সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১
রবিউল ইসলাম রুবেল
প্রকাশ : ১৩ নভেম্বর ২০২৩, ০৪:৫৯ পিএম
আপডেট : ১৩ নভেম্বর ২০২৩, ০৫:০৪ পিএম
অনলাইন সংস্করণ

নাটক-সিনেমায় ভাষার পোস্টমর্টেম হচ্ছে : সুবর্ণা মুস্তাফা

সুবর্ণা মুস্তাফা। ছবি : সংগৃহীত
সুবর্ণা মুস্তাফা। ছবি : সংগৃহীত

দেশের সুপরিচিত অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা। নবম শ্রেণিতে পড়ার সময় টেলিভিশনে প্রথম অভিনয় করেন। তবে নাটকে অভিনয় শুরু তারও আগে। পাকিস্তান রেডিওতে প্রযোজক হিসেবে কাজ করতেন তার মা। সে সময় ‘একটি মুখোশ ও মোমবাতি’ শিরোনামের একটি নাটক দিয়ে শুরু করেন শোবিজের পথচলা। সম্প্রতি দৈনিক কালবেলার মুখোমুখি হন কিংবদন্তি এ অভিনেত্রী। চলচ্চিত্র ও টেলিভিশনের সংকট, রাজনীতিসহ নানা প্রসঙ্গে কথা বলেন তিনি। আলাপচারিতায় ছিলেন রবিউল ইসলাম রুবেল

শুরুর গল্পটা জানতে চাই, যখন আপনি শিশুশিল্পী হিসেবে অভিনয় করতেন?

শুরুটা আসলে গল্প নয়। আমার মা রেডিওতে প্রডিউসার ছিলেন। আর আমি খুব দুষ্টু ছিলাম ছোটবেলায়। আমাকে বাসায় একা রেখে যেতে চাইতেন না, সঙ্গে করে স্টুডিওতে নিয়ে যেতেন। সে সময় আম্মার একজন সহকারী বললেন, আপনার মেয়েও একটু কথা বলুক মাইক্রোফোনের সামনে। তারপর ‘একটি মুখোশ ও মোমবাতি’ শিরোনামের নাটকে কাজ করলাম অন্য একজন প্রডিউসারের তত্ত্বাবধানে। সেখানেই প্রথম শিশুশিল্পী হিসেবে কাজ করি। সে সময় এগুলো নিয়ে খুব একটা মাতামাতি ছিল না। ১৯৭১ পর্যন্ত ‘ছোটদের আসর’ করার পর আর কাজ করা হয়নি। তারপর ১৯৭৫ সালে একটা কাজ করি। এরপর থেকে আমি টানা কাজ করে যাচ্ছি। আর আমি খুব খুশি যে আমাকে কেউ শিশুশিল্পী হিসেবে মনে রাখেনি।

বাংলা চলচ্চিত্রের অভিযাত্রায় কী কী সংকট আছে বলে মনে করেন?

এই মুহূর্তে সংকট হচ্ছে, আমাদের প্রোপার প্রডিউসার নেই। বর্তমান সময় ট্রেন্ড হচ্ছে নির্মাতাই সব করে। নির্মাতা কাজ হলো শুধু নির্মাণ করা। প্রডিউসার লোকেশন, আর্টিস্ট সবকিছু ঠিক করবে। এখন সিনেমায় টাকাটা লগ্নি হচ্ছে এবং যিনি টাকা লগ্নি করছেন তিনি যে খুব শিল্প-সংস্কৃতির সঙ্গে জড়িত, তা নয়। তবে ভাগ্যিস ওনারা আছেন, না হলে সিনেমার অবস্থা আরও খারাপ হতো। আর সংকট হলো, এফডিসিকে বেগবান হতে হবে এবং এফডিসিকেন্দ্রিক ছবি হতে হবে। সিনেমা ইন্ডাস্ট্রিকে বাঁচিয়ে রাখতে হলে মূলধারার চলচ্চিত্র ভালো হতে হবে।

এফডিসির কার্যক্রম মৃতপ্রায়। এর কারণ কী হতে পারে?

এটা অনেক বড় ঘটনা। শুরুটা হয়েছিল ফিল্মের অশ্লীলতা দিয়ে। শুরুতে হংকংয়ের চতুর্থ গ্রেডের সিনেমা আসা শুরু করল। তারপর কাটপিসের যুগ চলে এলো। এরপর অশ্লীলতা, গালাগালি শুরু হলো। কিছু দর্শক তবু সেগুলো দেখছিল। মহিলা দর্শক হলে যে একেবারে বন্ধ হয়ে গেল। তখন অশ্লীলতা গালাগালির সিনেমাই বানাত এফডিসি। তখন ওই আমি বলেছিলাম, এগুলো থেমে যাবে, কতদিন আর দেখবে এসব। কিন্তু থামতে থামতে এমন হয়ে গেল, সিনেমা হলগুলো বন্ধ হয়ে গেল। এখন দর্শক হলমুখী হচ্ছে না। সে সময় সিঙ্গেল স্ক্রিন ছিল ৩০০-এর ওপরে। এখন সব মিলিয়ে ১৭০-এর মতো হবে হয়তোবা। মাল্টিপ্লেক্স তো সেদিন এলো। এখন এফডিসিতে এলে খুবই মন খারাপ হয়। একসময় আমরা যখন শুটিং করতে ঢুকতাম এফডিসিতে তখন সামনে লোকে লোকারণ্য থাকত। সেই পরিবেশটা এখন মিস করছি।

