কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ৩১ জুলাই ২০২৪, ০৯:১৪ পিএম
অনলাইন সংস্করণ

সরকারি মাধ্যমিকে শিক্ষক বদলি নীতিমালা জারি 

গ্রাফিক্স : কালবেলা
গ্রাফিক্স : কালবেলা

‘সরকারি মাধ্যমিক স্তরে শিক্ষক-কর্মকর্তা বদলি নীতিমালা-২০২৪’ জারি করেছে সরকার। বুধবার (৩১ জুলাই) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এ সংক্রান্ত নীতিমালা জারি করে।

নীতিমালার শিরোনামে বলা হয়েছে, শিক্ষার মাধ্যমিক স্তরে শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিতকরণ ও প্রশাসনিক শৃঙ্খলা বজায় রাখার লক্ষ্যে সরকারি শিক্ষক-কর্মকর্তাদের বদলি নীতিমালা না থাকায় এবং বদলি ও পদায়নের ক্ষেত্রে বিদ্যমান পরিপত্র বা অফিস আদেশ যুগোপযোগী করার উদ্দেশে এই নীতিমালা প্রণয়ন করা হলো।

নীতিমালায় বলা হয়েছে, প্রতি শিক্ষাবর্ষে শুধু এপ্রিল ও অক্টোবর মাসে আগ্রহী শিক্ষক ও কর্মকর্তারা বদলির আবেদন করতে পারবেন। এই সময়-সীমা ছাড়া অন্য কোনো সময় বদলির জন্য আবেদন করা যাবে না। তবে অনিবার্য বা বিশেষ পরিস্থিতিতে শুধু ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বিশেষ ও অনিবার্য পরিস্থিতিতে বদলির আবেদন নিষ্পত্তি করবেন। প্রতি এপ্রিল ও অক্টোবর মাসে শিক্ষক ও কর্মকর্তারা যুক্তিযুক্ত কারণে যথাযথ কর্তৃপক্ষের কাছে শর্ত সাপেক্ষে সরাসরি (অনলাইনে) আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদনের আবশ্যকতা নেই।

আবেদনের শর্তে বলা হয়েছে, বর্তমান কর্মস্থলে চাকরিকাল তিন বছর পূর্ণ হতে হবে এবং বদলির জন্য উপযুক্ত কারণ থাকতে হবে।

নীতিমালায় আবেদন বিবেচনাকালে কিছু বিষয় অনুসরণ করতে বলা হয়েছে। সেগুলো হলো- অর্গানোগ্রাম অনুযায়ী বিষয়ভিত্তিক সহকারী শিক্ষকের শূন্যপদের বিপরীতে অন্য বিষয়ের শিক্ষক বদলি বা পদায়ন করা যাবে না। বদলির আবেদনের সময়কাল, মেয়াদ এবং শর্তের বাইরে কাউকে বদলি করা যাবে না; তবে সরকার উপযুক্ত মনে করলে যে কোনো শিক্ষক ও কর্মকর্তাকে যেকোনো সময় কোনো ধরনের শর্ত ছাড়াই বদলি বা পদায়ন করতে পারবে।

বদলির ক্ষেত্রে আবেদনকারীর নিজ জেলা বা পার্শ্ববর্তী জেলায় পদায়নের বিষয়ে গুরুত্ব দিতে হবে। স্বামী বা স্ত্রী উভয়ই সরকারি কর্মচারী হলে স্বামী বা স্ত্রীর কর্মস্থলে অথবা নিকটবর্তী কর্মস্থলে বদলি বা পদায়ন অগ্রাধিকার পাবে। অবসর প্রস্তুতিমূলক ছুটিতে যাওয়ার এক বছর আগে কোনো শিক্ষক বা কর্মচারী অবসরভাতা গ্রহণের সুবিধার্থে কোনো সুবিধাজনক কর্মস্থলে বদলির আবেদন করলে তার আবেদন সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বিবেচনা করতে হবে। এ ধরনের বদলির ক্ষেত্রে শর্ত অনুযায়ী সময়সীমা প্রযোজ্য হবে না।

