কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৯ জানুয়ারি ২০২৪, ১০:০৯ পিএম
আপডেট : ০৯ জানুয়ারি ২০২৪, ১১:২১ পিএম
অনলাইন সংস্করণ

এডি, সহকারী জজের পর বিসিএসে বাজিমাত বাছিতের

আবদুল বাছিত মোল্লা। ছবি : কালবেলা
আবদুল বাছিত মোল্লা। ছবি : কালবেলা

আবদুল বাছিত মোল্লা সদ্য প্রকাশিত ৪৩তম বিসিএসে প্রশাসন ক্যাডারে (৫ম) সুপারিশপ্রাপ্ত হয়েছেন। বর্তমানে তিনি সহকারী জজ হিসেবে কর্মরত রয়েছেন। এর আগে তিনি বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক (এডি) এবং হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনে আইন কর্মকর্তা হিসেবে কর্মরত ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ৪২তম ব্যাচের ও ২০১৪-১৫ শিক্ষাবর্ষের ছাত্র আবদুল বাছিত নিজেকে সব ধরনের চাকরির জন্য প্রস্তুত করবেন বলে মনস্থির করেছিলেন। সে অনুযায়ী বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক, সহকারী জজ এবং সবশেষ ৪৩তম বিসিএসে প্রশাসন ক্যাডার পদে সুপারিশপ্রাপ্ত হয়ে নিজের মেধার জানান দিলেন। তাকে নিয়েই আমাদের আজকের গল্প।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবদুল বাছিত প্রথমবারের মতো বিসিএসে আবেদন করেন ২০১৯ সালে। আবেদনের দিক দিয়ে ৪১তম বিসিএসই তার জীবনের প্রথম বিসিএস। ওই বছর কাছাকাছি সময়ে ৪১তম বিসিএস, ১৩তম জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা এবং বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক (২২তম ব্যাচ) পদে নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। আইন বিভাগের শিক্ষার্থী হওয়ায় স্বাভাবিকভাবেই তার ইচ্ছা ছিল সহকারী জজ হওয়ার। ইচ্ছা অনুযায়ী তিনি জুডিশিয়াল সার্ভিস পরীক্ষায় নিয়োগের আবেদন করেন। পাশাপাশি বাংলাদেশ ব্যাংকের এডি পদেও আবেদন করে রাখেন। কিন্তু পর্যাপ্ত প্রস্তুতি নিলেও ভাগ্য তার সহায় হলো না। ২০২০ সালে স্নাতকোত্তরের ক্লাস চলাকালীন সহকারী জজ নিয়োগে মৌখিক পরীক্ষা হলো। ডিসেম্বরে প্রকাশিত ফলে দেখা গেল, বাছিত অনুত্তীর্ণ হয়েছেন। এটি তার ওপর ভীষণ প্রভাব ফেলে।

বাছিত কালবেলাকে বলেন, করোনাভাইরাসের কারণে প্রায় এক বছর পিছিয়ে আমাদের স্নাতকোত্তর চূড়ান্ত পরীক্ষা শেষ হয় ২০২১ সালের জানুয়ারিতে। এরপরই বিসিএস নিয়ে নতুন করে স্বপ্ন দেখা শুরু করি। মাত্র এক মাস আগে হওয়া সহকারী জজ নিয়োগের ফল আমার ওপর বিরাট প্রভাব ফেলেছিল। ভাবলাম, মৌখিক পরীক্ষা পর্যন্ত গিয়েও টিকতে পারলাম না। এমনভাবে বারবার যদি ফেরত আসতে হয়, তাহলে জুডিশিয়াল সার্ভিসে তো হবেই না, অন্য চাকরির স্বপ্নও দেখা হবে না। এরপরই ৪১তম বিসিএসের জন্য মনোযোগ দিয়ে পড়া শুরু করলাম।

