোচনা রয়েছে। আছে শিল্পীদের জীবনীসহ বিভিন্ন অজানা বিষয়। ফলে পাঠক ও শ্রোতারা গানের পাশাপাশি উক্ত বিষয়ে অনেক কিছু জানতে পারেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির আটক

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১০

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১১

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১২

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৩

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৪

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৫

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৬

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৭

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

১৮

তিন বিভাগে ভারি বৃষ্টির আভাস

১৯

আমার কষ্ট নেই, আজ আমরা স্বৈরাচারমুক্ত : আহত তানভীরের পিতা

২০
X