ঢাবি প্রতিনিধি
প্রকাশ : ২৪ জুন ২০২৪, ০৭:১১ পিএম
অনলাইন সংস্করণ

বুয়েটে স্মার্ট ট্রাফিক পুলিশ বক্স উদ্বোধন

রাজধানীর পলাশী মোড়ে দৃষ্টিনন্দন ট্রাফিক পুলিশ বক্সের উদ্বোধন করেন বুয়েটের উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার ও উপ-উপাচার্য অধ্যাপক ড. আব্দুল জব্বার খাঁন। । ছবি : কালবেলা
রাজধানীর পলাশী মোড়ে দৃষ্টিনন্দন ট্রাফিক পুলিশ বক্সের উদ্বোধন করেন বুয়েটের উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার ও উপ-উপাচার্য অধ্যাপক ড. আব্দুল জব্বার খাঁন। । ছবি : কালবেলা

ঢাকা মেট্রোপলিটন পুলিশকে (ডিএমপি) স্মার্ট ট্রাফিক পুলিশ বক্স নির্মাণ করে দিয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। রাজধানীর পলাশী মোড়ে পাঁচ রাস্তার সংযোগ স্থল পলাশী বাজারের পাশে নির্মাণ করা হয় এই দৃষ্টিনন্দন ট্রাফিক পুলিশ বক্স।

সোমবার (২৪ জুন) দুপুরে এর উদ্বোধন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় বুয়েটের উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার ও উপ-উপাচার্য অধ্যাপক ড. আব্দুল জব্বার খাঁন।

এ সময় উপস্থিত ছিলেন ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান বিপিএম, বুয়েটের অনুষদের ডিনবৃন্দ, বিভাগীয় প্রধানগণ, রেজিস্ট্রার, ছাত্রকল্যাণ পরিচালক ও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার বলেন, বাংলাদেশ পুলিশ সারা দেশের জনগণকে প্রতিনিয়ত সেবা দিয়ে যাচ্ছে। যারা আমাদের সেবা দিচ্ছেন আমাদেরও তাদের প্রতি একটা কর্তব্য আছে। পলাশীর মোড়ে দায়িত্বরত ট্রাফিক সদস্যদের কথা বিবেচনা করে সিটি করপোরেশনের অনুমোদনক্রমে বুয়েটের পক্ষ থেকে এখানে একটি পুলিশ বক্স তৈরি করা হলো।

তিনি বলেন, স্মার্ট বাংলাদেশের প্রত্যেকটা সার্ভিস হতে হবে স্মার্ট। ট্রাফিক পুলিশ যেন তাদের কাজটা সঠিকভাবে করতে পারে সেজন্য আমাদের পক্ষ থেকে এই উদ্যোগ। এখানে সিসিটিভি কন্ট্রোলরুম থাকবে, থাকবে নিরাপদ বাইক পার্কিং ব্যবস্থা। তাছাড়াও হাই স্পিড ওয়াইফাই সংযোগের জন্য বুয়েটের পক্ষ থেকে আমরা ব্যবস্থা গ্রহণ করব।

বিশেষ অতিথির বক্তব্যে উপ-উপাচার্য অধ্যাপক ড. আব্দুল জব্বার খাঁন বলেন, আমি মনে করি, এই উদ্যোগের মাধ্যমে বুয়েট ও ডিএমপির যে সম্পর্ক তা একটি নতুন মাত্রায় উন্নীত হবে। যদিও এটা একটি ছোট্ট উদ্যোগ। তবে ডিএমপি যদি মনে করে এই স্মার্ট ট্রাফিক বক্সের মডেলের অনুকরণে ঢাকা শহরের অন্যান্য জায়গায় ট্রাফিক বক্স নির্মাণ করবে কিংবা বিদ্যমান ট্রাফিক বক্সগুলোকে স্মার্ট বক্সে রূপান্তর করবে, তাহলে বুয়েট আন্তরিকতার সঙ্গে সব ধরনের কারিগরি সহযোগিতা প্রদান করবে।

বিশেষ অতিথির বক্তব্যে ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান বিপিএম বলেন, পলাশী মোড় হচ্ছে ট্রাফিকের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পয়েন্ট। যে কারণে এখানে ইন্টার সেকশনটা অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যস্ত ইন্টার সেকশন। ট্রাফিক পুলিশ রাস্তায় দায়িত্ব পালন করে থাকে। যার জন্য তাদের রিফ্রেশমেন্টের প্রয়োজন হয়। সেই জন্য এই ট্রাফিক বক্সটা অত্যন্ত সহায়ক ভূমিকা পালন করবে। ট্রাফিক বক্সটি উপযুক্ত জায়গায় স্থাপিত হয়েছে। এতে ফুটপাতে লোকজন অনায়াসে চলাচল করতে পারবে। আমি অনেক ট্রাফিক বক্স দেখেছি। আমার কাছে মনে হয়েছে, নির্মাণশৈলীর দিক দিয়ে এটি বেস্ট। অন্যান্য ট্রাফিক বিভাগে আমরা এর মডেল অনুসরণ করতে পারব।

এ ছাড়া, একই দিনে বহুদিনের প্রত্যাশিত বুয়েটের প্রধান ফটক, কেন্দ্রীয় অডিটোরিয়াম সংস্কারকাজ ও একটি স্যুভেনির শপের উদ্বোধন করা হয়। এ সকল অনুষ্ঠান পরিচালনা করেন বুয়েটের প্রধান প্রকৌশলী ড. এ কে এম জাহাঙ্গীর আলম।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

অবৈধভাবে সীমান্ত পারাপারের সময় আটক ৬

ডিবি কার্যালয়ে আয়নাঘর থাকবে না

টাইগারদের বিপক্ষে কেমন হবে ভারতের একাদশ?

শরীয়তপুরে ১০২ মণ্ডপে হবে দুর্গাপূজা, চলছে শেষ সময়ের প্রস্তুতি

ঢাকার রামকৃষ্ণ মঠ ও মিশনে কুমারী পূজা হচ্ছে

বদরুদ্দোজা চৌধুরীর প্রথম জানাজা অনুষ্ঠিত

ইয়েমেনের ১৫ নিশানায় মার্কিন হামলা

‘বিরল’ এক সফরে পাকিস্তান যাচ্ছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী

গাজীপুরে বাসচাপায় যুবক নিহত

দুর্গাপূজায় নিরাপত্তা নিশ্চিতে মাঠে থাকবে বিএনপি : আজাদ

১০

সাড়ে ৩ কোটি টাকার চাল নিয়ে লাপাত্তা খাদ্যগুদাম কর্মকর্তা

১১

সাতক্ষীরায় ৯ মাস বেতন পাচ্ছেন না ৪২০ শিক্ষক

১২

সিরাজগঞ্জে হত্যা মামলার আসামি গ্রেপ্তার

১৩

গাজীপুরে শান্তিপূর্ণভাবে চলছে পোশাক কারখানার উৎপাদন

১৪

বৃষ্টি আর কত দিন থাকবে, জানাল আবহাওয়া অফিস

১৫

ইসরায়েলি হামলায় সিরিয়া-লেবানন সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন

১৬

দুপুরের মধ্যে ঝড় হতে পারে যেসব অঞ্চলে

১৭

আরেক দেশ থেকে ইসরায়েলে হামলায় ২ সেনা নিহত, আহত ২৪

১৮

বিশ্ববিদ্যালয় দিবসে জবির স্লোগান ‘বিপ্লবে বলীয়ান নির্ভীক জবিয়ান’

১৯

শিক্ষক দিবসে যেসব কর্মসূচি নেওয়া হয়েছে

২০
X