কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৫ জুন ২০২৪, ০৩:০৮ পিএম
আপডেট : ২৫ জুন ২০২৪, ১১:১৩ পিএম
অনলাইন সংস্করণ

এইচএসসি পরীক্ষা পেছানোর পক্ষে ৯৬ শতাংশ মানুষ

পরীক্ষার্থীদের পুরোনো ছবি।
পরীক্ষার্থীদের পুরোনো ছবি।

চলতি বছরের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা আগামী ৩০ জুন থেকে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ইতোমধ্যে পরীক্ষার রুটিনও প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়ের আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটি। তবে দেশজুড়ে চলমান বন্যা পরিস্থিতির কারণে পরীক্ষা পেছানোর পক্ষে ৯৬ শতাংশ মানুষ। কালবেলা অনলাইনের এক মতামত জরিপে এমন তথ্য উঠে এসেছে।

বন্যা পরিস্থিতির কারণে পরীক্ষা পেছানোর পক্ষে সামাজিকমাধ্যমে কয়েকদিন ধরেই সরব শিক্ষার্থীরা। ফলে এ বিষয়ে সোমবার (২৪ জুন) থেকে অনলাইন জরিপ শুরু করে কালবেলা অনলাইন। এদিন সন্ধ্যা ৬টা ৪০ মিনিট থেকে জরিপটি শুরু হয়। মঙ্গলবার (২৫ জুন) দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ৪ লাখ ৮৯ হাজার ২৮৮ জন মতামত দিয়েছেন।

‘বন্যার কারণে এইচএসসি পরীক্ষা পেছানোর দাবি করছেন অনেকে। আপনি কী মনে করেন?’ এমন শিরোনামে পরিচালিত জরিপে অংশগ্রহণের জন্য ৩টি মতামতের সুযোগ রাখা হয়। এর মধ্যে ‘পরীক্ষা কিছু দিন পেছানো উচিত’ মতামতের সমর্থন করেন ৯৬ শতাংশ মানুষ। ‘সময়মতো পরীক্ষা হওয়া উচিত’ মতামতের সমর্থন করেন ৩ দশমকি ৬ শতাংশ ও ‘মন্তব্য নেই’ মতামতে সমর্থন করেন ০ দশমিক ৪ শতাংশ মানুষ।

উল্লেখ্য, আকস্মিক পাহাড়ি ঢল ও ভারি বৃষ্টিতে বৃহত্তর সিলেট, রংপুর-কুড়িগ্রামসহ উত্তরবঙ্গ প্লাবিত হয়। ডুবে যায় পথঘাট, ঘরবাড়ি, ফসলি জমি। বন্যাকবলিত অঞ্চলের অনেক শিক্ষাপ্রতিষ্ঠানের নিচ তলা এখনো পানির নিচে। এ পরিস্থিতিতে পরীক্ষার্থীদের স্বাভাবিক প্রস্তুতিতে বিঘ্ন ঘটায় পরীক্ষা পেছানোর দাবি উঠেছে।

এর আগেও এইচএসসি পরীক্ষা পেছানোর দাবি উঠেছিল। তখন আগের দুই ব্যাচের তুলনায় সময় কম পাওয়ার অজুহাত তোলা হয়। সে দাবিতে এইচএসসি পরীক্ষা ৩০ জুনের পরিবর্তে ৩০ আগস্ট শুরু করতে আওয়াজ তোলেন অনেকে। ওই সময় কালবেলা অনলাইনে একটি জরিপ পরিচালনা করা হয়; যেখানে ৯১ শতাংশ মানুষ দাবিটির পক্ষে মতামত দিয়েছিলেন।

এদিকে বন্যা পরিস্থিতিতে সিলেট বিভাগের এইচএসসি ও সমমানের পরীক্ষা আগামী ৮ জুলাই পর্যন্ত স্থগিত করে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ফলে আগামী ৩০ জুন থেকে সারা দেশে এ পরীক্ষা শুরু হলেও সিলেট বিভাগে তা স্থগিত থাকছে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকারের সই করা এক বিজ্ঞপ্তিতে বলা হয়, সিলেট বিভাগ ছাড়া অন্য অঞ্চলের পরীক্ষা প্রকাশিত সময়সূচি অনুযায়ী ৩০ জুন থেকে শুরু হবে। ৯ জুলাই থেকে সিলেট বিভাগে পূর্ব নির্ধারিত পরীক্ষাগুলো হবে। স্থগিত পরীক্ষার সময়সূচি পরে জানানো হবে।

এ বছর এইচএসসি ও সমমান পরীক্ষায় ১১টি শিক্ষা বোর্ডের অধীন মোট পরীক্ষার্থী ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন। সময়সূচি অনুযায়ী, আগামী ১১ আগস্ট লিখিত পরীক্ষা শেষ হবে। ব্যবহারিক পরীক্ষা ১২ থেকে ২১ আগস্টের মধ্যে শেষ করতে হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

আন্তর্জাতিক সংস্থায় নিয়োগ, বেতন ৪ লাখ

কোটাবিরোধীদের আন্দোলনে চট্টগ্রাম অচল

আমাদের স্বাধীন চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ

কোটা আন্দোলন / শেকৃবি শিক্ষার্থীদের আগারগাঁও মোড়ে অবরোধ

জগন্নাথদেবের রথ ভিড়ল ঢাকেশ্বরী মন্দিরে 

‘প্রধানমন্ত্রীর নির্দেশে বৃক্ষরোপণ উৎসবে পরিণত করেছে কৃষক লীগ’

সায়েন্সল্যাব ছাড়লেন শিক্ষার্থীরা

বন্যায় ১৮ জেলায় ২০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত : ত্রাণ প্রতিমন্ত্রী

প্যারিস অলিম্পিকে সম্প্রচার প্রকৌশলী হিসেবে থাকবেন জনি

ডিএনসিসির সাড়ে ৫ হাজার কোটি টাকার বাজেট

১০

টেকনাফ-সেন্টমার্টিনে ১৪ দিন পর বিকল্প পথে নৌযান চলাচল শুরু

১১

অসুস্থ কারারক্ষীর সঙ্গে জেলারের অমানবিক আচরণ

১২

সফটওয়্যার ইঞ্জিনিয়ার পদে এনআরবিসি ব্যাংকে নিয়োগ বিজ্ঞপ্তি

১৩

ইইউভুক্তির চেষ্টায় তুরস্ক / হাঙ্গেরি ঘিরে যে আশায় এরদোয়ান

১৪

কোটা আন্দোলন নেতাদের সঙ্গে বৈঠকে আইনশৃঙ্খলা বাহিনী

১৫

পুলিশ না পারলেও মালিককে চিনে নিল মহিষ

১৬

কাল থেকে টিসিবির পণ্য পাবেন ফ্যামিলি কার্ডধারীরা

১৭

কোটা-পেনশন স্কিম বাতিলের আন্দোলন নিয়ে সিদ্ধান্ত জানাল জামায়াত

১৮

বিক্ষোভে উত্তাল ইসরায়েল, অবরুদ্ধ রাজধানী

১৯

সাংবাদিককে প্রাণনাশের হুমকি দিলেন আ.লীগ নেত্রী রানী

২০
X