কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০২৪, ০৫:২৬ পিএম
অনলাইন সংস্করণ

প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে ৯ সদস্যের কনসালটেশন কমিটি 

প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে ৯ সদস্যের কনসালটেশন কমিটি । গ্রাফিক্স : কালবেলা
প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে ৯ সদস্যের কনসালটেশন কমিটি । গ্রাফিক্স : কালবেলা

প্রাথমিক ও উপানুষ্ঠানিক শিক্ষার মানোন্নয়নে শিক্ষাবিদ, বিশেষজ্ঞ এবং প্রাথমিক শিক্ষা-সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের সমন্বয়ে ৯ সদস্যের একটি কনসালটেশন কমিটি গঠন করা হয়েছে। সোমবার (৩০ সেপ্টেম্বর) মন্ত্রণালয়ের উপসচিব মরিয়ম বেগম স্বাক্ষরিত প্রজ্ঞাপন থেকে এ তথ্য জানা গেছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে- প্রাথমিক ও উপানুষ্ঠানিক শিক্ষার মানোন্নয়ন, প্রাথমিক ও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যবস্থাপনা ও কাঠামোগত উন্নয়ন এবং শিখন-শেখানো কার্যক্রমের উৎকর্ষ সাধনের নিমিত্ত প্রয়োজনীয় সুপারিশ প্রণয়নের লক্ষ্যে বিশিষ্ট শিক্ষাবিদ, বিশেষজ্ঞ এবং প্রাথমিক শিক্ষা-সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের সমন্বয়ে একটি কনসালটেশন কমিটি গঠন করা হলো।

কমিটিতে আহ্বায়ক করা হয়েছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. মনজুর আহমেদকে, সদস্য সচিব করা হয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের যুগ্মসচিব (বিদ্যালয়) মো. আসাদুজ্জামানকে। এ ছাড়া সদস্য হিসেবে রাখা হয়েছে- প্রাক্তন সচিব ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সাবেক মহাপরিচালক খোন্দকার মো. আসাদুজ্জামান বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন এন্ড টেকনোলোজির রেজিস্ট্রার ও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর প্রাক্তন মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. রফিকুজ্জামান, প্রাক্তন অতিরিক্ত সচিব ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের প্রাক্তন যুগ্ম-প্রোগ্রাম পরিচালক (পিইডিপি) চৌধুরী মুফাদ আহমেদ, গণসাহায্য সংস্থার পরিচালক (শিক্ষা) বেগম সামসি হাসান, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ব্র্যাক শিক্ষা উন্নয়ন ইনস্টিটিউটের ব্যবস্থাপনা পরিচালক ড. ইরাম মারিয়াম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ মাহবুব মোরশেদ এবং গাইবান্ধার সুন্দরগঞ্জের শিবরাম আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক মো. নূরুল আলম।

