কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৩ নভেম্বর ২০২৩, ০৭:৩০ পিএম
অনলাইন সংস্করণ

দুর্নীতির অভিযোগে বিটিএ সাধারণ সম্পাদক বরখাস্ত

শেখ কাওছার আহমেদ। ছবি : সংগৃহীত
শেখ কাওছার আহমেদ। ছবি : সংগৃহীত

বেসরকারি মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে সৃষ্ট আন্দোলনে নেতৃত্ব দেওয়া বাংলাদেশ শিক্ষক সমিতির (বিটিএ) সাধারণ সম্পাদক শেখ কাওছার আহমেদকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

তিনি রাজধানীর যাত্রাবাড়ীর সবুজ বিদ্যাপীঠ স্কুল অ্যান্ড কলেজের প্রধান শিক্ষক। গত ১১ নভেম্বর স্কুলটির ম্যানেজিং কমিটির বৈঠকে তাকে সাময়িক বরখাস্তের সিদ্ধান্ত হয়। তার বিরুদ্ধে শিক্ষাপ্রতিষ্ঠানের ১ কোটি ৪৩ লাখ ৪৭ হাজার ২৫০ টাকা ব্যয়ের খাতে অনিয়ম-দুর্নীতি এবং প্রভিডেন্ট ফান্ডের ১ লাখ ৯৮ হাজার টাকা আত্মসাতের প্রমাণ পাওয়া গেছে বলে দাবি করেছে স্কুলটির ম্যানেজিং কমিটি।

সবুজ বিদ্যাপীঠ উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আবুল কালাম অনুর সই করা নোটিশে বলা হয়, শেখ কাওছার আহমেদ ২০১২ সালের ৩১ মে থেকে সবুজ বিদ্যাপীঠ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। তার দায়িত্ব পালনকালে বিভিন্ন আর্থিক অনিয়ম উত্থাপিত হয়, যা গত ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত ম্যানেজিং কমিটির সিদ্ধান্তের ১০নম্বর আলোচ্যসূচিতে ছিল। কমিটির সিদ্ধান্ত অনুযায়ী প্রতিষ্ঠানের অডিট করা হয়। অডিট টিম ২০১৫ থেকে ২০২০ সাল পর্যন্ত সময়ের আর্থিক তথ্য-উপাত্ত চাইলে কাওছার আলী তা দেননি। অডিটে সহযোগিতাও করেননি।

এতে আরও বলা হয়, অডিট টিমের জমা দেওয়া প্রতিবেদনে ২০১৫-২০২০ সাল পর্যন্ত সময়ে ১ কোটি ৪৩ লাখ ৪৭ হাজার ২৫০ টাকা দুর্নীতির বিষয়টি প্রমাণিত হয়। এ ছাড়া প্রতিষ্ঠানের পক্ষ থেকে গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনে এমপিওভুক্তির নামে অর্থ আত্মসাৎ এবং ২০২০ সালে শিক্ষকদের প্রভিডেন্ট ফান্ডের ১ লাখ ৯৮ হাজার টাকা আত্মসাতের বিষয়টি প্রমাণিত হয়েছে। এ নিয়ে তাকে দুই দফা কারণ দর্শানোর নোটিশ দেওয়া হলেও সন্তোষজনক জবাব দিতে ব্যর্থ হয়েছেন।

