কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ৩১ জুলাই ২০২৩, ০৭:০৪ পিএম
আপডেট : ৩১ জুলাই ২০২৩, ০৭:৩২ পিএম
অনলাইন সংস্করণ

বছরে ৩ সেমিস্টার চালাতে একমত সব বেসরকারি বিশ্ববিদ্যালয়

অ্যাসোসিয়েশন অব প্রাইভেট ইউনিভার্সিটিস অব বাংলাদেশের সভা অনুষ্ঠিত। ছবি : কালবেলা
অ্যাসোসিয়েশন অব প্রাইভেট ইউনিভার্সিটিস অব বাংলাদেশের সভা অনুষ্ঠিত। ছবি : কালবেলা

বছরে তিন সেমিস্টার পদ্ধতি পরিচালনার ব্যাপারে একমত হয়েছে দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো। যেসব বিশ্ববিদ্যালয়ে বর্তমানে দুই সেমিস্টার চলছে, তাদের বাধ্যতামূলক তিন সেমিস্টারে আনতে গঠন করা হবে কারিগরি কমিটি।

অ্যাসোসিয়েশন অব প্রাইভেট ইউনিভার্সিটিস অব বাংলাদেশ (এপিইউবি)-এর সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আজ সোমবার এপিইউবির পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, রাজধানীর গুলশানের একটি অভিজাত রেস্তোরাঁয় গতকাল রোববার রাতে এক মতবিনিময় সভার আয়োজন করে বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি। এতে সভাপতিত্ব করেন সমিতির সভাপতি শেখ কবির হোসেন। সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক কাজী আনিস আহমেদ। সভায় সর্বসম্মতিক্রমে বছরে বাধ্যতামূলক তিনটি সেমিস্টার পরিচালনার সিদ্ধান্ত নেওয়া হয়।

আরও বলা হয়, প্রতিষ্ঠাকালীন সময় থেকে তিন সেমিস্টার পদ্ধতিতে মানসম্মত উচ্চশিক্ষা প্রদানের মাধ্যমে শিক্ষিত জাতি গঠনে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর অবদান সর্বজন স্বীকৃত। যে কোনো মৌলিক পরিবর্তনের ক্ষেত্রে খাত সংশ্লিষ্ট অংশীজনের সাথে আলোচনা করার রেওয়াজ থাকলেও, কর্তৃপক্ষ এ ব্যাপারে কোনো উদ্যোগ নেননি। শিক্ষানুরাগী উদ্যোক্তা-প্রতিষ্ঠাতাদের সাথে কোনো প্রকার আলোচনা করেননি। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠাতাদের প্রতিনিধিত্ব না থাকায়, এ খাতের প্রকৃত সমস্যাবলি যেমন তুলে ধরা সম্ভব হয় না, তেমনি আলোচনা ব্যতিরেকে কর্তৃপক্ষের নতুন সিদ্ধান্তসমূহ প্রকৃত পক্ষে নতুন করে জটিলতার সৃষ্টি করছে।

মতবিনিময় সভায় বক্তব্য রাখেন অ্যাসোসিয়েশন অব প্রাইভেট ইউনিভার্সিটিস অব বাংলাদেশের সহসভাপতি অধ্যাপক আবদুল মান্নান চৌধুরী, অধ্যাপক শফিক সিদ্দীক, যুগ্ম মহাসচিব ইশতিয়াক আবেদীন, কোষাধ্যক্ষ কে বি এম মঈন উদ্দিন চিশতী, কার্যকরী সদস্য পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম, সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু প্রমুখ।

এ ছাড়া সভায় নর্থ-সাউথ ইউনিভার্সিটি, ব্র্যাক ইউনিভার্সিটি, ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, ইউল্যাব, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিসহ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি ও সদস্যরা তাদের মতামত তুলে ধরেন।

সমিতির সভাপতি শেখ কবির হোসেন বলেন, দুই সেমিস্টার বা তিন সেমিস্টার কোনটি চালাতে চান- এ বিষয়ে সবাইকে একমত হতে হবে। সবাই তিন সেমিস্টার চালানোর পক্ষে মতামত দেন। পরে সর্বসম্মতভাবে বছরে তিন সেমিস্টার চালানোর সিদ্ধান্ত গৃহীত হয়।

প্রসঙ্গত, ২০২০ সালের জানুয়ারিতে দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে বছরে দুই সেমিস্টার পদ্ধতি চালুর প্রস্তাব দেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। ৪৫তম বার্ষিক প্রতিবেদনে সরকারের কাছে এ প্রস্তাব দেয় ইউজিসি। এরপর ২০২৩ সালের জানুয়ারি থেকে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে দুই সেমিস্টার পদ্ধতি চালুর কথা ছিল। কিন্তু বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মালিকদের সংগঠনের আপত্তির মুখে সে উদ্যোগও বাস্তবায়ন হয়নি।

এ বিষয়ে জানতে ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ্র মুঠোফোনে একাধিকবার কল করা হলেও তিনি সাড়া দেননি। ইউজিসি সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ’র সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বিশেষ ট্রাইব্যুনালে শেখ হাসিনার বিচার দাবি লায়ন ফারুকের

জাবিতে সাবেক ছাত্রলীগ নেতাকে হত্যা, এক সমন্বয়ককে অব্যাহতি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাজনীতি বন্ধের সিদ্ধান্ত

ড. ইউনূসকে ধন্যবাদ জ্ঞাপন মুক্তিযোদ্ধা পরিবারের

মাদারীপুরে কৃষককে পিটিয়ে হত্যায় মানববন্ধন

জাতীয় বিদ্যুৎ সঞ্চালন গ্রিডের টাওয়ার পদ্মায় বিলীন

দীঘিনালায় দুপক্ষের সংঘর্ষ, অগ্নিসংযোগ

তিন মাস ধরে ১৪শ চা শ্রমিকের মজুরি বন্ধ

নীতিমালার খসড়া অনুমোদন / সম্পদের হিসাব দিতে হবে উপদেষ্টাদেরও

জাতীয় বিদ্যুৎ সঞ্চালন গ্রিডের টাওয়ার পদ্মায় বিলীন

১০

বিটকয়েনে বার্গারের দাম পরিশোধ করলেন ডোনাল্ড ট্রাম্প

১১

ডেঙ্গুতে আরও ৩ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৮৮৭

১২

চর দখলের মতো সাংবাদিক সংগঠনগুলো নিয়ন্ত্রণের অপচেষ্টা চলছে : শওকত মাহমুদ

১৩

নেতাকর্মীদের জরুরি নির্দেশনা দিল আ.লীগ

১৪

বন্যায় ক্ষতিগ্রস্তদের নির্মাণসামগ্রী ও গবাদিপশু দিল বিএনপি

১৫

ছেলে নিহতের চার ঘণ্টা পর মারা গেলেন বাবা

১৬

আন্দোলনে থাকা নেতাকর্মীদের পেছনে রাখার সুযোগ নেই : আমিনুল হক 

১৭

দেড় মাসেও হদিস মেলেনি বগুড়া থানার লুট হওয়া অস্ত্রের

১৮

চিহ্নিত সন্ত্রাসী গোষ্ঠী দেশকে অকার্যকর করতে চায় : আহলে সুন্নাত

১৯

কুচক্রি মহল জাপা চেয়ারম্যানের বিরুদ্ধে হত্যা মামলা দিয়েছে : চুন্নু

২০
X