ঢাবি প্রতিনিধি
প্রকাশ : ২৮ জুলাই ২০২৪, ০৬:২৭ পিএম
আপডেট : ২৮ জুলাই ২০২৪, ০৬:২৯ পিএম
অনলাইন সংস্করণ

কোটা আন্দোলনকারীদের হয়রানি ও গ্রেপ্তারের প্রতিবাদ ঢাবি সাদা দলের

ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোগো। ছবি : সংগৃহীত
ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোগো। ছবি : সংগৃহীত

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ৫ সমন্বয়ককে ডিবি হেফাজতে নেওয়া এবং ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারা দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের হয়রানি ও গ্রেপ্তারের প্রতিবাদ জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিএনপি-জামায়াতপন্থি শিক্ষকদের সংগঠন সাদা দল।

রোববার (২৮ জুলাই) ঢাবি সাদা দলের আহ্বায়ক অধ্যাপক মো. লুৎফর রহমান এবং যুগ্ম আহ্বায়ক অধ্যাপক মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান ও অধ্যাপক আবদুস সালাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ প্রতিবাদ জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈষম্যবিরোধী সাম্প্রতিক ছাত্র আন্দোলন দমনকে কেন্দ্র করে বিপুল সংখ্যক শিক্ষার্থী, জনতা, পুলিশ ও সাংবাদিক নিহত হওয়ার ঘটনায় আমরা ঢাকা বিশ্ববিদ্যালয় সাদা দল সমর্থক শিক্ষকরা গভীর উদ্বেগ প্রকাশ করছি। আন্দোলনে নেতৃত্ব দেওয়ার কারণে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ৫ সমন্বয়কারীকে ডিবি হেফাজতে নেওয়া এবং ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের হয়রানি ও গ্রেপ্তারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

এতে আরও বলা হয়, সরকারের পক্ষ থেকে শিক্ষার্থীদের কোনোরূপ হয়রানি না করার প্রতিশ্রুতি দেওয়া হলেও আমরা গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ করছি যে, ইতোমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ৫ সমন্বয়কারীসহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নির্বিচারে হয়রানি ও গ্রেপ্তার করা হচ্ছে। আমরা দেখেছি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ছিল শান্তিপূর্ণ। কিন্তু আন্দোলনকারীদের সম্পর্কে বিভিন্ন মহল থেকে অসম্মানজনক বক্তব্য প্রদান এবং আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর সরকার সমর্থক ছাত্র সংগঠনের সন্ত্রাসীদের সশস্ত্র আক্রমণ আন্দোলনকে সহিংস করে তোলে। এতে বিপুল প্রাণহানিসহ জনসম্পত্তিরও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। এটি কোনোভাবেই সমর্থনযোগ্য নয়। তবে আমরা লক্ষ করছি যে, এ সব ঘটনায় দায়ীদের চিহ্নিত করার জন্য সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত ছাড়াই শিক্ষার্থীসহ সরকারবিরোধী রাজনৈতিক মতের নেতা-কর্মী ও সমর্থকদের নির্বিচারে গণগ্রেপ্তার করা হচ্ছে। এরই অংশ হিসেবে নিরাপত্তা দেওয়ার অজুহাত দেখিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ৫ সমন্বয়কারীকে ডিবি হেফাজতে নেওয়া হয়েছে। আন্দোলন দমনের লক্ষ্যে সরকার যে বল প্রয়োগ এবং ভিন্নমত দলনের পন্থা অবলম্বন করছে আমরা তার প্রতিবাদ জানাচ্ছি এবং এ থেকে বিরত থাকার জন্য সরকারকে অনুরোধ করছি।

সাদা দলের নেতারা আরও বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ৫ সমন্বয়কারীকে অবিলম্বে তাদের পরিবারের কাছে হস্তান্তর করে তাদের নিরাপত্তা নিশ্চিত করা এবং শিক্ষার্থীদের হয়রানি ও গ্রেপ্তার না করার জন্য সরকারের কাছে জোর দাবি জানাচ্ছি। একই সঙ্গে বিরোধী রাজনৈতিক দলের নেতা-কর্মী ও সমর্থকদের নির্বিচারে গণগ্রেপ্তার না করে সাম্প্রতিক আন্দোলনে সব প্রাণহানি ও জনসম্পত্তি ধ্বংসের ঘটনার নির্মোহ ও আন্তর্জাতিক মানদণ্ড বজায় রেখে তদন্ত সাপেক্ষে প্রকৃত অপরাধীদের চিহ্নিত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি করছি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বিশেষ ট্রাইব্যুনালে শেখ হাসিনার বিচার দাবি লায়ন ফারুকের

জাবিতে সাবেক ছাত্রলীগ নেতাকে হত্যা, এক সমন্বয়ককে অব্যাহতি

ড. ইউনূসকে ধন্যবাদ জ্ঞাপন মুক্তিযোদ্ধা পরিবারের

মাদারীপুরে কৃষককে পিটিয়ে হত্যায় মানববন্ধন

জাতীয় বিদ্যুৎ সঞ্চালন গ্রিডের টাওয়ার পদ্মায় বিলীন

দীঘিনালায় দুপক্ষের সংঘর্ষ, অগ্নিসংযোগ

তিন মাস ধরে ১৪শ চা শ্রমিকের মজুরি বন্ধ

নীতিমালার খসড়া অনুমোদন / সম্পদের হিসাব দিতে হবে উপদেষ্টাদেরও

জাতীয় বিদ্যুৎ সঞ্চালন গ্রিডের টাওয়ার পদ্মায় বিলীন

বিটকয়েনে বার্গারের দাম পরিশোধ করলেন ডোনাল্ড ট্রাম্প

১০

ডেঙ্গুতে আরও ৩ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৮৮৭

১১

চর দখলের মতো সাংবাদিক সংগঠনগুলো নিয়ন্ত্রণের অপচেষ্টা চলছে : শওকত মাহমুদ

১২

নেতাকর্মীদের জরুরি নির্দেশনা দিল আ.লীগ

১৩

বন্যায় ক্ষতিগ্রস্তদের নির্মাণসামগ্রী ও গবাদিপশু দিল বিএনপি

১৪

ছেলে নিহতের চার ঘণ্টা পর মারা গেলেন বাবা

১৫

আন্দোলনে থাকা নেতাকর্মীদের পেছনে রাখার সুযোগ নেই : আমিনুল হক 

১৬

দেড় মাসেও হদিস মেলেনি বগুড়া থানার লুট হওয়া অস্ত্রের

১৭

চিহ্নিত সন্ত্রাসী গোষ্ঠী দেশকে অকার্যকর করতে চায় : আহলে সুন্নাত

১৮

কুচক্রি মহল জাপা চেয়ারম্যানের বিরুদ্ধে হত্যা মামলা দিয়েছে : চুন্নু

১৯

হেলিকপ্টারে চট্টগ্রামে নেওয়া হলো সাবেক এমপি ফজলে করিমকে

২০
X