কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২১ অক্টোবর ২০২৩, ১০:৪৮ পিএম
আপডেট : ২১ অক্টোবর ২০২৩, ১০:৪৯ পিএম
অনলাইন সংস্করণ

মিউচ্যুয়াল ট্রান্সফার নয়, শূন্য পদে প্রতিষ্ঠান পরিবর্তনের দাবি

মিউচ্যুয়াল ট্রান্সফার নয়, শূন্য পদে প্রতিষ্ঠান পরিবর্তনের দাবি

এমপিওভুক্ত শিক্ষকদের নিজ এলাকা থেকে কয়েকশ কিলোমিটার দূরের শিক্ষাপ্রতিষ্ঠানে সুপারিশ করা হয়। বাধ্য হয়ে তারা ওই প্রতিষ্ঠানে যোগ দেন। বদলির সুযোগ না থাকায় নিজ এলাকা বা আশপাশের শিক্ষাপ্রতিষ্ঠানে আসার সুযোগ থাকে না। এমন পরিস্থিতিতে পারস্পরিক বদলি (মিউচ্যুয়াল ট্রান্সফার) নীতিমালার উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

পারস্পরিক প্রতিষ্ঠান পরিবর্তনের খসড়া নীতিমালা চূড়ান্ত করার লক্ষ্যে আগামীকাল রোববার সেই সভা অনুষ্ঠানের কথা রয়েছে। তবে, এমন বদলির কোনো নিয়ম নেই বলে জানিয়েছেন এমপিওভুক্ত শিক্ষকরা। তারা এমপিও নীতিমালা অনুযায়ী শূন্য পদে বদলির অনুরোধ জানিয়েছেন।

এমপিও নীতিমালা ২০২১ এর ১২.২ অনুচ্ছেদে উল্লেখ আছে, বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) সুপারিশপ্রাপ্ত হয়ে নিয়োগপ্রাপ্ত এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক/প্রদর্শক/প্রভাষকদের কোনো প্রতিষ্ঠানে পদ শূন্য থাকা সাপেক্ষে সমপদে ও সমস্কেলে প্রতিষ্ঠান পরিবর্তনের জন্য মন্ত্রণালয় নীতিমালা প্রণয়ন করে জনস্বার্থে আদেশ জারি করতে পারবে।

এনটিআরসিএর মাধ্যমে সুপারিশ পেয়ে নিয়োগপ্রাপ্ত এমপিওভুক্ত শিক্ষকরা বলেন, এমপিও নীতিমালায় পারস্পরিক বদলির কথা নেই, তাই পারস্পরিক বদলির খসড়া নীতিমালা চূড়ান্ত নীতিমালা হতে পারে না। খসড়া নীতিমালা এমপিও নীতিমালা অনুযায়ী করা উচিত। পারস্পরিক বদলির মাধ্যমে সর্বোচ্চ ২ শতাংশ শিক্ষক প্রতিষ্ঠান পরিবর্তন করতে পারবেন।

তারা বলেন, নীতিমালা প্রণয়ন করা হয় জনস্বার্থে। কিন্তু যে নীতিমালা প্রণয়ন করলে কারও স্বার্থ আদায় হবে না সে নীতিমালা প্রণয়ন না করাই উচিত।

শিক্ষকরা আরও বলেন, পদ শূন্য থাকা সাপেক্ষে প্রতিষ্ঠান পরিবর্তনের সুযোগ দিলে অল্প কিছুসংখ্যক শিক্ষক শহরে যেতে পারবেন। কারণ শহরে হাজার হাজার শূন্য পদ থাকে না। তা ছাড়া আমরা অধিকাংশ শিক্ষকই নিজ উপজেলা বা নিজ জেলার প্রতিষ্ঠানে যেতে চাই। কারণ এত স্বল্প বেতনে চাকরি করে শহরে থাকাও আমাদের পক্ষে সম্ভব নয়। তাই এমপিও নীতিমালা অনুযায়ী পদ শূন্য থাকা সাপেক্ষে প্রতিষ্ঠান পরিবর্তনের নীতিমালা প্রণয়ন করার জন্য শিক্ষামন্ত্রী, সচিব, এনটিআরসিএ চেয়ারম্যানসহ সবার কাছে আবেদন জানাচ্ছি।

