ঢাবি প্রতিনিধি
প্রকাশ : ১৯ অক্টোবর ২০২৪, ০৭:১২ পিএম
অনলাইন সংস্করণ

প্রজ্ঞাপন জারিতে আলটিমেটাম ৩৫ প্রত্যাশীদের

ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে সংবাদ সম্মেলনে শর্ত সাপেক্ষে উন্মুক্তপ্রত্যাশী চাকরিপ্রার্থীরা। ছবি : কালবেলা
ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে সংবাদ সম্মেলনে শর্ত সাপেক্ষে উন্মুক্তপ্রত্যাশী চাকরিপ্রার্থীরা। ছবি : কালবেলা

সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা বাড়ানোসংক্রান্ত পর্যালোচনা কমিটি সরকারের কাছে যে সুপারিশ করেছিল তার ভিত্তিতে প্রজ্ঞাপন জারির জন্য একদিন সময় বেঁধে দিয়েছে চাকরিতে আবেদনের বয়সসীমা ন্যূনতম ৩৫ বা শর্ত সাপেক্ষে উন্মুক্তপ্রত্যাশী চাকরিপ্রার্থীরা। আগামীকাল রোববারের (২০ অক্টোবর) মধ্যে প্রজ্ঞাপন না হলে আগামী সোমবার (২১ অক্টোবর) সকাল ১১টায় কঠোর কর্মসূচি নিয়ে ফের রাজপথে নামার হুঁশিয়ারি দিয়েছেন তারা।

দ্রুত প্রজ্ঞাপন ঘোষণার দাবিতে শনিবার (১৯ অক্টোবর) বিকেল ৫টায় ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (ডুজা) কার্যালয়ে নতুন কর্মসূচি ঘোষণা করেন আন্দোলনের অন্যতম সমন্বয়ক মো. রুমান কবির।

রুমান কবির বলেন, অন্তর্বর্তী সরকারের সরকারের গঠিত কমিটি বয়স বাড়ানোর সুপারিশ করলেও এখনো প্রজ্ঞাপন জারি করেনি সরকার। আমরা কমিটির সদস্যদের সঙ্গে যোগাযোগ করেছি। তারা বলেছেন, তাদের সুপারিশের পর প্রজ্ঞাপনের দায়িত্ব সরকারের। বৃহস্পতিবার প্রজ্ঞাপন জারির কথা ছিল কিন্তু তা দেওয়া হয়নি। আগামী রোববারের মধ্যে প্রজ্ঞাপন যদি না দেওয়া হয় তাহলে সোমবার সকাল ১১টায় কঠোর কর্মসূচিতে ঘোষণা করব।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, প্রজ্ঞাপন জারিতে দীর্ঘায়িত করা হয় তাহলে চাকরিপ্রত্যাশী সাধারণ শিক্ষার্থীরা আবার মাঠে নেমে আসবে। ফলে স্বৈরাচারের দোসররা আন্দোলনকে ভিন্নদিকে প্রবাহিত করার চেষ্টা করবে। তারা আমাদের ব্রেনওয়াশ করতে চাইবে। সুতারং শিক্ষার্থীদের বারবার মাঠে নামিয়ে স্বৈরাচারের দোসরদের সুযোগ করে দিবেন না। আমরা সরকারকে সহযোগিতা করতে চাই।

প্রসঙ্গত, সরকারি চাকরিতে প্রবেশের সর্বোচ্চ বয়সসীমা বর্তমানে ৩০ বছর। বয়সসীমা ৩৫ করার দাবিতে কয়েক বছর ধরেই নিয়মিত কর্মসূচি পালন করে আসছেন আন্দোলনকারীরা কিন্তু বিগত আওয়ামী লীগ সরকার সেই দাবি একাধিকবার নাকচ করে দেয়। শেখ হাসিনার পতনের পর অন্তর্বর্তী সরকার গঠিত হলে সেই দাবি ফের জোরালো হলে ৩০ সেপ্টেম্বর কমিটি গঠন করে অন্তর্বর্তী সরকার। গত ১৪ অক্টোবর সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা পুরুষের ক্ষেত্রে ৩৫ এবং নারীর ক্ষেত্রে ৩৭ বছর করার সুপারিশ করা হয়েছে বলে জানান এ বিষয়ে গঠিত কমিটির প্রধান আব্দুল মুয়ীদ চৌধুরী।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

স্বাস্থ্য শিক্ষা বিভাগের দুই যুগ্ম সচিবের দুর্নীতি-অনিয়মের অভিযোগ

সাকিবকে দেশে ফিরতে নিষেধ করার কারণ জানালেন আসিফ

গাজা যুদ্ধ কি দ্রুতই শেষ হচ্ছে?

ক্ষুধার্তদের খাবার না দিয়ে সংস্কার করলে হবে না : সাইফুল হক

১ লাখ ৪০ হাজার ছাড়াল সোনার ভরি

জলবায়ু পরিবর্তনের চেয়ে রোধে কাজ করা জরুরি : ড. আদিল

প্রধান উপদেষ্টাকে ২৩ দফা জাতীয়তাবাদী সমমনা জোটের

‘সংস্কারের নামে বছরের পর বছর চাকরি জনগণ মানবে না’

‘রাষ্ট্র গঠনে সাধারণ শিক্ষার্থীদের মতামত নিচ্ছে ছাত্রদল’

প্রশাসনকে দোসরমুক্ত না করলে রাষ্ট্র সংস্কার সম্ভব নয় : ডা. রফিক

১০

সিনওয়ারকে হত্যার পর যুদ্ধ বন্ধে চাপের মুখে নেতানিয়াহু

১১

সিরিজ শুরুর আগে কোচ বদলানো আদর্শ নয়: প্রোটিয়া কোচ

১২

দ্রুত নির্বাচনের রাস্তা তৈরির আহ্বান আমিনুল হকের  

১৩

আন্তঃক্যাডার বৈষম্য নিরসন পরিষদের মতবিনিময়

১৪

হয়রানিমূলক মামলা করলে ব্যবস্থা নেওয়া হবে : স্বরাষ্ট্র উপদেষ্টা 

১৫

গর্ভপাতের অধিকার নিয়ে গণভোট যুক্তরাষ্ট্রে

১৬

নাসিরনগরে বর্ণাঢ্য আয়োজনে কালবেলার প্রতিষ্ঠাবার্ষিকী পালন

১৭

তত্ত্বাবধায়ক ব্যবস্থা পুনর্বহাল করে নির্বাচন দিন : ইশরাক হোসেন

১৮

ভাষা আন্দোলনের নেতা অলি আহাদের মৃত্যুবার্ষিকী কাল

১৯

সেন্টমার্টিনে রাতযাপন নিষিদ্ধ করলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি

২০
X