ঢাবি প্রতিনিধি
প্রকাশ : ২৬ জুন ২০২৪, ১০:৫৩ পিএম
অনলাইন সংস্করণ

ঢাবিতে ৯৪৫ কোটি টাকার বাজেট উপস্থাপন 

পুরোনো ছবি
পুরোনো ছবি

২০২৪-২৫ অর্থবছরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্য ৯৪৫ কোটি ১৫ লাখ ৪৫ হাজার টাকার বাজেট উপস্থাপন করেছেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ। যা গত অর্থবছরের তুলনায় ৩১ কোটি ২৫ লাখ ৫৮ হাজার টাকা বেশি। এ ছাড়া, ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৫৯ কোটি ১৫ লাখ ৯১ হাজার টাকা বৃদ্ধি করে ৯৭৩ কোটি ৫ লাখ ৭৭ হাজার টাকার সংশোধিত বাজেট অনুমোদন করা হয়।

বুধবার (২৬ জুন) বিকেলে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে শুরু হওয়া বার্ষিক সিনেট অধিবেশনে এ বাজেট পেশ করা হয়। সিনেট চেয়ারম্যান ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল অধিবেশনে সভাপতিত্ব এবং অভিভাষণ প্রদান করেন।

অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ বলেন, ২০২৪-২৫ অর্থবছরের গবেষণা বাবদ ২০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে, যা ২০২৩-২৪ অর্থবছর হতে ৫ কোটি টাকা বেশি। উদ্ভাবনের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে ৫ লক্ষ টাকা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কর্মকাণ্ড পরিচালনার জন্য আমরা যে চাহিদা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (বিমক) নিকট প্রেরণ করি তা ছিল ১১৩১ কোটি ১৭ লক্ষ ১৪ হাজার টাকা। বিমক বরাদ্দ করেছে মাত্র ৮০৪ কোটি ৪১ লক্ষ টাকা। অর্থাৎ চাহিদার তুলনায় বরাদ্দের পরিমাণ ৩২৬ কোটি ৭৬ লক্ষ ১৪ হাজার টাকা কম। গত ১১ জুন এই অর্থবছরের জন্য সিন্ডিকেট ৯৪৫ কোটি ১৫ লক্ষ ৪৫ হাজার টাকার প্রস্তাবিত পরিচালন বাজেট অনুমোদন করে। এর মধ্যে বেতন, ভাতা ও পেনশন বাবদ ৬৩৩ কোটি ৩২ লক্ষ টাকা যা মোট ব্যয়ের ৬৭ শতাংশ; গবেষণা মঞ্জুরি বাবদ ২০ কোটি ৫ লক্ষ টাকা যা মোট ব্যয়ের ২ দশমিক ১২ শতাংশ। বিমক থেকে পাওয়া যাবে মোট ৮০৪ কোটি ৪১ লক্ষ টাকা, নিজস্ব আয় ধরা হয়েছে ৯০ কোটি টাকা এবং ঘাটতির পরিমাণ দাঁড়াবে ৫০ কোটি ৭৪ লক্ষ ৪৫ হাজার টাকা, যা প্রাক্কলিত ব্যয়ের ৫ দশমিক ৩৭ শতাংশ।

তিনি বলেন, ২০২৩-২০২৪ সালের মূল বাজেট ছিল ৯১৩ কোটি ৮৯ লক্ষ ৮৭ হাজার টাকা। সংশোধিত বাজেটে ৫৯ কোটি ১৫ লক্ষ ৯১ হাজার বৃদ্ধি করে সংশোধিত বাজেট দাঁড়ায় ৯৭৩ কোটি ৫ লক্ষ ৭৮ হাজার টাকা। উক্ত সংশোধিত বাজেটে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে অনুদান ৭৭৬ কোটি ৬৮ লক্ষ টাকা এবং নিজস্ব আয় হিসেবে ৯০ কোটি টাকাসহ আয় ধরা হয়েছে ৮৯১ কোটি ৬৮ লক্ষ টাকা। ফলে ঘাটতি দাঁড়িয়েছে ৮১ কোটি ৩৭ লক্ষ ৭৮ হাজার টাকা মাত্র, যা মোট প্রাক্কলিত ব্যয়ের ৮.৩৬ শতাংশ।

এর আগে, বিকেল ৩টায় জাতীয় সংগীতের মধ্য দিয়ে শুরু হয় বার্ষিক সিনেট অধিবেশন। বাজেট অধিবেশন সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার। অধিবেশনের শুরুতে সম্প্রতি প্রয়াত ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবারের শিক্ষক, বাংলাদেশ ও বিশ্বের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের স্মরণে শোকপ্রস্তাব পাঠ করেন উপাচার্য অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল। পাশাপাশি, এক মিনিট নীরবতাও পালন করা হয়।

অধিবেশনে প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ ও প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার উপস্থিত ছিলেন। উপাচার্যের অভিভাষণ ও কোষাধ্যক্ষের বাজেট বক্তৃতার উপর সিনেট সদস্যগণ আলোচনায় অংশ নেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

১০ বছর পর ফাইনালেও পুরোনো সে কোহলি

কোহলির তাণ্ডবে ইয়ানসেনের অনাকাঙ্ক্ষিত রেকর্ড

ইরানের সঙ্গে আমেরিকার সম্পর্ক কি বদলে যাবে

দলিল লেখককে কুপিয়ে ও গুলি করে হত্যাচেষ্টা

শুদ্ধাচার পুরষ্কার পেলেন ডিবির লালবাগ বিভাগের ডিসি

জাতীয় সংসদে অর্থ বিল পাস

বাংলাদেশ-ভারত সমঝোতা স্মারকের প্রতিক্রিয়া জানাবে বিএনপি

পানি ছিটিয়ে প্রাঙ্ক ভিডিও, চলন্ত ট্রেন থামিয়ে পিটুনি

কোহলির অর্ধশতকে প্রোটিয়াদের ১৭৭ রানের টার্গেট ভারতের

দাফনের ৯ দিন পর বাড়ি ফিরলেন তরুণী!

১০

আর্ক ও আলোচিতকে এইচএন-এ মুগ্ধ শ্রোতারা 

১১

অভিনব কায়দায় প্লেন চোরাচালান করল ইরান

১২

ষড়যন্ত্রকারীদের বিষদাঁত ভেঙে দিয়ে এগিয়ে যাবে যুবলীগ : নাছিম

১৩

বিএনপির সমাবেশে পেশাজীবীদের ব্যাপক অংশগ্রহণ

১৪

বিএনপির সমাবেশে ছাত্রদলের পদবঞ্চিতদের শোডাউন

১৫

ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়ার নিবন্ধ / ‘আঞ্চলিক রাজনীতিতে শেখ হাসিনার ভারত ও চীন সফরের গুরুত্ব’

১৬

কোহলি-অক্ষরের ব্যাটিংয়ে লড়াইয়ে ভারত

১৭

খালেদা জিয়া মুক্ত না হলে দেশের স্বাধীনতা বিপন্ন হবে : মোর্শেদ হাসান

১৮

ফিলিস্তিনিদের জন্য অ্যাপার্টমেন্ট নির্মাণ করছে চেচনিয়া

১৯

আগামী অর্থবছরে মূল্যস্ফীতি ৬.৭৫ শতাংশে নেমে যাবে : অর্থমন্ত্রী

২০
X