কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৯ অক্টোবর ২০২৪, ০৪:১৮ পিএম
অনলাইন সংস্করণ

স্বতন্ত্র পরিদপ্তরসহ মেডিকেল টেকনোলজি ও ফার্মেসি শিক্ষার্থীদের ৬ দাবি

বৈষম্যবিরোধী মেডিকেল টেকনোলজি ও ফার্মেসি সংগ্রাম পরিষদের সংবাদ সম্মেলন। ছবি : কালবেলা
বৈষম্যবিরোধী মেডিকেল টেকনোলজি ও ফার্মেসি সংগ্রাম পরিষদের সংবাদ সম্মেলন। ছবি : কালবেলা

স্বতন্ত্র পরিদপ্তর গঠন ও ডিপ্লোমাধারীদের ১০ম গ্রেড (২য় শ্রেণির গেজেটেড) পদমর্যাদা প্রদানসহ ছয় দাবি জানিয়েছে মেডিকেল টেকনোলজি ও ফার্মেসির শিক্ষার্থীরা।

শনিবার (১৯ অক্টোবর) ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি অডিটোরিয়ামে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব দাবি জানান তারা। সংবাদ সম্মেলনের আয়োজন করে বৈষম্যবিরোধী মেডিকেল টেকনোলজি ও ফার্মেসি সংগ্রাম পরিষদ।

সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুযায়ী টেকনোলজিস্টদের পদায়ন করার আহ্বানও জানান তারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন যুগ্ম আহ্বায়ক সালাহউদ্দিন।

তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুযায়ী ১ জন চিকিৎসকের বিপরীতে ৩ জন নার্স ও ৫ জন মেডিকেল টেকনোলজিস্ট থাকা প্রয়োজন। দীর্ঘ ১৪ বছরেরও অধিক সময় প্রশাসনিক জটিলতায় মেডিকেল টেকনোলজিস্টদের নিয়োগ কার্যক্রম বন্ধ থাকায় সরকারি চাকরিতে কর্মরত মেডিকেল টেকনোলজিস্টদের সংখ্যা মাত্র ৪ হাজার ১০৬ জন এবং মোট পদের সংখ্যা ৫ হাজার ৯৭৫টি।

তিনি আরও বলেন, চিকিৎসক ও নার্সের বিদ্যমান সংখ্যার অনুপাত যেটি হওয়ার কথা ছিল ৮০ হাজারেরও বেশি। নিয়োগ জটিলতা শেষ হয়ে ২০২৩ সালের ১ আগস্ট নতুন সৃষ্ট পদে ৮৮৯ জনকে নিয়োগ দেয় স্বাস্থ্য সেবা বিভাগ, যা প্রয়োজনের তুলনায় নিতান্তই নগণ্য। দীর্ঘদিন নিয়োগ প্রক্রিয়া বন্ধ থাকায় একটি বৃহৎ অংশের সরকারি চাকরিতে আবেদন বয়সসীমা পার হয়ে গেছে। নিজস্ব কোনো দপ্তর না থাকায় এ দক্ষ অথচ বেকার জনগোষ্ঠী একপ্রকার হতাশাগ্রস্ত জীবনযাপন করছে।

এই খাতে বৈষম্য তুলে ধরে তিনি বলেন, মেডিকেল টেকনোলজিস্ট পেশাজীবীদের পেশাগত লক্ষ্য বাস্তবায়ন, বদলি, পদোন্নতি, উচ্চ শিক্ষা, প্রশিক্ষণ, দক্ষতা বৃদ্ধি, সমন্বয়ের জন্য কোনো স্বতন্ত্র উইং কিংবা অধিদপ্তর নেই।

এ সময় ৬ দাবি তুলে ধরেন সদস্য সচিব জীবন ইসলাম।

দফাগুলো হলো : স্বতন্ত্র পরিদপ্তর গঠন করতে হবে। ডিপ্লোমাধারীদের ১০ম গ্রেড (২য় শ্রেণির গেজেটেড) পদমর্যাদা প্রদান করে ডব্লিউএইচওর আনুপাতিক হারে পদ সৃষ্টি করে দ্রুত নিয়োগ করতে হবে ও অগ্রাধিকার ভিত্তিতে ২০১৩ সালের স্থগিতকৃত নিয়োগ প্রক্রিয়া চালু করতে হবে। গ্র্যাজুয়েট মেডিকেল টেকনোলজিস্ট ও ফার্মাসিস্টদের নবম গ্রেডের পদসৃষ্টি পূর্বক চাকরিজীবীদের আনুপাতিক হারে পদোন্নতির নিয়ম বহাল রেখে স্ট্যান্ডার্ড সেটআপ নিয়োগবিধি এবং স্বাস্থ্য সুরক্ষা আইনে অন্তর্ভুক্ত করতে হবে। ঢাকা আইএইচটিকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করে একটা বিশ্ববিদ্যালয়সহ সব আইএইচটিতে মেডিকেল টেকনোলজিস্ট ও ফার্মাসিস্ট শিক্ষকদের স্বতন্ত্র ক্যারিয়ার প্লান গঠন করে বিদ্যমান নিয়োগ বিধি ও অসংগতিপূর্ণ গ্রেড সংশোধন করতে হবে। মেডিকেল টেকনোলজি কাউন্সিল ও ডিপ্লোমা মেডিকেল এডুকেশন বোর্ড গঠন এবং প্রাইভেট সার্ভিস নীতিমালা প্রণয়ন করতে হবে। বি ফার্মসহ সব অনুষদের বিএসসি ও এমএসসি কোর্স চালু করা এবং স্কলারশিপসহ প্রশিক্ষণ ভাতা চালু করতে হবে।

