কালবেলা ডেস্ক
প্রকাশ : ০৩ জুলাই ২০২৪, ০২:০৬ পিএম
আপডেট : ০৩ জুলাই ২০২৪, ০২:২৩ পিএম
অনলাইন সংস্করণ

ইউএস নিউজ অ্যান্ড ওয়ার্ল্ড রিপোর্টের র‍্যাঙ্কিংয়ে ৫৬০তম ঢাবি

পুরোনো ছবি
পুরোনো ছবি

মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক গণমাধ্যম প্রতিষ্ঠান ইউএস নিউজ অ্যান্ড ওয়ার্ল্ড রিপোর্টের ২০২৪-২৫ বর্ষের বৈশ্বিক সেরা বিশ্ববিদ্যালয়ের র‍্যাঙ্কিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৫৬০তম। এই তালিকায় বাংলাদেশের পাঁচটি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। অন্য চারটি বিশ্ববিদ্যালয়ের অবস্থান এক হাজারের পরে।

গত ২৫ জুন এই র‌্যাঙ্কিং ইউএস নিউজের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। এই তালিকায় স্থান পেয়েছে বিশ্বের শতাধিক দেশের ২ হাজার ২৫০টি বিশ্ববিদ্যালয়। ইউএস নিউজ ২০১৪ সাল থেকে বৈশ্বিক সেরা বিশ্ববিদ্যালয়ের র‍্যাঙ্কিং প্রকাশ করে আসছে।

র‌্যাঙ্কিং থেকে জানা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয় ১০০-এর মধ্যে ৫২ দশমিক ৩০ স্কোর নিয়ে ৫৬০তম স্থানে আছে (এশিয়ায় ১৪৬তম)। ৪১ দশমিক ৩০ স্কোর নিয়ে ১ হাজার ৭৬তম রাজশাহী বিশ্ববিদ্যালয় (এশিয়ায় ৩৪২তম), ৩৫ দশমিক ৭০ স্কোর নিয়ে ১ হাজার ৩৯৬তম বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (এশিয়ায় ৪৮৮তম), ৩৫ দশমিক ৫০ স্কোর নিয়ে ১ হাজার ৪১৪তম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (এশিয়ায় ৫০০তম) এবং ২৯ স্কোর নিয়ে ১ হাজার ৭৭৫তম বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (এশিয়ায় ৬৮৯তম)।

১৩টি মানদণ্ডের আলোকে বিশ্ববিদ্যালয়ের এই র‌্যাঙ্কিং করে থাকে ইউএস নিউজ। মানদণ্ডগুলো থেকে নির্দিষ্ট শতাংশ নম্বর নিয়ে সামগ্রিক স্কোর তৈরি করা হয়।

মানদণ্ডগুলো হলো- গবেষণায় বৈশ্বিক খ্যাতি (১২ দশমিক ৫০ শতাংশ), গবেষণায় আঞ্চলিক খ্যাতি (১২ দশমিক ৫০ শতাংশ), প্রকাশনা (১০ শতাংশ), গ্রন্থ (২ দশমিক ৫০ শতাংশ), সম্মেলন (২ দশমিক ৫০ শতাংশ), নরমালাইজড উদ্ধৃতি প্রভাব (১০ শতাংশ), মোট উদ্ধৃতি (৭ দশমিক ৫০ শতাংশ), সর্বাধিক উদ্ধৃত ১০ শতাংশের মধ্যে থাকা প্রকাশনার সংখ্যা (১২ দশমিক ৫০ শতাংশ), সর্বাধিক উদ্ধৃত ১০ শতাংশের মধ্যে থাকা প্রকাশনার শতকরা হার (১০ শতাংশ), দেশ হিসেবে তুলনামূলক আন্তর্জাতিক সহযোগিতা (৫ শতাংশ), নির্দিষ্ট একাডেমিক শৃঙ্খলায় সর্বাধিক উদ্ধৃত ১ শতাংশের মধ্যে থাকা গবেষণা নিবন্ধের সংখ্যা (৫ শতাংশ) ও সর্বাধিক উদ্ধৃত ১ শতাংশের মধ্যে থাকা প্রকাশনার শতকরা হার (৫ শতাংশ)।

ইউএস নিউজের এই র‍্যাঙ্কিংয়ে ১০০-এর মধ্যে ১০০ স্কোর নিয়ে প্রথম অবস্থানে আছে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। সেরা ১০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৭টিই যুক্তরাষ্ট্রের। ৩টি আছে যুক্তরাজ্যের। এই তালিকায় চীনের ৪২২টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। পার্শ্ববর্তী দেশ ভারতের ১৪০টি বিশ্ববিদ্যালয় এই র‍্যাঙ্কিংয়ে জায়গা পেয়েছে, সবগুলোর অবস্থানই ৬০০-এর পরে। আর পাকিস্তানের ৩২টি বিশ্ববিদ্যালয় এই র‍্যাঙ্কিংয়ে স্থান পেয়েছে। যার মধ্যে ৪টি বিশ্ববিদ্যালয় সেরা ৬০০-এর মধ্যে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

কোটাবিরোধী আন্দোলন / ক্লাস বর্জনের ডাক দিচ্ছে জবির বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা 

ওয়ান বাংলাদেশের সন্মিলনে জ্ঞান ভিত্তিক সমাজ গঠনের প্রত্যয়

দাবাকে ভালোবেসে, দাবার কোর্টেই প্রাণ

নিষিদ্ধ ভয়ংকর অস্ত্র বানাচ্ছেন পুতিন, টার্গেট কে?

চিনিকলের আধুনিকায়নে সরকারের সঙ্গে যৌথ উদ্যোগ এস আলম গ্রুপের

আ.লীগ নেতা বাবুল হত্যা, বাঘার পৌর মেয়র ঢাকায় গ্রেপ্তার 

বাংলাদেশের প্রধানমন্ত্রীর চীন সফর

মহাকাশেও থামানো যাচ্ছে না ইরানকে

বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সমর্থনে বাকবিশিস’র মানববন্ধন 

ভুয়া পিএইচডি ডিগ্রি দাখিল শিক্ষামন্ত্রীর

১০

পদ্মা সেতুর জন্য বাংলাদেশ বিশ্বে সম্মান পেয়েছে : প্রধানমন্ত্রী

১১

কুড়িগ্রামে বিদ্যুৎস্পর্শে দুই বোনসহ তিনজন নিহত

১২

বৈঠক ব্যর্থ, নতুন করে যে ঘোষণা দিল পল্লী বিদ্যুৎ সমিতির নেতারা

১৩

বিমান থেকে পড়েও বেঁচে গেছেন যে ভাগ্যবান নারী

১৪

ছাত্রছাত্রীদের সুনাগরিক হিসেবে গড়ে ওঠার আহ্বান প্রতিমন্ত্রী রিমির

১৫

সেন্টমার্টিন নিয়ে বিরূপ মন্তব্যকারীরা স্বাধীনতাবিরোধী : পর্যটনমন্ত্রী

১৬

লন্ডনের চলচ্চিত্র উৎসবে বাংলাদেশি ‘লতিকা’

১৭

টানা চতুর্থবার ব্রিটিশ এমপি হওয়ায় টিউলিপ সিদ্দিককে বিএমএর অভিনন্দন

১৮

১০০ মা পেলেন মাদার্স ডে পুরস্কার

১৯

আয়কর ফাঁকি দেওয়ায় বন্ধ দুই লাখ সিম

২০
X