কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:০৯ পিএম
আপডেট : ১০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:১৬ পিএম
অনলাইন সংস্করণ

রোমানিয়া পড়তে ইচ্ছুক বাংলাদেশিদের জন্য সুখবর

বাংলাদেশ ও রোমানিয়ার পতাকা। ছবি : সংগৃহীত
বাংলাদেশ ও রোমানিয়ার পতাকা। ছবি : সংগৃহীত

রোমানিয়া পড়তে ইচ্ছুক বাংলাদেশি শিক্ষার্থীরা এখন থেকে ভারতের নয়াদিল্লির রোমানিয়া দূতাবাসের পাশাপাশি ভিয়েতনামের হ্যানয়ের রোমানিয়া দূতাবাস ও থাইল্যান্ডের ব্যাংককের রোমানিয়া দূতাবাসে স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করতে পারবেন।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের পূর্ব ইউরোপ ও সিআইএস অনুবিভাগ গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রোমানিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের জন্য মনোনীত বাংলাদেশি শিক্ষার্থীরা এখন থেকে ভারতের নয়াদিল্লির রোমানিয়া দূতাবাসের পাশাপাশি ভিয়েতনামের হ্যানয়ে অবস্থিত রোমানিয়া দূতাবাস ও থাইল্যান্ডের ব্যাংককে অবস্থিত রোমানিয়া দূতাবাসে স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করতে পারবেন।

রোমানিয়ার বাংলাদেশ দূতাবাস সূত্রে জানা গেছে, দিল্লিতে অবস্থিত রোমানিয়া দূতাবাস যেহেতু বাংলাদেশিদের ভিসা ইস্যু করে থাকে, তাই তাদের এখন রোমানিয়ার ভিসা নিতে গেলে দিল্লি যেতে হয়। কিন্তু ভারত সম্প্রতি বাংলাদেশিদের ভিসা দেওয়া স্থগিত করে। এ কারণে রোমানিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে ৮০০-৯০০ বাংলাদেশি শিক্ষার্থী অফার লেটার পেলেও ভিসা পাওয়া নিয়ে অনিশ্চয়তা দেখা দেয়। ভিসা সংকট দ্রুত সমাধানের দাবিতে আবেদন করেন শিক্ষার্থীরা। এ অবস্থায় রোমানিয়ার বাংলাদেশ দূতাবাস দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়, ন্যাশনাল ভিসা সেন্টার, রেক্টরস অ্যাসোসিয়েশনে যোগাযোগ করে ভিসা জটিলতা সমাধানের চেষ্টা করে। ফলে বাংলাদেশের কাছাকাছি থাকা থাইল্যান্ড ও ভিয়েতনামে রোমানিয়া দূতাবাস থেকে বাংলাদেশি শিক্ষার্থীদের ভিসা দিতে রাজি হয়েছে। ফলে এখন থেকে ভিয়েতনামের হ্যানয় এবং থাইল্যান্ডের ব্যাংককে রোমানিয়া দূতাবাস থেকে ভিসা পাওয়া যাবে।

এ বিষয়ে রোমানিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. দাউদ আলী কালবেলাকে বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ে ২৭৪ শিক্ষার্থী সরাসরি আবেদন করেছিলেন, যাতে তাদের বিষয়টি দ্রুত সুরাহা করা হয়। কারণ ১ অক্টোবর থেকে তাদের ক্লাস শুরু হবে। এ ছাড়া অনেকে দূতাবাস ও আমাকে ই-মেইলের মাধ্যমে অনুরোধ করেছিলেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনা পাওয়ার পর আমরা রোমানিয়ার বিভিন্ন জায়গায় যোগাযোগ করেছি।

রাষ্ট্রদূত বলেন, তাদের বোঝাতে সক্ষম হয়েছি, ভারতের ভিসা বন্ধ থাকায় তারা রোমানিয়ার ভিসার জন্য আবেদন করতে পারছেন না। এ অবস্থায় তারা যেন বাংলাদেশ থেকে কাছাকাছি অবস্থিত তাদের দূতাবাস থেকে ভিসা দেয়। তারা রাজি হয়েছে। ফলে শিক্ষার্থীরা ভারতের পাশাপাশি এখন থাইল্যান্ড ও ভিয়েতনামে অবস্থিত রোমানিয়ার দূতাবাস থেকেও ভিসা নিতে পারবেন।

তিনি বলেন, দীর্ঘদিন যদি ভারতের ভিসা বন্ধ থাকে তাহলে শ্রমিকদের ভিসার দায়িত্ব ওই দুটো দেশে অবস্থিত রোমানিয়ার দূতাবাসের ওপর যেন দেওয়া হয় সে অনুরোধও করা হচ্ছে। এ বিষয়ে কাজ চলমান।

রোমানিয়ার মতো বুলগেরিয়ায় ভর্তিচ্ছু প্রায় ৬০০ শিক্ষার্থীর ভিসা নিয়েও একই সমস্যা হয়েছে। এ ব্যাপারে বুলগেরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে এ সপ্তাহেই বসছে দূতাবাস। তারাও একই ধরনের সমাধান বের করার বিষয়ে ইঙ্গিত দিয়েছেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

সাবেক সংসদ সদস্য সেলিম আলতাফ জর্জ গ্রেপ্তার

বড় জয়ে চ্যাম্পিয়ন্স লিগ শুরু মার্তিনেজের ভিলার

শিক্ষায় ৩১ বছরের বৈষম্যের অবসান চান মাউশির কর্মকর্তা-কর্মচারীরা

১২ জেলারসহ ৩৪ কারা কর্মকর্তাকে বদলি

ডিএমপির ৮ কর্মকর্তাকে বদলি

মাজার ভাঙার প্রতিবাদে হরিরামপুরে সমাবেশ

ভারতবিরোধী পোস্ট শেয়ার করায় বিএনপি নেতার ভিসা বাতিল

ফ্যাসিবাদের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান মো. শাহজাহানের

সাড়ে ১০ কেজি স্বর্ণালংকারসহ মিয়ানমারের ২ নাগরিক আটক

অপহৃত ইউপি চেয়ারম্যানকে উদ্ধার করল সেনাবাহিনী

১০

আবাসিক হলের শিক্ষার্থী প্রতিনিধিদের সঙ্গে ঢাবি উপাচার্যের মতবিনিময়

১১

বরিশাল মেট্রোপলিটনে চার থানায় নতুন ওসির যোগদান

১২

পাবনা-কুষ্টিয়া মহাসড়ক অবরোধ / পদ্মা নদীর ভাঙন রোধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৩

ডেঙ্গুতে আরও ৫ জনের মৃত্যু

১৪

‘১০ হাজার বিএনপির নেতাকর্মীকে খুন করেছে আ.লীগ’

১৫

কারাগার থেকে পালানো যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার

১৬

অনিয়ম, জুলুম ও দুর্নীতির বিচারে বাকৃবিতে গণতদন্ত কমিশন গঠন

১৭

জানা গেল কর্মস্থলে অনুপস্থিত পুলিশ সদস্যের সংখ্যা

১৮

গাজীপুরে সড়ক দুর্ঘটনায় প্রধান শিক্ষকসহ নিহত ২

১৯

হবিগঞ্জ পৌরসভার সাবেক মেয়র গ্রেপ্তার

২০
X