মহানগরী ও জেলা সদরে অবস্থিত সরকারি মাধ্যমিক বিদ্যালয় বা স্কুল অ্যান্ড কলেজে কর্মরত কোনো শিক্ষকের কর্মকাল একই প্রতিষ্ঠানে একাধারে চার বছরের বেশি হলে, তাকে তার নিজ জেলায় অথবা কর্মস্থলের পার্শ্ববর্তী জেলায় বদলি করা যাবে। তবে তার বিরুদ্ধে বিদ্যালয়ে বিশৃঙ্খল পরিবেশ তৈরি, অথবা অন্য কোনো অভিযোগ উত্থাপিত হলে অভিযোগ প্রমাণিত হওয়া সাপেক্ষে যথাযথ কর্তৃপক্ষ আইনানুগ ব্যবস্থা (প্রয়োজনে ফৌজদারি ব্যবস্থা গ্রহণ) গ্রহণসহ তাকে অন্যত্র বদলি বা পদায়ন করতে পারবে।

সমতলের কোনো শিক্ষক বা কর্মকর্তাকে পাবর্ত্য অঞ্চল (রাঙ্গামাটি, বান্দরবান, খাগড়াছড়ি) এবং দুর্গম, চর ও হাওর অঞ্চলে বদলি করা হলে বদলি করা কর্মস্থলে এক বছর চাকরির পর তিনি পুনরায় বদলির জন্য আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রে তার আবেদন গুরুত্বের সঙ্গে বিবেচনা করতে হবে। বদলির শর্ত অনুযায়ী সময়সীমার মধ্যে পাওয়া আবেদনগুলো পর্যালোচনা করে তা নিষ্পত্তি করতে হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

শুক্রবার কোন কোন সময়ে মেট্রোরেল চলবে

বিশ্বসেরা ২ শতাংশ বিজ্ঞানীর তালিকায় বাকৃবির ১০ জন গবেষক

গাজায় ইসরায়েলি হামলায় আরও ৪৮ ফিলিস্তিনি নিহত

দীর্ঘ ১ মাস পর কর্ণফুলী পেপার মিলসের উৎপাদন চালু

চবিতে শহীদদের স্মরণে সাংস্কৃতিক সন্ধ্যা

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

১৯ সেপ্টেম্বর : নামাজের সময়সূচি

বৃহস্পতিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

সমাজ ও রাষ্ট্রের শত্রুরা ওত পেতে আছে

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহ গ্রেপ্তার

১০

‘গণহত্যায় উসকানিদাতা কবি-সাহিত্যিক, সাংবাদিকদেরও বিচারের আওতায় আনা হবে’

১১

জাবিতে গণধোলাইয়ের শিকার সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য

১২

বৈদেশিক ঋণ আবার ছাড়িয়েছে ১০০ বিলিয়ন ডলার

১৩

জাতিসংঘ শান্তিরক্ষা পদক পেলেন নৌবাহিনীর ২শ’ সদস্য

১৪

সিলেট জেলা ও মহানগর যুবদলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

১৫

জাহাঙ্গীরনগরে সাবেক ছাত্রলীগ নেতাকে গণপিটুনি, হাসপাতালে মৃত্যু

১৬

ডিপিডিসি কর্মকর্তা-কর্মচারী সমবায় সমিতির নতুন কমিটি

১৭

সংবিধান সংস্কার কমিশনের প্রধান হয়ে আলী রীয়াজের ফেসবুক স্ট্যাটাস

১৮

আলজাজিরার অনুসন্ধান / যুক্তরাজ্যে ৩৬০টি বাড়ি কিনেছেন সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী

১৯

রূপপুর পারমাণবিকের প্রথম ইউনিটে ডামি ফুয়েল লোডিং শুরু

২০
X