আন্দোলন কর্মসূচি তুলে ধরে বৈষম্যবিরোধী মেডিকেল টেকনোলজি ও ফার্মেসি ছাত্র সংগ্রাম পরিষদের আহ্বায়ক মো. আসাদুল সিকদার বলেন, ২০ অক্টোবর (রবিবার) সব জেলার ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজিগুলোয় মানববন্ধন এবং স্মারকলিপি প্রদান। ২১ অক্টোবর (সোমবার) নিজ নিজ জেলার প্রেস ক্লাবে মানববন্ধন এবং স্মারকলিপি প্রদান। ২২ অক্টোবর (মঙ্গলবার) নিজ জেলার জেলা প্রশাসক কার্যালয়ের সামনে মানববন্ধন এবং স্মারকলিপি প্রদান। ২৩ অক্টোবর (বুধবার) নিজ জেলার জেলা প্রশাসক কার্যালয়ের সামনে মানববন্ধন এবং কালো ব্যাজ ধারণ এবং ২৪ অক্টোবর (বৃহস্পতিবার) নিজ জেলার জেলা প্রশাসক কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- যুগ্ম আহ্বায়ক আশিক জামাল, সিনিয়র যুগ্ম আহ্বায়ক রাফসান, সিনিয়র যুগ্ম আহ্বায়ক ইমরান হোসাইন ও যুগ্ম আহ্বায়ক মেহেদী হাসান প্রমুখ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

প্রাণ গ্রুপে চাকরির সুযোগ

পালিয়ে বিয়ে করেছেন ‘মালো মা’ খ্যাত সাগর দেওয়ান

১৮৭ পুলিশ কর্মকর্তাকে সন্ত্রাসী বললেন স্বরাষ্ট্র উপদেষ্টা

অন্তর্বর্তী সরকারকে ২৩ প্রস্তাব দিল এলডিপি

আ.লীগ ১৭ বছরে দেশকে লুটপাটের স্বর্গরাজ্যে পরিণত করেছিল : মিনার

খেয়াল রাখবেন মিছিলে যেন অনুপ্রবেশকারী না ঢোকে : নয়ন

এবার দুই বন কর্মকর্তাসহ পাঁচজনকে কুপিয়ে হত্যাচেষ্টা

নভেম্বরেও হচ্ছে না হামজার অভিষেক!

পল্লী বিদ্যুতের আরও দুই কর্মকর্তা রিমান্ডে

‘১৬ বছর ক্ষমতায় থেকেও দুপুরে খাওয়ার সময় পায়নি শেখ হাসিনা’

১০

সাকিব ইস্যুতে কী বললেন টাইগারদের নতুন কোচ?

১১

ডিমের মূল্যের ঊর্ধ্বগতিতে মধ্যস্বত্বভোগীরা বড় সমস্যা : প্রাণিসম্পদ উপদেষ্টা 

১২

ঋণ পরিশোধ নিয়ে সুখবর দিলেন গভর্নর

১৩

প্রথম ঢাকা আন্তর্জাতিক মানবাধিকার কনভেনশন অনুষ্ঠিত

১৪

স্বাধীন সাংবাদিকতা ছাড়া গণতন্ত্র সুরক্ষা পাবে না : কাদের গনি

১৫

ইউএনও’র বাসভবনে বান্ডিল বান্ডিল পোড়া টাকার ভিডিও ভাইরাল

১৬

ফুরফুরে মেজাজে মিম 

১৭

‘সত্য প্রকাশে সাহসী সংবাদমাধ্যম কালবেলা’

১৮

দেশের প্রতিটি কারাগার ছিল শেখ হাসিনার আয়নাঘর : রিজভী 

১৯

চব্বিশের বিপ্লবের পরও ষড়যন্ত্র হচ্ছে : শিবির সভাপতি

২০
X