ঢাবি প্রতিনিধি
প্রকাশ : ০৮ জুলাই ২০২৪, ০৮:৫৫ পিএম
আপডেট : ০৮ জুলাই ২০২৪, ১০:২৫ পিএম
অনলাইন সংস্করণ

কোটাবিরোধী আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা

কোটাবিরোধী আন্দোলনে নতুন কর্মসূচি দিয়েছে শিক্ষার্থীরা। ছবি : কালবেলা
কোটাবিরোধী আন্দোলনে নতুন কর্মসূচি দিয়েছে শিক্ষার্থীরা। ছবি : কালবেলা

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা বাংলা ব্লকেড কর্মসূচি শেষ করে সরকারকে তিন দিনের সময় বেধে দিয়েছেন। রাতে শাহবাগে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পক্ষ থেকে এ সময় দেওয়া হয়। পাশাপাশি আগামীকাল মঙ্গলবার (৯ জুলাই) দেশব্যাপী ছাত্র ধর্মঘট এবং ক্লাস-পরীক্ষা বর্জন কর্মসূচি পালনের আহ্বান জানান তারা।

আন্দোলনকারীরা জানান, মঙ্গলবার ব্লকেড কর্মসূচি থাকবে না। ছাত্র ধর্মঘট এবং ক্লাস-পরীক্ষা বর্জন কর্মসূচি পালন করা হবে। বেধে দেওয়া সময়ে দাবি আদায় না হলে আরো কঠোর কর্মসূচি দেয়ার হুঁশিয়ারি দেন তারা।

রাত সোয়া ৮টার দিকে নতুন কর্মসূচি ঘোষণা করে আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম বলেন, আগামীকাল রাস্তা ব্লকেডের আওতামুক্ত থাকবে। আগামী বুধবার ৬৪ জেলায় কঠোর কর্মসূচির প্রস্তুতির জন্য মঙ্গলবার সারা দেশের প্রতিনিধি বৈঠক এবং অনলাইনে-অফলাইনে গণসংযোগ করা হবে। মঙ্গলবার বিকেলে অনলাইন ব্রিফিংয়ে আমরা কর্মসূচি ঘোষণা করব। তবে ছাত্র ধর্মঘট ও ক্লাস-পরীক্ষা বর্জন কর্মসূচি চলবেই।

তিনি বলেন, গত মাসে হাইকোর্টের রায়ের পর থেকেই আমরা আন্দোলন করে আসছি। বহুদিন ধরে আমাদের আন্দোলন চলমান। আমরা আজ হুট করেই শাহবাগে চলে আসিনি। আমরা নিয়মতান্ত্রিকভাবেই আমাদের কর্মসূচি শুরু করেছি। অ্যাটর্নি জেনারেলের কাছেও আমরা আমাদের স্মারকলিপি নিয়ে গিয়েছি। সব ধরনের ফর্মালিটিই আমরা মেইনটেইন করেছি, কিন্তু কাজ হয়নি। বাধ্য হয়েই আমাদের এই ধরনের অবরোধ কর্মসূচি দিতে হয়েছে। সরকার হয়তো ভেবেছিল কয়েকদিন পার হলেই আমরা ক্লান্ত হয়ে যাব, আমাদের মনোবল ভেঙে যাবে এবং আমরা রাজপথ ছেড়ে দেব। কিন্তু, আমরা আজ প্রমাণ করে দিয়েছি, সরকারের এই ধারণা ভুল। আমরা ক্লান্ত হয়েছি, এটা সত্য। কিন্তু আমাদের উপস্থিতি কমেনি। সরকারের কাছে আহ্বান থাকবে, আপনারা দায়িত্বশীল আচরণ করুন এবং দায়িত্বশীল বক্তব্য দিন। যদি এর ব্যত্যয় ঘটে তাহলে আমরা এর চেয়েও কঠিন কর্মসূচি দিতে বাধ্য হব।

আরেক সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ বলেন, আমরা শিক্ষামন্ত্রীর বক্তব্যে আহত হয়েছি। গতকাল আমরা এক দফা কর্মসূচিতে গিয়েছি। আমাদের ধৈর্য্যের পরীক্ষা নিয়েন না, আমরা আবার আমাদের এক দফা দাবি আবার পূনব্যক্ত করছি- সকল গ্রেডে অযৌক্তিক এবং বৈষম্যমূলক কোটা বাতিল করে সংবিধানে উল্লিখিত অনগ্রসর গোষ্ঠীর জন্য কোটাকে ন্যূনতম মাত্রায় এনে সংসদে আইন পাশ করে কোটাপদ্ধতিকে সংস্কার করতে হবে।