তিনি বলেন, বিসিএসের স্বপ্নে বিভোর হয়ে ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো থেকে বিরতি নিলাম। তবে, বিসিএসের গ্রুপগুলোর দিকনির্দেশনাগুলো অনুসরণ করার জন্য একই নামে অন্য একটি ফেসবুক আইডি খুললাম। বিসিএসের বিভিন্ন ফেসবুক গ্রুপে যুক্ত হয়ে সবার পরামর্শ নেওয়া শুরু করলাম। সে অনুযায়ী নিজেই বইয়ের একটি তালিকা করলাম। স্নাতকোত্তর পরীক্ষার পরে বিসিএসের এক সেট বই কিনলাম। প্রিলামিনারির জন্য ভালো করেই প্রস্তুতি নিলাম, যাতে লিখিত পরীক্ষায়ও ভালো করতে পারি। ৪১তম বিসিএসের প্রিলি পরীক্ষা হয়ে গেলেও প্রিলির সবগুলো বই আমার তখনও পড়া শেষ হয়নি। সেজন্য আরও এক-দেড় মাস সময় নিয়ে প্রিলির সব বই শেষ করলাম। এরপর লিখিত পরীক্ষার জন্য প্রস্তুতি নেওয়া শুরু করলাম। করোনার কারণে বিসিএস ছাড়া চাকরির নিয়োগ পরীক্ষার অন্য কোনো বিজ্ঞপ্তি তখন প্রকাশিত হয়নি। যে কারণে প্রিলির প্রস্তুতির জন্য ভালো সময় পেয়েছি। গণিত ও ইংরেজির জন্য সবচেয়ে বেশি সময় ব্যয় করেছি।

২০২২ সালের এপ্রিলে প্রকাশিত ফলে দেখা যায়, সহকারী জজ পদে ১০২ জনের মধ্যে ৯ম হয়ে গেলেন বাছিত মোল্লা। কাছাকাছি সময় বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক পদে নিয়োগের ফলও প্রকাশিত হয়। ১৮৮ জনের মধ্যে তিনি হন ১৬তম। এরপর আইন কর্মকর্তার পদ থেকে ইস্তফা দিয়ে ওই বছরের আগস্টে বাংলাদেশ ব্যাংকের এডি পদে যোগ দেন বাছিত। এখানে চাকরিরত অবস্থায় ৪১তম বিসিএসের মৌখিক পরীক্ষা দেন ডিসেম্বরে। এরপর ৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষায়ও উত্তীর্ণ হন তিনি।

বাছিত মোল্লা বলেন, গত বছরের মার্চে বাংলাদেশ ব্যাংকের এডি পদ ছেড়ে সহকারী জজ পদে যোগ দেই। এখানে থাকা অবস্থায়ই ৪১তম বিসিএসের ফল প্রকাশিত হয়। কিন্তু ক্যাডার নয়, সুপারিশ পাই নন-ক্যাডার পদে। যে কারণে ফল প্রকাশের পরদিন থেকেই ৪৩তম বিসিএসের মৌখিক পরীক্ষার জন্য প্রস্তুতি নেওয়া শুরু করি। ওই সময়ই আইন বিভাগে জুডিশিয়াল সার্ভিসের বিভাগীয় পরীক্ষা ছিল। এটা ছিল আমার জন্য অনেক চাপের। এরপর ডিসেম্বরে প্রকাশ করা ফলে দেখা গেল, আমি প্রশাসন ক্যাডারে পঞ্চম হয়েছি। আমি নিজেকে সব ধরনের চাকরির জন্য প্রস্তুত করব- এই সিদ্ধান্তের জন্যই সম্ভবত সব জায়গাতেই আমার চাকরি হয়েছে।

তিনি কালবেলাকে আরও বলেন, বিসিএসের জন্য নিজে নিজে প্রস্তুতি নিয়েছি। আমি হাল ছাড়িনি বলেই সফলতা পেয়েছি। বিসিএস একটা রেস। এই রেসে সফলতা পেতে হলে কোনোভাবেই হাল ছাড়া যাবে না। ধৈর্য ধরতে হবে এবং নিয়মিত পড়াশোনা করতে হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১০

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১১

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১২

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৩

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৪

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৫

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৬

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

১৭

বিসিবির দুর্নীতির তদন্ত দাবি সাবেকদের

১৮

পাবিপ্রবি ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে তুলে নেওয়ার অভিযোগ

১৯

জেল খেটেছি তবু শেখ হাসিনার মতো পালিয়ে যাইনি : সাবেক এমপি হাবিব

২০
X