মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১
আহসান হাবীব
প্রকাশ : ২৬ অক্টোবর ২০২৩, ০৩:৫৮ পিএম
অনলাইন সংস্করণ

ইতিহাসের সাক্ষী হয়ে ‘মুজিব’ সিনেমায় কাজ করেছি : চঞ্চল চৌধুরী

অভিনেতা চঞ্চল চৌধুরী। ছবি : সংগৃহীত
অভিনেতা চঞ্চল চৌধুরী। ছবি : সংগৃহীত

দেশের মানুষের কাছে তুমুল প্রশংসিত হয়ে আজ ভারতে মুক্তি পাচ্ছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর চলচ্চিত্র ‘মুজিব : একটি জাতির রূপকার’। গত ১৩ অক্টোবর ১৫৩টি সিনেমা হলে মুক্তি পায় ছবিটি। ‘মুজিব’ বায়োপিকে বঙ্গবন্ধুর বাবা শেখ লুৎফুর রহমানের চরিত্রে দেখা গেছে দেশের অভিনেতা চঞ্চল চৌধুরীকে।

সাধারণ বিনোদনমূলক সিনেমা নয় এটি, এই বিষয় মাথায় রেখে দর্শকদের বায়োপিকটি দেখার অনুরোধ করেছেন অভিনেতা চঞ্চল। ছবিটির মাধ্যমে ভবিষ্যৎ প্রজন্মের কাছে সত্য ইতিহাস তুলে ধরার একটি সুযোগ মিলেছে বলে মন্তব্য করেছেন এই অভিনেতা।

চঞ্চল বলেন, ‘এই চলচ্চিত্রটি আসলে তথাকথিত সেই সিনেমা নয়। বঙ্গবন্ধুর জীবনী, কর্মযজ্ঞ, জন্ম ও বেড়ে ওঠা, ১৫ আগস্টে তাকে হত্যা করা— এসব বিষয়ে সত্য কিছু ইতিহাস এই ছবির মাধ্যমে দেখতে পারব আমরা। যে ইতিহাস থেকে আমরা বারবার দূরে সরে গেছি, সত্য ইতিহাস মিথ্যা বানিয়ে দেওয়া হয়েছে, সেই জায়গা থেকে আমি মনে করি—আমাদের এবং আমাদের পরবর্তী যে প্রজন্ম, তাদের কাছে এটি ইতিহাস জানার একটি সুযোগ। তাই সবাইকে বলতে চাই—আপনারা এই সিনেমাটি দেখবেন এবং ভবিষ্যৎ প্রজন্মকে একটি সত্য ইতিহাস জানার সুযোগ করে দেবেন’।

সিনেমায় নিজের চরিত্রের বিষয়ে চঞ্চল বলেন, ‘অভিনয় মানেই চ্যালেঞ্জিং, যে কোনো চরিত্রে অভিনয় করাই একজন অভিনেতার জন্য চ্যালেঞ্জের কাজ। আমার ভালো লাগার জায়গা হচ্ছে এই সিনেমায় আমি বঙ্গবন্ধুর পিতার চরিত্রে অভিনয় করেছি। শেখ লুৎফর রহমানের চরিত্র। চরিত্র কতটা বড় বা ছোট সেটা আমার বিবেচ্য ছিল না। এই কাজটির সঙ্গে আমি যুক্ত থাকতে চেয়েছিলাম, ইতিহাসের একটি সাক্ষী হয়ে আমি এই সিনেমায় কাজ করেছি। এটা আমার জন্য অনেক বড় প্রাপ্তি’।

তিনি আরও বলেন, ‘বাংলাদেশ থেকে এই সিনেমায় আমরা যারা কাজ করেছি তাদের আলাদা একটা আবেগ ছিল, বাংলাদেশের কোটি কোটি মানুষের সেই আবেগটা আছে’।

সিনেমায় বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করা আরিফিন শুভর বিষয়ে তিনি বলেন, ‘আরিফিন শুভর যে চেষ্টা দেখেছি, সেটা বেশ প্রশংসনীয়। অভিনেতার কাছে সবচেয়ে কঠিন কাজটি হচ্ছে, কোনো বায়োপিকে অভিনয় করা। তার ওপর বঙ্গবন্ধুর মতো বড় মানুষের চরিত্রে আমরা যখন অভিনয় করি, সেটা আসলে অভিনেতার জন্য অনেক বড় চাপ। সেই জায়গা থেকে আমি মনে করি শুভ অনেক চেষ্টা করেছে’।