এ বিষয়ে বরিশালের উজিরপুর মহিলা ডিগ্রি কলেজের প্রভাষক (ইংরেজি) মো. সরোয়ার বলেন, পারস্পরিক বদলি আদৌ সম্ভব না। এটা সাধারণ শিক্ষকদের জন্য একটা প্রহসন। বদলি শুধু নামেই থাকবে কাজে আসবে না। তাই এমপিও নীতিমালাটি কার্যকর করার জোর অনুরোধ করছি।

জামালপুর কলেজের প্রভাষক (সমাজকর্ম) শাকিলা আক্তার বলেন, পারস্পরিক প্রতিষ্ঠান পরিবর্তনের খসড়া নীতিমালা চূড়ান্ত করা হলে আমাদের সমস্যাগুলো আরও বাড়বে। পারস্পরিক বদলির ফলে ২ শতাংশ শিক্ষকও উপকৃত হবেন না। তাই এমপিও নীতিমালা অনুযায়ী আমরা শূন্য পদ সাপেক্ষে প্রতিষ্ঠান পরিবর্তনের সুযোগ চাই। যা সবার জন্য মঙ্গলজনক হবে।

প্রসঙ্গত, এনটিআরসিএ’র সুপারিশপ্রাপ্ত এমপিওভুক্ত শিক্ষকদের পারস্পরিক প্রতিষ্ঠান পরিবর্তনের নীতিমালা (বদলি নীতিমালা) তৈরির উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এ নীতিমালার খসড়া চূড়ান্ত করতে রোববার সকালে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সভা ডেকেছে শিক্ষা মন্ত্রণালয়। এতে সভাপতিত্ব করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

কোনো দুর্বৃত্ত-চাঁদাবাজকে আমরা জায়গা দিব না : নয়ন

দ্রব্যমূল্যের অনিয়ন্ত্রিত বৃদ্ধি নিয়ে সমন্বয়ক হাসনাতের হুঁশিয়ারি

কুলাউড়ায় প্রস্তুত অনিন্দ্য সুন্দর শিববাড়ি মন্দির

‘রাজবাড়ীগুলো সংস্কার করে জাদুঘরে রূপান্তর করা হবে’

ডিম-মুরগির বাচ্চার দাম বাড়িয়ে ২৮০ কোটি টাকা লুট

অন্তর্বর্তী সরকারের ‘সুশীলতা’ দেখতে আমরা প্রস্তুত নই : সারজিস

‘দেশের প্রতি দায়বদ্ধতা থাকলে তিনি পালিয়ে যেতেন না’

শেখ হাসিনার মুখ্য সচিব আবুল কালাম আজাদ গ্রেপ্তার

ঠাকুরগাঁও জেলা যুবদলের কমিটি বিলুপ্ত

‘মালয়েশিয়ায় বন্ধ শ্রমবাজার চালু করার উদ্যোগ নিয়েছে সরকার’

১০

শহীদ মুগ্ধর নামে ভবন ও তোরণ উদ্বোধন

১১

ডেঙ্গুতে আরও ৫ জনের মৃত্যু

১২

খরচ তোলা নিয়ে চিন্তিত শীতের আগাম সবজিচাষিরা

১৩

খালেদা জিয়ার জীবন ধ্বংস করে দেওয়া হয়েছে : কায়কোবাদ

১৪

সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরীর মৃত্যুতে মির্জা ফখরুলের শোকবার্তা

১৫

বিপিএলে সাকিবকে খেলাতে মুখিয়ে রংপুর

১৬

সিরাতের মঞ্চে আমির হামজা

১৭

ঝালকাঠিতে কাস্টমস কর্মকর্তা ও প্রকৌশলীর বাড়িতে ডাকাতি

১৮

নিরাপদ বাংলাদেশ চাই এর উদ্যোগে / আবরারের শাহাদাতবার্ষিকীতে ‘সংহতি সমাবেশ’ সোমবার

১৯

ম্যানসিটির অনুরোধে ইপিএলের না

২০
X