কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১২:২৫ পিএম
আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০১:৫০ পিএম
অনলাইন সংস্করণ

এবার প্রকাশ্যে এলো ঢাবি শিবিরের আরেক নেতা

ঢাবির ছাত্রশিবিরের সাবেক নেতা সিবগাতুল্লাহ। ছবি: সংগৃহীত
ঢাবির ছাত্রশিবিরের সাবেক নেতা সিবগাতুল্লাহ। ছবি: সংগৃহীত

দীর্ঘ ১৭ বছর পর ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির প্রকাশ্যে আসতে শুরু করেছে। প্রথমত, শনিবার (২১ সেপ্টেম্বর) প্রকাশ্যে আসেন ছাত্রশিবিরের ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখার সভাপতি। এর একদিন পর গতকাল রোববার (২২ সেপ্টেম্বর) ঢাবি শাখার সেক্রেটারির পরিচয় জানা যায়।

তাদের পরিচয় প্রকাশ্যে আসার পর জনমনে চলছে নানান আলোচনা ও সমালোচনা। এরই মধ্যে এবার প্রকাশ্যে এলো ঢাবি শিবিরের আরেক নেতা। এই নেতার নাম সিবগাতুল্লাহ। তিনি বর্তমানে শিবিরের কেন্দ্রীয় সাহিত্য সম্পাদকের দায়িত্ব পালন করছেন।

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় এক নেতা জানান, ঢাবিতে কখনই সংগঠনটি নেতৃত্বহীন ছিল না। প্রতিবছরই কমিটি গঠন করা হয়েছে। নিরাপত্তার কারণে তাদের নাম প্রকাশ করা হয়নি। তবে এখন সময় এসেছে সবাইকে প্রকাশ্যে আনার।

জানা যায়, ২০২২-২৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সভাপতি ছিলেন সিবগাতুল্লাহ। বর্তমানে তিনি শিবিরের কেন্দ্রীয় সাহিত্য সম্পাদকের দায়িত্ব পালন করছেন। তিনি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। বর্তমান ঢাবি শাখার নেতাদের সঙ্গে কেন্দ্রের নিয়মিত যোগাযোগ এবং আন্দোলনের রোডম্যাপ তৈরিতে সমন্বয় করেন সিবগাতুল্লাহ। সিবগাতুল্লাহর সময় ঢাবিতে সেক্রেটারির দায়িত্বে ছিলেন মো. শাহিনুর রহমান।

গতকাল রোববার (২২ সেপ্টেম্বর) ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক ও ৯ দফার ঘোষক আব্দুল কাদের শিবিরের ভূমিকার বিষয়টি সামনে আনেন।

তিনি জানান, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কোটা সংস্কার আন্দোলনে থেকে শুরু করে শেখ হাসিনা সরকারের পতনের পেছনে বড় ভূমিকা ছিল ছাত্রশিবির ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার।

কাদেরের ভাষ্য অনুযায়ী, ‘৯ দফা প্রচার-প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল ছাত্রশিবির। যেহেতু নেট নেই, গোলাগুলি-কারফিউয়ের মধ্যে জীবনের ঝুঁকি নিয়ে সশরীরে হাউসে হাউসে তথ্য পৌঁছে দেওয়া, বিদেশি সাংবাদিকদের কাছে পৌঁছানোর ব্যবস্থা তারাই করেছে।’

শুধু তাই নয়, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার ছাত্রশিবির সেক্রেটারি ফরহাদের সঙ্গে আলোচনা করে এই ৯ দফা তৈরি হয়েছিল বলেও জানান কাদের।

প্রসঙ্গত, শনিবার (২১ সেপ্টেম্বর) প্রকাশ্যে আসেন বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখার সভাপতি। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এক পোস্টে সাদিক কায়েম নামের এক শিক্ষার্থী নিজেকে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার বর্তমান সভাপতি দাবি করেন।

এর একদিন পরে রোববার (২২ সেপ্টেম্বর) ঢাবি শাখার সেক্রেটারির পরিচয় জানা যায়। তার নাম এস এম ফরহাদ। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের ২০১৭-১৮ সেশনের এবং কবি জসিম উদদীন হলের আবাসিক শিক্ষার্থী। তিনি ২০২২-২৩ সেশনে জসীম উদদীন হল ডিবেটিং ক্লাবের সভাপতিও ছিলেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

কানপুর টেস্টে বাংলাদেশ একাদশে পরিবর্তন চান সঞ্জয় মাঞ্জরেকার

সম্পদের লোভে বাসায় ঢুকে লিপিকা গোমেজকে হত্যা, গ্রেপ্তার ২

আন্দোলনের মুখে পদত্যাগ করেছেন মাওলানা মহতাব উদ্দিন

যমুনায় ধরা পড়ল ৩৮ কেজি ওজনের বাগাড়

ভারতে ইলিশ উপহার নয়, রপ্তানি করা হচ্ছে : রিজওয়ানা হাসান

সাইফউদ্দিনের অলরাউন্ড পারফরম্যান্সে আটলান্টার বড় জয়

কয়রায় ছাত্র অধিকার পরিষদের সভাপতি বিল্লাল, সম্পাদক হাসেম

সাবেক এমপি রাসেল ও মতিসহ ৪২ জনের নামে মামলা

‘মিস ইউনিভার্স ইন্ডিয়া’ বিজয়ী রিয়া সিং 

গাজীপুরে কারখানায় বিশৃঙ্খলা, আটক ২৪

১০

সাকিবের চোট বিতর্কে নতুন মোড়

১১

সন্ধ্যার মধ্যে যেসব অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়

১২

পায়রা বন্দর রাজনৈতিক দৃষ্টিতে বন্ধ হবে না : নৌপরিবহন উপদেষ্টা

১৩

ট্রাইব্যুনালে প্রথমবার হাসিনার বিরুদ্ধে গুমের অভিযোগ

১৪

টিসিবির পণ্য না পেয়ে ফিরে যাচ্ছেন কার্ডধারীরা

১৫

মেঘনা নদীর পাড়ে খেলছিল ভাইবোন, পানিতে ডুবে মৃত্যু

১৬

মিলান ডার্বিতে এসি মিলানের নাটকীয় জয়

১৭

হবিগঞ্জ পৌরসভার সাবেক মেয়র সেলিম রিমান্ডে

১৮

সৌন্দর্যের শহর প্যারিসের নিচে লুকিয়ে আছে যে ভয়ংকর রহস্য

১৯

আন্দোলনে বিএনপি-জামায়াতসহ অন্যদের ভূমিকা নিয়ে ঢাবি শিবির সভাপতির স্ট্যাটাস

২০
X