ভারতীয় পরিচালক শ্যাম বেনেগাল নির্মিত এই বায়োপিকে শেখ ফজিলাতুন্নেছা মুজিবের চরিত্রে নুসরাত ইমরোজ তিশা, শেখ হাসিনার চরিত্রে নুসরাত ফারিয়া, তাজউদ্দীন আহমদের চরিত্রে রিয়াজ আহমেদ এবং হোসেন শহীদ সোহরাওয়ার্দী চরিত্রে তৌকীর আহমেদ অভিনয় করেছেন। অন্যান্য চরিত্রে আছেন দিলারা জামান, চঞ্চল চৌধুরী, সিয়াম আহমেদ, জায়েদ খান, খায়রুল আলম সবুজ, ফেরদৌস আহমেদ, দীঘি, রাইসুল ইসলাম আসাদ, গাজী রাকায়েত, মিশা সওদাগরসহ দেশের শতাধিক শিল্পী।

সিনেমাটির ডিস্ট্রিবিউশনের দায়িত্বে আছে জাজ মাল্টিমিডিয়া। ভারত ও বাংলাদেশের যৌথ প্রযোজনার এই চলচ্চিত্রের চিত্রনাট্য তৈরি করেছেন অতুল তিওয়ারি ও শামা জাইদি। এতে অ্যাকশন ডিরেক্টরের দায়িত্বে ছিলেন ম্যাম কৌশল। সিনেমার পোশাক পরিচালনার দায়িত্বে ছিলেন পিয়া বেনেগাল।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

ঘটনাপ্রবাহ: বঙ্গবন্ধুর বায়োপিক
  • সর্বশেষ
  • জনপ্রিয়

৩ দিন পর করতোয়ায় ভেসে উঠল কলেজছাত্রের মরদেহ

পাচারের কথা বলে ৩ নারীকে ধর্ষণের অভিযোগ

গুনে গুনে ঘুষ নেওয়া সেই মাদ্রাসা সুপারের বিরুদ্ধে মামলা

ইসরায়েলকে যেভাবে প্রাণঘাতী যুদ্ধে প্রলুব্ধ করেছে হামাস

কোপায় ব্যর্থতার পরও নিরাপদ ব্রাজিল কোচ

রংপুরে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ

মিরসরাইয়ে অবৈধ বালু উত্তোলনে জরিমানা

কোটার বিরুদ্ধে এবার মাঠে নামছে বুয়েট শিক্ষার্থীরা

দাফনের ৮ মাস পর কবর থেকে বৃদ্ধার লাশ উত্তোলন

খুলনায় দুদি‌নের ব‌্যবধা‌নে যুবলীগের আরেক নেতা খুন

১০

ভারি বর্ষণ হতে পারে যেসব বিভাগে

১১

সাংবাদিকের ওপর আ.লীগ নেতার আতর্কিত হামলা

১২

কলেজের অধ্যক্ষের বিরুদ্ধে নারী কেলেঙ্কারির অভিযোগ

১৩

সিলেটে বন্যার মধ্যেই বৈরী পরিস্থিতিতে এইচএসসি পরীক্ষা শুরু মঙ্গলবার

১৪

ডাকাতি হলেও মোবাইল হারানোর জিডি নিল পুলিশ

১৫

২১ কোটি ৬০ লাখ টাকায় বিক্রি নেপোলিয়নের পিস্তল

১৬

কারবালায় সত্য-মিথ্যার দ্বন্দ্বে ইমাম হোসাইনের (রা.) নেতৃত্বে সত্যের বিজয় ঘটেছে

১৭

বিএনপির হাইকমান্ডের সঙ্গে মিডিয়া সেলের মতবিনিময়

১৮

কোটা ব্যবস্থা : কতটা যৌক্তিক ও নীতিসম্মত?

১৯

আফগানিস্তানকে বন্ধু হিসেবে ঘোষণা দিলেন পুতিন!

২০
X