কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৫ জুলাই ২০২৪, ০৩:৫১ পিএম
অনলাইন সংস্করণ

ন্যাশনাল স্টিম অলিম্পিয়াড প্রতিযোগিতার ফাইনাল শনিবার

ন্যাশনাল স্টিম অলিম্পিয়াড প্রতিযোগিতার ফাইনালের ব্যানার। ছবি : সংগৃহীত
ন্যাশনাল স্টিম অলিম্পিয়াড প্রতিযোগিতার ফাইনালের ব্যানার। ছবি : সংগৃহীত

আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, রোবোটিকস,বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল, শিল্পকলা এবং গণিত বিষয়ে শিক্ষার্থীদের জন্য ব্যতিক্রমী আয়োজন ন্যাশনাল স্টিম অলিম্পিয়াড ২০২৩’র ফাইনাল অনুষ্ঠিত হতে যাচ্ছে।

শনিবার (৬ জুলাই) দুপুর ৩টায় শাহবাগ জাতীয় জাদুঘরে এ আয়োজন হবে। দেশে প্রথমবারের মতো এ অনুষ্ঠানটি আয়োজন করছে দেশের অন্যতম অনলাইন শিক্ষাপ্রদান প্রতিষ্ঠান আইটেসারেক্ট টেকনোলজিস।

ন্যাশনাল স্টিম অলিম্পিয়াডের আহ্বায়ক ও প্রধান উপদেষ্টা এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য প্রফেসর ড. সাজ্জাদ হোসেনের সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সমাজকল্যাণমন্ত্রী এবং ন্যাশনাল স্টিম অলিম্পিয়াডের প্রধান পৃষ্ঠপোষক ডা. দীপু মনি।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় সংসদের হুইপ অ্যাডভোকেট সানজিদা খানম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এ এস এম মাসুদ কামাল, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. সত্যপ্রসাদ মজুমদার, বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ, আইসিটি বিভাগের সচিব শামসুল আরেফিন, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিস (বেসিস)-এর প্রেসিডেন্ট রাসেল টি আহমেদ, এডিএন গ্রুপের চেয়ারম্যান আসিফ মাহমুদ, আইসিটি বিভাগের মহাপরিচালক মোস্তফা কামাল এবং প্রাইম ব্যাংক-এর ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও হাসান ও রশিদ।

সমাপনী অনুষ্ঠানে শিক্ষার্থীদের মাঝে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখবেন অলিম্পিয়াডের উপদেষ্টা ও বুয়েটের সম্মানিত প্রো-ভিসি অধ্যাপক ড. আব্দুল জব্বার খান, অলিম্পিয়াডের উপদেষ্টা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবোটিক্স বিভাগের অধ্যাপক ড. লাফিফা জামাল ও ই-জেনারেশন পিএলসির চেয়ারম্যান শামিম আহসান।

অনুষ্ঠানে সকাল ৯ টা থেকে বিভিন্ন বিভাগে কুইজ এবং প্রজেক্ট প্রদর্শনী এবং দুপুর ৩টা থেকে সমাপণী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান শুরু হবে। দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা কুইজ ও প্রজেক্টের বিচারক হিসেবে দায়িত্ব পালন করবেন। দেশের বিভিন্ন প্রান্ত সহস্রাধিক শিক্ষার্থী ও শিক্ষকরাসহ প্রযুক্তিবিদ ও প্রযুক্তি বিষয়ক শিল্পের ঊর্ধ্বতন ব্যাক্তিরা এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলে জানিয়েছেন অনুষ্ঠানের প্রধান সমন্বয়ক আব্দুল হামিদ।

শিক্ষাবিদরা মনে করছেন, ন্যাশনাল স্টিম অলিম্পিয়াড তরুণদের প্রতিভার উন্মেষ ঘটানোর জন্য একটি অসাধারণ আয়োজন। উদ্ভাবন ও বুদ্ধিবৃত্তিক চর্চার সংস্কৃতি গড়ে তোলার মাধ্যমে চতুর্থ শিল্পবিপ্লবের উপযোগী দক্ষ জনশক্তি ও স্মার্ট বাংলাদেশ গড়ার জন্য এ ধরনের প্রতিযোগিতা প্রতিবছর আয়োজন করা উচিত।