নোটিশে উল্লেখ হয়, আর্থিক দুর্নীতি, জাল সনদের মাধ্যমে আত্মীয়কে নিয়োগ দেওয়া, এমপিওভুক্তির আশ্বাস দিয়ে টাকা আদায়, নারী শিক্ষকদের নিপীড়ন, প্রতিষ্ঠানের কাজে সময় না দিয়ে জমি ব্যবসায়ে নিজে ব্যস্ত রাখার মাধ্যমে দায়িত্বে অবহেলার কারণে ‘স্বীকৃতিপ্রাপ্ত বেসরকারি মাধ্যমিক স্কুল শিক্ষকদের চাকরির শর্ত বিধিমালা ১৯৭৯’ অনুযায়ী মো. শেখ কাওছার আলীকে সাময়িক বরখাস্ত করা হলো। একই সঙ্গে দুর্নীতির মাধ্যমে আত্মসাৎ করা সব টাকা অবিলম্বে প্রতিষ্ঠানের ফান্ডে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হলো। অন্যথায় তার বিরুদ্ধে বিধি মোতাবেক আইননানুগ ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে জানতে চাইলে শেখ কাওছার আহমেদ কালবেলাকে বলেন, ‘পরিকল্পিতভাবে আমার বিরুদ্ধে এসব অভিযোগ তোলা হয়েছে। মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবিতে আন্দোলনের সময় যারা মনোক্ষুণ্ন হয়েছেন, তাদের ইন্ধনে এবং ম্যানেজিং কমিটির সভাপতির স্বেচ্ছাচারিতার কারণে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের বিগত তিনটি অডিটে আপত্তি নেই। কিন্তু সভাপতি তার পছন্দের লোক দিয়ে ৫ লাখ টাকা খরচ করে অডিট করিয়েছে। আমি তার প্রতিবাদ করেছি। এসএসসির ফরম পূরণে বোর্ড নির্ধারিত ২ হাজার ১৪০ ও ২ হাজার ২০ টাকার পরিবর্তে সভাপতি নিয়েছেন ৮ হাজার ১৪০ ও ৮ হাজার ২০ টাকা। সেই টাকা ব্যাংকে জমা না দিয়ে নিজ বাড়িতে নিয়ে গেছেন। আমি এসবের প্রতিবাদ করেছি। যে কারণে তিনি আমার ওপর ক্ষিপ্ত হয়ে পক্ষপাতমূলক অডিট রিপোর্ট তৈরি করেছেন।

এ বিষয়ে জানতে সবুজ বিদ্যাপীঠ উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আবুল কালাম অনুর মুঠোফোন একাধিকবার কল দিয়েও পাওয়া যায়নি।

জানা গেছে, বেসরকারি মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ দাবিতে স্কুলে তালা ঝুলিয়ে গত ১১ জুলাই থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান কর্মসূচি শুরু করেন এমপিও শিক্ষকরা। এতে নেতৃত্ব দেন বাংলাদেশ শিক্ষক সমিতির (বিটিএ) সভাপতি অধ্যক্ষ বজলুর রহমান মিয়া ও সাধারণ সম্পাদক শেখ কাওছার আহমেদ। টানা ২৩ দিন জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান কর্মসূচি করেন তারা।

১ আগস্ট রাতে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী ও সাবেক মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ারের সঙ্গে বৈঠক করেন তারা। বৈঠকে শিক্ষকদের জাতীয়করণ বা বৈষম্য নিরসনের আশ্বাসে অনশন স্থগিত করে ক্লাসে ফেরার ঘোষণা দেন শিক্ষক নেতারা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রাতের অন্ধকারে ভারতে অনুপ্রবেশের চেষ্টা, ৬ বাংলাদেশি আটক

এবার গাজার যোদ্ধাদের নেতৃত্ব দেবেন যিনি

ছাত্র আন্দোলনের নেতাসহ ২ শিক্ষার্থীর ওপর হামলা

নির্বাচন কবে হতে পারে, জানালেন আসিফ নজরুল

মুক্তি পেল দুই সিনেমা

মধ্যরাতে ৩০০ ফিট সড়কে সেনাবাহিনীর যৌথ অভিযান

নোয়াখালীতে দখলমুক্ত ফুটপাত, ব্যবসায়ীদের জরিমানা

একুশে পদকপ্রাপ্ত সংগীতশিল্পী সুজেয় শ্যাম আর নেই

ছিলেন জন্মগত বয়রা, গ্রেনেড হামলার ভুক্তভোগী সেজে ‘আওয়ামী গডফাদার’

গাজার যোদ্ধাদের প্রধান নিহত, যা বলছে পশ্চিমা বিশ্ব

১০

ত্রাণের টাকা আত্মসাতের অভিযোগ যুবদলকর্মীর বিরুদ্ধে

১১

মন খারাপ হলেই বিল্লাল দখলে নিতেন অন্যের সম্পদ

১২

কে এই ইয়াহিয়া সিনওয়ার

১৩

খাতা না দেখেই মনগড়া রেজাল্ট দিয়েছে, অভিযোগ শিক্ষার্থীদের

১৪

দেশের ৬ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস

১৫

চিলমারীতে নদীতে ৫০০ হেক্টর জমি, নিঃস্ব ৩০০ পরিবার

১৬

বায়তুল মোকাররম মসজিদে নতুন খতিব নিযুক্ত 

১৭

১৮ অক্টোবর : ইতিহাসের এই দিনে আলোচিত যত ঘটনা

১৮

১৮ অক্টোবর : নামাজের সময়সূচি

১৯

শুক্রবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

২০
X