তিনি আরও বলেন, যারা আপনারা দায়িত্বপ্রাপ্ত রয়েছেন, তারা পানি ঘোলা করছেন। এমন সিদ্ধান্ত ছাত্র সমাজে একধরনের নেতিবাচক বার্তা দেয় এবং আমরা আশাহত হই। আমরা পড়ার টেবিলে ফিরে যেতে চাই। শেষ বারে মতো বলে দিচ্ছি অতিসত্ত্বর আমাদের সঙ্গে সমন্বয় করুন, অন্যথায় আরও কঠোর কর্মসূচিতে যেতে বাধ্য হবো আমরা। যার ফলাফল হবে ভয়াবহ।

আবু বাকের মজুমদার নামে একজন বলেন, আজকে মন্ত্রীপরিষদের বৈঠক ছিল, সেখানে বলা হয়েছে হাইকোর্টের রায় চূড়ান্ত। আমরা এই রায় মানি না। আমরা ক্লাস-পরীক্ষা বর্জন করে আন্দোলনে নেমেছি, যতক্ষণ না পর্যন্ত আমাদের দাবি বাস্তবায়ন না করা হচ্ছে আমরা আন্দোলন থেকে পড়ার টেবিলে ফিরছি না।

সারজিস আলম বলেন, ৭১ এর পরে ’২৪ সালে মনে হয় বাংলাদেশে আরেকটি পুনর্জন্ম প্রয়োজন। ’৫২, ’৬২, ’৬৬, ’৭১, ’৯০ সাত দিনে ফলাফল আসেনি। কিছু মানুষ আমাদের ধৈর্য্যের পরীক্ষা নিচ্ছি। শিক্ষামন্ত্রীকে প্রশ্ন করতে চাই, তিনি বলেছেন হাইকোর্ট যা বলেছে তাই হবে। তাকে আমরা বলতে চাই কোটার প্রতি এত দরদ কেন। যেই স্মার্ট বাংলাদেশের স্বপ্ন দেখি, একটি উন্নত সোনার বাংলাদেশ গড়তে মেধাবীদের হাতে বাংলাদেশ ছেড়ে দিতে হবে। আজকে শুধু ঢাকা শহরসহ দেশের ৪০টি জেলা ব্লকেড করা হয়েছে। দুইদিনের মধ্যে ৬৪টি জেলা কীভাবে ব্লকেড করতে হয়, তা ছাত্রসমাজ জানে। আমরা তিন দিনের সময় দিচ্ছি, আমাদের যে দাবি তা পূরণের জন্য যা করার তাই করুন। অন্যথায় ছাত্র সমাজের জানা আছে কীভাবে দাবি আদায় করে নিতে হয়।

এর আগে সন্ধ্যায় কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা রাজধানীর বিভিন্ন পয়েন্ট ছেড়ে দিয়ে জড়ো হন শাহবাগে। সোমবার সন্ধ্যা সাড়ে ৬টার পরে থেকে তারা ব্লকেড ছেড়ে দিতে শুরু করেন।

প্রায় দুই ঘণ্টা অবরোধের পর রাজধানীর গুলিস্তানে জিরো পয়েন্ট মোড় ছেড়ে দেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীরা। তারা সরে যাওয়ার পর এই এলাকার যান চলাচল ধীরে ধীরে স্বাভাবিক হতে শুরু করে।

এর আগে সোমবার বিকাল সাড়ে ৪টা নাগাদ জিরো পয়েন্টে অবস্থান নেন শিক্ষার্থীরা। পরে সন্ধ্যা সাড়ে ৬টার পর জিরো পয়েন্ট ছেড়ে দেন শিক্ষার্থীরা।

বাংলা ব্লকেডের দ্বিতীয় দিনে বিকেল পৌনে ৪টা থেকে সায়েন্সল্যাবে রাস্তায় অবস্থান করে অবরোধ পালন করেন সাত কলেজের আন্দোলনরত শিক্ষার্থীরা। সন্ধ্যা ৭টা ১৫ মিনিটের দিকে অবরোধ শেষ করেন তারা। দাবি আদায় না হলে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে রাজপথ ছাড়েন আন্দোলনরত শিক্ষার্থীরা।

