ঢাবি প্রতিনিধি
প্রকাশ : ০৮ জুলাই ২০২৪, ০১:২৪ পিএম
অনলাইন সংস্করণ

আজ ফার্মগেটও ‘বাংলা ব্লকেড’ কর্মসূচির আওতায়

পুরোনো ছবি
পুরোনো ছবি

সরকারি চাকরিতে বেতন কাঠামোর ৯ম থেকে ১৩তম গ্রেডে (আগের প্রথম ও দ্বিতীয় শ্রেণির) মুক্তিযোদ্ধা কোটাসহ কোটা পদ্ধতি বহালে উচ্চ আদালতের রায়ের প্রতিবাদে এবং ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে গতকাল থেকে ‘বাংলা ব্লকেড’ শীর্ষক ধর্মঘট কর্মসূচি শুরু করেছেন আন্দোলনরত শিক্ষার্থী ও চাকরি প্রত্যাশীরা।

এদিন রাজধানীর ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা, শাহবাগ, সায়েন্সল্যাব, নীলক্ষেত, চানখারপুল, বাংলামোটর, আগারগাঁও ও মহাখালীসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পয়েন্টে এই কর্মসূচি পালিত হলেও সোমবার (৮ জুলাই) ফার্মগেটের রাস্তাগুলোও অবরোধ করবে আন্দোলনকারীরা।

রোববার (৭ জুলাই) রাত ৮টায় শাহবাগ মোড়ে অবরোধ কর্মসূচির শেষে আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম বলেন, অনির্দিষ্ট সময়ের জন্য ক্লাস পরীক্ষা বর্জন করে ছাত্র ধর্মঘট চলবে। একই সঙ্গে, সারা দেশে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি চলবে। আজকে শাহবাগ থেকে বাংলা মটর পর্যন্ত অবরোধ গিয়েছে কালকে ফার্মগেট পর্যন্ত যাবে।

তিনি আরও বলেন, আমাদের আন্দোলন ছড়িয়ে পড়ছে শহর থেকে শহরে। আগামী দিনে এটা আরও ছড়িয়ে পড়বে। আমরা সংবিধানের সকল নাগরিকের সমান অধিকার আদায়ে লড়াই করছি। আমাদের আদালত দেখালে আমরা সংবিধান দেখাব। আমাদের আদালতের জন্য অপেক্ষা করার কথা বলা হচ্ছে। আমরা ৫০ বছর অপেক্ষা করেছি। আর কত? শিক্ষার্থীদের পিঠ দেয়ালে লেগে গেছে। হয় কোটা দূর করতে হবে, নয়তোবা পুরো বাংলাদেশকে শতভাগ কোটার আওতায় নিয়ে আসতে হবে।

আন্দোলনের আরেক সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ বলেন, এতদিন আমরা চার দফা নিয়ে আন্দোলন করেছি। আজ থেকে আমরা এক দফা নিয়ে আন্দোলন করবো। আর সেটি হলো সকল গ্রেডে বৈষম্যমূলক কোটা বাতিল করে সংবিধানে উল্লেখিত অনগ্রসর জনগোষ্ঠীর জন্য যে কোটা রয়েছে সেটাকে ন্যূনতম মাত্রায় এনে সংসদে আইন পাশ করতে হবে।

এর আগে, রোববার সন্ধ্যা ৭টায় কোটাবিরোধী আন্দোলনের অন্যতম সমন্বয়ক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী হাসিব আল ইসলাম আন্দোলনের তিন সমন্বয়কের সঙ্গে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শীর্ষ কর্মকর্তারা বৈঠকের কথা জানান। তখন তিনি বলেন, আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম, সারজিস আলম ও হাসনাত আব্দুল্লাহর সঙ্গে বৈঠকে বসেছেন আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উপর মহল। তারা ফিরে না আসা পর্যন্ত আমরা শাহবাগে অবস্থান করব।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সন্ধ্যার মধ্যে ঝড় হতে পারে যেসব অঞ্চলে

স্প্যানিশ তারকার কান্নায় মাটি জয়ের আনন্দ

ছাত্র আন্দোলনে গুলিবিদ্ধ হয়েও আসামি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী সিয়াম

মধ্যপ্রাচ্যে কত সেনা মোতায়েন রেখেছে যুক্তরাষ্ট্র?

ইমন হত্যা / আ.লীগের আরও ২ নেতা গ্রেপ্তার

ঢাকা মেডিকেলে অনেক লাশের মধ্যে পড়ে ছিল শহীদ রনির লাশ 

এমন বৃষ্টি আর কতদিন?

ইসরায়েলকে প্রতিশোধের রাস্তা দেখিয়ে দিলেন ট্রাম্প

মসজিদ টার্গেট করে চালানো হচ্ছে বিমান হামলা

আর এক জয় দূরে মেসির মায়ামি!

১০

নির্যাতনের তথ্য চেয়ে আ.লীগের বিশেষ বার্তা

১১

পূজায় বুড়িমারীতে আমদানি-রপ্তানি বন্ধ থাকবে ৬ দিন

১২

প্রতি সপ্তাহে সহায়তা দেবে জুলাই ফাউন্ডেশন : প্রধান উপদেষ্টার প্রেস সচিব

১৩

আন্দোলনে অস্ত্র উঁচিয়ে গুলি, সেই যুবলীগ নেতা গ্রেপ্তার

১৪

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করছে যমুনা গ্রুপ

১৫

জনবল নেবে স্যামসাং বয়সসীমা  ২১ থেকে ২৮ বছর 

১৬

বায়ুদূষণে শীর্ষে হ্যানয়, ঢাকার খবর কী

১৭

সুস্থ থাকতে ভাত নাকি রুটি, কী বলছেন চিকিৎসক

১৮

লিটনের শরীরে ৫ শতাধিক বুলেট

১৯

সপ্তম রাউন্ডে জমে উঠেছে প্রিমিয়ার লিগের লড়াই

২০
X