বিনোদন প্রতিবেদক
প্রকাশ : ১৬ জুলাই ২০২৪, ০৯:২২ এএম
আপডেট : ১৬ জুলাই ২০২৪, ০৯:৪৭ এএম
অনলাইন সংস্করণ

কোথায় আছে দিলদারের পরিবার?

অভিনেতা দিলদার। ছবি : সংগৃহীত
অভিনেতা দিলদার। ছবি : সংগৃহীত

বাংলা চলচ্চিত্রের ইতিহাসে সবচেয়ে বেশি হাসির খোরাক যোগানো মানুষটির নাম দিলদার। বাংলা সিনেমায় কৌতুক অভিনেতা হিসেবে অপ্রতিদ্বন্দ্বী দক্ষতার ছাপ রেখে গেছেন তিনি। ২০০৩ সালের ১৩ জুলাই মারা যান জনপ্রিয় এই অভিনেতা। মাত্র ৫৮ বছর বয়সে দিলদারের চলে যাওয়ায় বাংলা সিনেমার যেমন অপূরণীয় ক্ষতি হয়েছে, তেমনি অভিভাবকশূন্য হয়ে পড়েছে তার পরিবার। নন্দিত এই অভিনেতার পরিবারের কে কোথায় আছেন, কেমন আছেন তারা, তা অনেকেরই অজানা।

মন খারাপ নিয়ে সিনেমা দেখতে বসে হাসতে হাসতে পেটে খিল ধরে গেছে এমন মানুষের সংখ্যা কম নয়। আবার সিনেমার নায়ক বসে আছেন। তাকে ঘিরে ধরেছেন ভক্তরা। এমন সময় সেখানে এসে দাঁড়ালেন দিলদার। সঙ্গে সঙ্গে নায়কের সামনে থাকা ভক্তরা জড়ো হলেন দিলদারের সামনে। এমন ঘটনা বেশ কয়েকবারই ঘটেছে।

২০০৩ সালের ১৩ জুলাই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুর পর এই অভিনেতাকে আজও মনে করেন বাংলা সিনেমার দর্শক। মাত্র ৫৮ বছর বয়সে দিলদারের চলে যাওয়ায় বাংলা সিনেমার যেমন অপূরণীয় ক্ষতি হয়েছে, তেমনি অভিভাবকশূন্য হয়ে পড়েছে তার পরিবারও। নন্দিত এই অভিনেতার পরিবারের কে কোথায় আছেন বা কেমন আছেন তা অনেকেরই অজানা।

চাঁদপুরে জন্মগ্রহণ করা এই অভিনেতা দুই কন্যা সন্তানের জনক। দিলদারের স্ত্রী রোকেয়া বেগম সুস্থ আছেন। বর্তমানে তিনি স্বামীর রেখে যাওয়া বাড়িতেই থাকেন। ডেমরায় ‘কৌতুক অভিনেতা দিলদার ভিলা’ নামে একটি পাঁচতলা বাড়ি করেছিলেন দিলদার। এখন চারতলা পর্যন্ত ভাড়া দেওয়া। পাঁচ তলায় মাঝেমধ্যে অভিনেতার স্ত্রী থাকেন। আবার কখনো কখনো তিনি চাঁদপুর বা ঢাকায় মেয়েদের কাছে থাকেন।

দিলদারের বড় মেয়ের নাম মাসুমা আক্তার রুমা। তিনি পেশায় দন্ত চিকিৎসক। পরিবার নিয়ে গুলশানের নিকেতনে থাকেন তিনি। ছোট মেয়ের নাম জিনিয়া আফরোজ সোমা। বর্তমানে তিনি বসুন্ধরা এলাকায় থাকেন। তার স্বামী পাঁচ বছর আগে ক্যানসারে মারা গেছেন বলেও জানা গেছে।

১৯৭২ সালে ‘কেন এমন হয়’ সিনেমার মাধ্যমে বড় পর্দায় অভিষেক হয় দিলদারের। এরপর ‘বেদের মেয়ে জোসনা’, ‘বিক্ষোভ’, ‘চাওয়া থেকে পাওয়া, ‘অন্তরে অন্তরে’, ‘শুধু তুমি’, ‘আনন্দ অশ্রু’, ‘অজান্তে’, ‘প্রিয়জন’, ‘স্বপ্নের নায়ক’, ‘প্রাণের চেয়ে প্রিয়’, ‘নাচনেওয়ালী’ সিনেমায় অভিনয় করে দর্শক মাতিয়েছেন তিনি।

দিলদারের তুমুল জনপ্রিয়তা দেখে পরিচালক নায়ক হিসেবে তাকে পর্দায় হাজির করেন। ‘আব্দুল্লাহ’ নামের সেই সিনেমাটিও দর্শকমহলে ব্যাপক সাড়া ফেলেছিল। কাজের স্বীকৃতিস্বরূপ ‘তুমি শুধু আমার’ সিনেমার জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন দিলদার।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

দেশে ফিরলেন আমিরাতে ক্ষমা পাওয়া ১৪ বাংলাদেশি

আজকের নামাজের সময়সূচি

শহীদ আমিনুলের সন্তানদের দায়িত্ব নিল ইত্তেফাকুল উলামা

রোববার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

১০

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

১১

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

১২

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

১৩

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১৪

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১৫

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১৬

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১৭

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৮

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৯

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

২০
X