মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০২৪, ১১:০৮ পিএম
অনলাইন সংস্করণ

বিতর্কিত ৭ কর্মকর্তাকে এনসিটিবি থেকে সরাল শিক্ষা মন্ত্রণালয়

গ্রাফিক্স : কালবেলা
গ্রাফিক্স : কালবেলা

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডকে (এনসিটিবি) প্রশ্নবিদ্ধ করা ও বিতর্কিত কর্মকাণ্ডের সঙ্গে জড়িত আরও সাত কর্মকর্তাকে অপসারণ করেছে শিক্ষা মন্ত্রণালয়। তাদের জোরপূর্বক নতুন শিক্ষাক্রম বাস্তবায়নসহ নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগে বদলি করা হয়।

এ ছাড়া বিগত আওয়ামী লীগ সরকারে অনুগত ও দলদাস হিসেবে তারা চিহ্নিত ছিলেন। অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেওয়ার পর প্রতিষ্ঠানটির চেয়ারম্যান পদত্যাগ করেন। সচিবকেও সম্প্রতি সরিয়ে দেওয়া হয়। এবার গুরুত্বপূর্ণ আরও ৭টি পদে রদবদল আনা হলো।

সোমবার (৯ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব চৌধুরী সামিয়া ইয়াসমীনের সই করা প্রজ্ঞাপন থেকে এ তথ্য জানা গেছে। একই সঙ্গে শূন্যপদগুলোতে নতুন করে পদায়ন করা হয়েছে। তারা সবাই শিক্ষা ক্যাডারের কর্মকর্তা।

বদলি হওয়া ৭ কর্মকর্তা হলেন- সদস্য (পাঠ্যপুস্তক) অধ্যাপক মো. সাইদুর রহমান, সদস্য (প্রাথমিক শিক্ষাক্রম) অধ্যাপক মো. মোখলেস-উর-রহমান, প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা সহযোগী অধ্যাপক মোহাম্মদ বোরহান উদ্দিন, কারিকুলাম বিশেষজ্ঞ (সেসিপ) সহযোগী অধ্যাপক মো. নজরুল ইসলাম, ঊর্ধ্বতন ভান্ডার কর্মকর্তা সহযোগী অধ্যাপক মোহাম্মদ সলিম উল্লাহ, প্রধান সম্পাদক অধ্যাপক আনিকা রাইসা চৌধুরী, বিশেষজ্ঞ (মাধ্যমিক শিক্ষাক্রম) সহযোগী অধ্যাপক মোসাম্মৎ খাদিজা ইয়াসমিন।

একই প্রজ্ঞাপনে শূন্যপদগুলোতে নতুনদের পদায়ন করা হয়েছে। সদস্য (পাঠ্যপুস্তক) পদে আনা হয়েছে মাদ্রাসা শিক্ষা বোর্ডের প্রকাশনা নিয়ন্ত্রক অধ্যাপক ড. রিয়াদ চৌধুরীকে। আর প্রাথমিক শিক্ষাক্রমের সদস্য করা হয়েছে কিশোরগঞ্জের সরকারি গুরুদয়াল কলেজের দর্শন বিভাগের অধ্যাপক এ এফ এম সরোয়ার জাহানকে।

নতুন প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা হয়েছেন মো. নজরুল ইসলাম। তিনি এনসিটিবিতে কারিকুলাম বিশেষজ্ঞ (সেসিপ) হিসেবে দায়িত্বে ছিলেন। ঊর্ধ্বতন ভান্ডার কর্মকর্তার দায়িত্ব পেয়েছেন মাউশির সাবেক সহকারী প্রকল্প পরিচালক মুহা. আসাফ উদ দৌলা।

প্রধান সম্পাদক পদে দায়িত্ব পেয়েছেন কুমিল্লার হোমনা সরকারি কলেজের অধ্যক্ষ মুহাম্মদ ফাতিহল কাদীর। তাছাড়া শহীদ বেগম শেখ ফজিলাতুন নেছা মুজিব সরকারি কলেজের সহযোগী অধ্যাপক শুভ্রা আলমকে মাধ্যমিক শিক্ষাক্রম বিভাগের বিশেষজ্ঞ হিসেবে প্রেষণে নিয়োগ দেওয়া হয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

বৃষ্টিতে ভেসে গেছে ৭ হাজার মাছের ঘের

উত্তরায় আন্দোলনে গুলিবর্ষণকারী দেলোয়ার গ্রেপ্তার

আয়নাঘর পরিদর্শনের ক্ষমতা পেল তদন্ত কমিশন

চাঁদাবাজির অভিযোগে বিএনপির সাবেক মেয়রকে শোকজ

গুলিবিদ্ধ যুবকের মামলায় আসামি শেখ হাসিনাসহ ১৭৯ জন

টঙ্গীতে বকেয়া বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ

উপড়ে পড়ল শতবছরের পুরোনো বটগাছ

মোজাম্মেল, শ্যামল ও শাহরিয়ার কবির ৭ দিনের রিমান্ডে

রাতে শুরু হচ্ছে নতুন ফরম্যাটের চ্যাম্পিয়ন্স লিগ

নিম্নচাপ শেষে সাগরে ছুটছেন জেলেরা

১০

জামিন পেলেন সাবেক বিচারপতি মানিক

১১

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলামের ৫ দিনের রিমান্ড আবেদন

১২

ঈদে মিলাদুন্নবী উদযাপনে যাওয়ার পথে দুর্ঘটনায় ৪০ মুসল্লি নিহত

১৩

বাবু, শাহরিয়ার ও শ্যামল দত্তকে ১০ দিনের রিমান্ড চায় পুলিশ

১৪

বৃষ্টির পরও বায়ুদূষণে ঢাকা তৃতীয়

১৫

আমুর দুই সহকারীসহ ৯৩ নেতাকর্মীর নামে মামলা

১৬

দুই দশকের মধ্যে ভয়াবহ বন্যার কবলে মধ্য ইউরোপ

১৭

৩০ কেজি গাঁজাসহ আটক যুবক

১৮

মধুসূদনের স্মৃতিবিজড়িত সেই কাঠবাদাম গাছটি উপড়ে গেছে

১৯

ভারত সিরিজে নতুন মাইলফলকের সামনে সাকিব

২০
X