এ অলিম্পিয়াড়ে ৬টি ভিন্ন ভিন্ন লেভেলের শিক্ষার্থীরা মোট ৮টি বিভাগে কোনো রেজিস্ট্রেশন ফি ছাড়াই অংশগ্রহণ করেন। সারা বাংলাদেশে ৩১০টি স্কুল, ৬১টি বিশ্ববিদ্যালয়, ১৩২টি কলেজ, ২২টি পলিটেকনিক প্রতিষ্ঠান এবং ২৫টি মাদ্রাসা থেকে কুইজ এবং প্রোজেক্টে নিবন্ধিত শিক্ষার্থীর সংখ্যা ছিল ৫৭৯৭৬ জন। কুইজ নিবন্ধন সংখ্যা ছিল ৫৫৭৪৯। প্রোজেক্টের জন্য নিবন্ধন সংখ্যা ছিল ২২২৭ এবং ৫৩ জন মেন্টর এবং বিচারক হিসাবে কাজ করেছেন। এ ছাড়া সারা দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ৩০টি ক্লাব,২৯০ জন ক্যাম্পাস এম্বাসেডর এবং ৪৭০২ জন ভলেন্টিয়ার প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে এ অলিম্পিয়াডের সঙ্গে যুক্ত ছিলেন। সকাল ৯ থেকে দুপুর ২টা পর্যন্ত এ আয়োজন সর্বসাধারনের জন্য উন্মুক্ত থাকবে।

আয়োজকরা জানান, চতুর্থ শিল্প বিপ্লব সংশ্লিষ্ট বিভিন্ন দক্ষতার ওপর গুরুত্ব আরোপ করে আসন্ন চ্যালেঞ্জ ও পরিবর্তনের জন্য প্রস্তুতি গ্রহণে শিক্ষার্থীদের সচেতনতা ও দক্ষতা উন্নয়নে উৎসাহিত করাই ন্যাশনাল স্টিম অলিম্পিয়াডের লক্ষ্য ও উদ্দেশ্য। ৫টি বিষয়ের ওপর জোর দিয়ে এই অলিম্পিয়াড আয়োজন করা হয়েছে।

এর মধ্যে আছে তরুণদের মধ্যে স্টিম (সায়েন্স, টেকনোলজি, ইঞ্জিনিয়ারিং, আর্টস, ম্যাথম্যাটিকস) সচেতনতা বৃদ্ধি ও দক্ষ জাতি গঠনে সহায়তা করা। কলকারখানা ও বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানে চতুর্থ শিল্প বিপ্লবের সুযোগ কাজে লাগানোর মাধ্যমে ব্যাপক উন্নতি সাধনে তরুণদের উপযোগী করে তোলা। স্টিম সম্পর্কিত বিষয়গুলোতে উচ্চশিক্ষা, সমস্যা সমাধান, উদ্ভাবন ও গবেষণায় শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করা। শিক্ষার্থীদের স্মার্ট বাংলাদেশ ২০৪১ রূপকল্প বাস্তবায়নে অবদান রাখতে অনুপ্রেরণা দেওয়া। শিক্ষার্থীদের হাতে কলমে ব্যবহারিক শিক্ষার প্রতি আগ্রহী করে তোলার পাশাপাশি মানবিক ও দায়িত্বশীল হতে সহায়তা করাও এ আয়োজনের উদ্দেশ্য।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

এবার ডি মারিয়ার অবসরের ইঙ্গিত!

তিন মাসের সন্তান‌কে পানিতে ডুবিয়ে হত্যা, মা আটক

লাখ টাকা বেতনে ম্যানেজার নেবে মোহাম্মদী গ্রুপ

টাকা দিয়ে ম্যানেজ করা সেই ২ শিক্ষকের বিরুদ্ধে বিভাগীয় মামলা

প্রত্যয় স্কিম ও অভিন্ন নীতিমালা বাতিলের দাবিতে বাকৃবিতে মানববন্ধন

খালেদা জিয়ার শারীরিক অবস্থার খোঁজ নিলেন রিজভী

কাজে আসছে না কোটি টাকা ব্যয়ের ব্রিজ

আজ ফার্মগেটও ‘বাংলা ব্লকেড’ কর্মসূচির আওতায়

নিম্নমানের ইট দিয়ে চলছে পৌরসভার সড়ক নির্মাণকাজ

গাজায় ৯ মাসে ৬৮০ সেনা হারিয়েছে ইসরায়েল

১০

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় দিবস আজ

১১

কাস্টমস কমিশনার এনামুলের দেশত্যাগে নিষেধাজ্ঞা

১২

সৌদিতে মাদক ব্যবসা ও চোরাচালানের অভিযোগে ৭ বাংলাদেশি গ্রেপ্তার

১৩

মেঘনা নদীতে ড্রেজার ডুবে নিখোঁজ ৫

১৪

বাসচাপায় নানা-নাতনি নিহত

১৫

কলেজ আছে, শিক্ষকও আছে, শুধু নেই পরীক্ষার্থী!

১৬

দশম মাসে গড়াল গাজা যুদ্ধ

১৭

কোটাবিরোধী আন্দোলনের যে অনুভূতি বাবাকে ফোনে জানালেন ঢাবি ছাত্রী

১৮

‘বর্তমানের কোর্টে বিচার চলে নোটে’, ইউটিউব থেকে সরাতে নির্দেশ

১৯

ধর্মীয়-জাতিগত সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর নির্যাতন নিয়ে সংবাদ সম্মেলন 

২০
X