এসময় ঢাকা কলেজের গণিত বিভাগের শিক্ষার্থী নাজমুল হাসান বলেন, যতদিন না পর্যন্ত আমাদের দাবি আদায় না হবে ততদিন আমাদের লাগাতার কর্মসূচি চলবে। আগামী কর্মসূচিতেও ঢাকা কলেজ ইডেন কলেজসহ সাত কলেজ রাজপথে থাকবে। আগামীতে যেকোনও বড় ধরনের কর্মসূচি দিতে ছাত্রসমাজ প্রস্তুত আছে।

পরবর্তীতে আলোচনা সাপেক্ষে আমাদের আগামী দিনের কর্মসূচি আমরা আপনাদের জানিয়ে দেবো, যুক্ত করেন নাজমুল হাসান।

ঘোষণা শেষে তারা সাইন্সল্যাব মোড় থেকে মিছিল নিয়ে নীলক্ষেত মোড়ে গিয়ে তাদের আজকের কর্মসূচির সমাপ্তি করেন।

এর আগে, কোটা সংস্কার ও মেধাভিত্তিক নিয়োগের জন্য ২০১৮ সালের সরকারি পরিপত্র পুনর্বহালের দাবিতে আন্দোলন করছেন সাধারণ শিক্ষার্থীরা। গত ৫ জুন হাইকোর্ট ২০১৮ সালের পরিপত্রের আংশিক অবৈধ ঘোষণা করার পর আবার এই আন্দোলন শুরু হয়। এটি বাতিলের দাবিতে আজ রবিবার (৭ জুলাই) বিকালে সারা দেশে সড়ক-মহাসড়ক অবরোধের ডাক দিয়েছেন শিক্ষার্থীরা। শাহবাগ মোড়সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় নির্ধারিত হওয়া এই কর্মসূচির নাম দিয়েছেন ‘বাংলা ব্লকেড’।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

এবার সুলতান’স ডাইনকে জরিমানা

অমিকে চ্যালেঞ্জ করলেন রাফী

‘জলবায়ু পরিবর্তনের কারণে সবচেয়ে বেশি ভুগতে হয় মায়েদের’ 

ঠাকুরগাঁওয়ে পুকুরে ডুবে ভাই-বোনের মৃত্যু

খাস্তগীরকে পোল্যান্ডে রাষ্ট্রদূত করার সিদ্ধান্ত বা‌তিল

জবিতে ‘জগন্নাথ বিশ্ববিদ্যালয় বিনির্মাণ ভাবনা’ শীর্ষক আলোচনা সভা

৯ নির্দেশনা দিয়ে কুবিতে রাজনীতি নিষিদ্ধ ঘোষণা

আজমিরীগঞ্জ উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক গ্রেপ্তার 

গাজায় মসজিদ-স্কুলে ইসরায়েলের বিমান হামলা, নিহত ২৪

রাষ্ট্রীয় মর্যাদায় স্কোয়াড্রন লিডার মো. সাইফুল মনিরের দাফন সম্পন্ন

১০

সাতক্ষীরায় যৌথ বাহিনীর অভিযানে অস্ত্রসহ আটক ৩

১১

ধর্মীয় অনুভূতিতে আঘাত : হেলেনা ও রাসেল মিয়ার বিরুদ্ধে মামলা

১২

বেকারত্ব কমিয়ে আনা অন্তর্বর্তী সরকারের প্রধান লক্ষ্য : নাহিদ ইসলাম

১৩

টেন হাগের পরিবর্তে ম্যানচেস্টার ইউনাইটেডের নজরে জাভি!

১৪

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব আমিনুল ইসলাম আটক

১৫

তিন পার্বত্য জেলা ভ্রমণে নিষেধাজ্ঞা

১৬

ব্র্যাক এন্টারপ্রাইজে চাকরির সুযোগ

১৭

ঘরে স্বামী-স্ত্রীর মরদেহ, পাশে ছিল শাবল ও চিরকুট

১৮

কাদের-নানক-হারুনের তথ্য পেলেই গ্রেপ্তার : র‍্যাব

১৯

‘ছাত্র রাজনীতির প্রয়োজন আছে তবে প্রচলিত কালচার পরিবর্তন করতে হবে’

২০
X