কমিটির কার্যপরিধি সম্পর্কে প্রজ্ঞাপনে বলা হয়েছে- প্রাথমিক শিক্ষায় বিদ্যমান শিখন-শেখানো কার্যক্রম, প্রশিক্ষণ ও দক্ষতা উন্নয়ন কার্যক্রম, গবেষণা এবং সামগ্রিক ব্যবস্থাপনা কাঠামো পর্যালোচনা; প্রাথমিক শিক্ষার সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন অংশীজনদের সাথে মতবিনিময়পূর্বক প্রাথমিক শিক্ষা ব্যবস্থাপনা কাঠামোর সময়ভিত্তিক প্রয়োজনীয় সংস্কারের চাহিদা নিরূপণ; প্রাথমিক শিক্ষায় শিখন-শেখানো কার্যক্রম, প্রশিক্ষণ ও দক্ষতা উন্নয়ন কার্যক্রম, গবেষণা এবং ব্যবস্থাপনা কাঠামোর টেকসই মানোন্নয়ন ও উৎকর্ষ সাধনের লক্ষ্যে প্রয়োজনীয় সুপারিশ প্রণয়ন; উপানুষ্ঠানিক শিক্ষা ও অনানুষ্ঠানিক শিক্ষায় বিদ্যমান কার্যক্রম ও ব্যবস্থাপনা কাঠামো পর্যালোচনা এবং উৎকর্ষ সাধনের নিমিত্ত সুপারিশ প্রণয়ন; কমিটি কার্য সম্পাদনের ক্ষেত্রে মতামত ও পরামর্শ গ্রহণের প্রয়োজনে কোনো বিশেষজ্ঞ, শিক্ষাবিদ বা প্রাথমিক শিক্ষার সঙ্গে সংশ্লিষ্ট কোনো কর্মকর্তা-কর্মচারী/শিক্ষক/সংশ্লিষ্ট ব্যক্তিকে সভায় আমন্ত্রণ জানাতে পারবে, ঢাকায় বা ঢাকার বাইরে কর্মশালা আয়োজন করতে পারবে এবং প্রয়োজনে প্রাথমিক শিক্ষা ও উপানুষ্ঠানিক শিক্ষা-সংশ্লিষ্ট যে কোনো প্রতিষ্ঠান পরিদর্শন করতে পারবে; প্রজ্ঞাপন জারির তিন মাসের মধ্যে কমিটি কার্যক্রম সম্পন্ন করবে এবং বাস্তবসম্মত সুপারিশসহ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে প্রতিবেদন দাখিল করবে; কোন কর্মশালা/সেমিনার/সভা আয়োজন করা বা কোনো প্রতিষ্ঠান পরিদর্শনের প্রয়োজন হলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। এ ছাড়া প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এ কমিটিকে প্রয়োজনীয় লজিস্টিক ও সাচিবিক সহায়তা প্রদান করবে।

কনসালটেশন কমিটি সরকারি সিদ্ধান্ত মোতাবেক সম্মানী প্রাপ্য হবেন বলে উল্লেখ করা হয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ময়মনসিংহে ডেঙ্গু আক্রান্ত হয়ে দুজনের মৃত্যু

সুষ্ঠু শাসন ব্যবস্থা চাই : জিএম কাদের

ঢাবিতে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ১ম বর্ষের ক্লাস শুরু

সৌদি আরব কি ইসরায়েলের কাছে নিজেকে বিক্রি করে দিয়েছে?

ছাত্রদল নেতাকর্মীদের প্রতি জরুরি নির্দেশনা

এবার জানা গেল রাবি শিবির সেক্রেটারির নাম 

সাঁওতাল হত্যার বিচারসহ ৭ দফা দাবিতে বিক্ষোভ

কানপুরে অপেক্ষা করছে শেষ দিনের রোমাঞ্চ

পানি কমলেও বাড়ছে ভাঙন আতঙ্ক, দুশ্চিন্তায় তিস্তা পাড়ের মানুষ

জরুরি সংবাদ সম্মেলন ডেকেছে বিএনপি

১০

মাশরাফীর বিরুদ্ধে মামলা

১১

ডিবির সহকারী কমিশনার ইফতেখার ৩ দিনের রিমান্ডে

১২

চাকরির বয়সসীমা বাড়ানোর দাবিতে এবার রাস্তায় ইলিয়াস কাঞ্চন

১৩

কন্যাশিশুর প্রতি নির্যাতন রোধে সরকার সচেষ্ট রয়েছে : শারমীন এস মুরশিদ

১৪

যমুনায় চাকরিপ্রত্যাশীদের প্রতিনিধি দল

১৫

ছেলের শ্বশুরবাড়ির লোকজনের মারধরে বাবার মৃত্যু

১৬

‘একটা একটা শিবির ধর’- স্লোগান নিয়ে হাসনাতের ভিডিও বার্তা

১৭

মহিলা পরিষদের বিবৃতি / সেপ্টেম্বরে ১৮৬ নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার

১৮

৯৯৯-এর রেসপন্স টাইম কমিয়ে আনার নির্দেশ আইজিপির

১৯

লন্ডনের হাইকমিশনার সাইদা মুনাকে ফেরত আনা হচ্ছে

২০
X