অভিনয়ের সেই সময়গুলো মিস করেন কি না?

না, আমি অভিনয় মিস করি না। আমি অভিনয় করতে অসম্ভব ভালোবাসি। এখনো ভালো কোনো চরিত্র, গল্প, নাটক পেলে করব। তবে আমি ডিসাইডেড ভালো হতেই হবে অন্যথায় করব না। কারণ ইউটিউবে আগের নাটকগুলো দেখি এবং বর্তমান সময়ের নাটকগুলো যখন দেখি, সেগুলোর একটাও আগের নাটকগুলোকে অতিক্রম করে যেতে পারেনি।

অভিনয় এবং রাজনীতির মধ্যে কোনটাতে স্বাচ্ছন্দ্য বোধ করেন?

অভিনয় করছি দীর্ঘ বছর থেকে। আর আমি সারা জীবন পলিটিক্যালি সচেতন একজন মানুষ। তবে অভিনয় এবং রাজনীতি কোনোটাকে কমবেশি করে দেখার সুযোগ নেই। যখন আমি সংসদে তখন সেভাবে, যখন ক্যামেরার সামনে তখন অভিনয়শিল্পী।

বর্তমান সময়ের কাজগুলো দেখে কি মনে হয় গল্প সংকট চলছে?

অবশ্যই গল্প সংকট চলছে। একই সঙ্গে ভয়ংকরভাবে ভাষা সংকট চলছে। রক্ত দিয়ে মাতৃভাষাটাকে অর্জন করলাম, সেই ভাষা নিয়ে কিছু একটা করা দরকার। বলা যেতেই পারে, নাটক সিনেমায় ভাষার পোস্টমর্টেম হচ্ছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

‘কাউন্টডাউন শুরু’ স্ট্যাটাস দিয়ে বিতর্কে নির্বাহী ম্যাজিস্ট্রেট

বিভিন্ন হামলা-নির্যাতনে জড়িতদের বিরুদ্ধে মামলা করবে ববি ছাত্রদল

বিভিন্ন অঞ্চলে বৃষ্টির আভাস

পাওনা টাকা চাওয়ায় দোকানিকে পিটিয়ে মারল যুবলীগ কর্মী

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের নতুন সচিব রেজাউল মাকছুদ জাহেদী

সব জাতিগোষ্ঠীর সমঅধিকার নিশ্চিতে কাজ করে বিএনপি : টুকু

লেভানদোভস্কির হ্যাটট্রিকে বার্সার সহজ জয়

সিলেটে যৌথ বাহিনীর অভিযান, আগ্নেয়াস্ত্র উদ্ধার

নওগাঁয় সড়ক দুর্ঘটনায় ঢাকা কলেজের শিক্ষার্থীসহ নিহত ৩

হিন্দুদের পাশে বিএনপির নেতাকর্মীরা ছায়া হয়ে থাকবে : দুলু

১০

শিল্পাঞ্চলে শান্তি ফেরাতে শ্রমিকদের অধিকার নিশ্চিত করতে হবে : সাইফুল হক

১১

মেয়ের সঙ্গে অশালীন আচরণের প্রতিবাদ করায় বাবার ওপর হামলা

১২

পাহাড়ি ঢলে হারিয়ে গেল ১৬ বাড়ি

১৩

আবাসিক হল ছাত্রলীগমুক্ত করার দাবিতে বিক্ষোভ

১৪

সিভাসু থেকে উপাচার্য নিয়োগের দাবিতে শিক্ষার্থীদের আলটিমেটাম

১৫

ওষুধের মূল্যবৃদ্ধিতে জাতীয় মানবাধিকার কমিশনের উদ্বেগ

১৬

ভারতে পালানোর সময় সাবেক এমপি নারায়ণ চন্দ্র আটক

১৭

চট্টগ্রামের রেলওয়ে শ্রমিক দলের সমাবেশ মঙ্গলবার

১৮

হেসে খেলেই টাইগারদের হারিয়ে দিল ভারত

১৯

শিল্পকলায় নবনিযুক্ত পরিচালকের সঙ্গে মতবিনিময় সভা

২০
X