ময়মনসিংহ ব্যুরো
প্রকাশ : ১৫ অক্টোবর ২০২৪, ০২:২৪ পিএম
আপডেট : ১৫ অক্টোবর ২০২৪, ০২:৩৬ পিএম
অনলাইন সংস্করণ

ময়মনসিংহ বোর্ডে এগিয়ে মেয়েরা

ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

ময়মনসিংহ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের এবারের এইচএসসি পরীক্ষায় ৬৩ দশমিক ২২ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৮২৬ জন। এর মধ্যে জিপিএ-৫ প্রাপ্তিতে ছেলে ২ হাজার ১০৯ জন ও মেয়ে ২ হাজার ৭১৭ জন। পাসের হার এবং জিপিএ-ফাইভ প্রাপ্তিতে এবারো মেয়েরা এগিয়ে। পাসের হার ৬৩ দশমিক ২২ শতাংশ। গত বছর এই বোর্ডে পাসের হার ছিল শতকরা ৭০ দশমিক ৪৪ শতাংশ। এবার গত বছরের চেয়ে ৭ দশমিক ২২ শতাংশ কম পাস করেছে।

মঙ্গলবার (১৫ অক্টোবর) বেলা সাড়ে ১১টায় বোর্ড চেয়ারম্যান প্রফেসর মো. আবু তাহের এক সংবাদ সম্মেলন করে এ ফলাফল ঘোষণা করেন।

তিনি জানান, এবার ৯৯টি কেন্দ্রে ২৯৫টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ৭৭ হাজার ৬২১ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। পাস করেছে ৪৯ হাজার ৬৯ জন। এর মধ্যে ছাত্র ২২ হাজার ৯৩৫ জন এবং ছাত্রী ২৬ হাজার ১৩৪ জন। ফেল করেছে ২৮ হাজার ৫৫২ জন শিক্ষার্থী।

ময়মনসিংহ শিক্ষা বোর্ডের অধীনে চার জেলার মধ্যে পাসের হারে এগিয়ে রয়েছে জামালপুর জেলা। এ জেলার পাসের হার ৬৫ দশমিক ৭৪ শতাংশ। এ ছাড়া ময়মনসিংহ জেলায় ৬৩ দশমিক ৪৩, নেতকোনা জেলায় ৬২ দশমিক ৯০ এবং শেরপুর জেলায় পাসের হার ৫৮ দশমিক ০১ শতাংশ। শতভাগ কৃতকার্য প্রতিষ্ঠানের সংখ্যা ৫টি। এ ছাড়া অকৃতকার্য প্রতিষ্ঠান রয়েছে চারটি।

উল্লেখ্য, গত ৩০ জুন থেকে এইচএসসি পরীক্ষা শুরু হয়। সাতটি পরীক্ষার পর বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন সারাদেশে ছড়িয়ে পড়লে তা স্থগিত করা হয়। পরে বাকি পরীক্ষাগুলো নেওয়ার সিদ্ধান্ত হলে শিক্ষার্থীদের বিক্ষোভের মুখে তা বাতিল করতে বাধ্য হয় শিক্ষা বিভাগ। পরে বিষয় ম্যাপিংয়ের ভিত্তিতে ফলাফল ঘোষণার সিদ্ধান্ত নেওয়া হয়।

শিক্ষার্থীরা ফলাফল এই (https://eduboardresults.gov.bd/) ওয়েবসাইটে গিয়ে দেখতে পারবেন। একই ওয়েবসাইটে গিয়ে স্ব স্ব প্রতিষ্ঠানের ফল (Result sheet download) সংগ্রহ করা যাবে।

এ জন্য ওয়েবসাইটে গিয়ে ‘রেজাল্ট কর্নারে’ ক্লিক করে শিক্ষা প্রতিষ্ঠানের ‘EIIN’ এন্ট্রি করে প্রতিষ্ঠানভিত্তিক ‘Result sheet download’ করা যাবে এবং রোল ও রেজিস্ট্রেশন নম্বরের মাধ্যমে ‘Result sheet download’ করতে পারবে। সেখানে থাকা ফলাফল অপশনে ক্লিক করে রোল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে সাবমিট করলেই শিক্ষার্থীরা তার পুরো রেজাল্ট শিট দেখতে পাবেন।

এ ছাড়া মুঠোফোনের এসএমএসের মাধ্যমেও ফল জানা যাবে। এ জন্য মুঠোফোনের মেসেজ অপশনে গিয়ে HSC Board name (first 3 letters) Roll Year টাইপ করে 16222 নম্বরে পাঠাতে হবে। উদাহরণ: HSC Dha 123456 2024 লিখে 16222-তে পাঠাতে হবে।

উল্লেখ্য, গত ৩০ জুন এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। এবার পরীক্ষার্থী ছিলেন ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন। প্রথম প্রকাশিত রুটিন অনুযায়ী—আট দিন পরীক্ষা হওয়ার পর কোটা সংস্কার আন্দোলন ঘিরে সৃষ্ট পরিস্থিতিতে ১৮ জুলাইয়ের সব পরীক্ষা স্থগিত করা হয়। এরপর তিন দফায় পরীক্ষা স্থগিত করে সরকার। সবশেষ সাবজেক্ট ম্যাপিংয়ে ফল প্রকাশের সিদ্ধান্ত নেওয়া হয়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

২ দিনের রিমান্ডে সাবেক কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক

আকিজ ফুডে চাকরির সুযোগ

জাতীয় দলের কোচ হাথুরুসিংহে বরখাস্ত

পাপড়ি ঝরে যাচ্ছে হিনা খানের

বিদেশে বন্ধু থাকবে কিন্তু প্রভুত্ববাদ মেনে নেব না : জামায়াতের আমির

‘৮০৩ এসআইয়ের পাসিং আউট হবে, যার মধ্যে  ২০০ জনই গোপালগঞ্জের’ 

বন্যার্তদের ঘর নির্মাণে চরমোনাই পীরের অর্থ সহায়তা

মিরসরাইয়ে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের তিনজন নিহত

কেমন হলো সাফ খেলতে যাওয়া নারী ফুটবলারদের ফলাফল

শহীদ রায়হানের পাসের খবরে কান্নায় ভেঙে পড়লেন বাবা-মা

১০

বাংলাদেশের ‘আদিবাসী’ বিতর্ক : ইতিহাস, নৃবিজ্ঞান ও প্রত্নতত্ত্বের বাস্তবতা

১১

কুমিল্লা বোর্ডে কমেছে পাসের হার

১২

রাশিয়ার কাছে চন্দ্র বর্মণের চিকিৎসার সহযোগিতা চাইলেন স্বাস্থ্য উপদেষ্টা 

১৩

রূপগঞ্জে ট্রাকভর্তি বালু লুটের ঘটনায় বিএনপি নেতা গ্রেপ্তার

১৪

একদিনেই কাঁচামরিচের দাম কমেছে ৩০০ টাকা

১৫

হিজাব পরায় আবারও শিক্ষককে হেনস্থার অভিযোগ শিক্ষা অফিসারের বিরুদ্ধে

১৬

প্রথম বিয়ের তথ্য গোপন, ‘পাপমুক্ত’ অভিনেতার বিরুদ্ধে মামলা বর্ষার

১৭

২ দিনের রিমান্ডে সাবেক মন্ত্রী ফারুক খান

১৮

মিরপুর-১০ মেট্রোস্টেশন চালু, হাসনাতের স্ট্যাটাস 

১৯

পলকের বিশ্বস্ত সহযোগী আলমাস কবীর গ্রেপ্তার

২০
X