ঢাবি প্রতিনিধি
প্রকাশ : ০৯ জুন ২০২৪, ১০:১১ পিএম
অনলাইন সংস্করণ

কোটার বিরুদ্ধে ঢাবিতে ফের বিক্ষোভ, অ্যাটর্নি জেনারেলকে স্মারকলিপি

কোটা বাতিলের দাবিতে রোববার বিক্ষোভ মিছিল করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ছবি : কালবেলা
কোটা বাতিলের দাবিতে রোববার বিক্ষোভ মিছিল করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ছবি : কালবেলা

সরকারি চাকরিতে বেতন কাঠামোর ৯ম থেকে ১৩তম গ্রেডে (আগের প্রথম ও দ্বিতীয় শ্রেণির) মুক্তিযোদ্ধা কোটাসহ কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত বহালে উচ্চ আদালতের রায়ের প্রতিবাদে ফের তৃতীয় দিনের মতো বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা। এ ছাড়া, শিক্ষার্থীরা এই রায়কে চেম্বার আদালতে স্থগিতের আবেদন এবং রাষ্ট্রপক্ষকে আপিল করতে আইনগত পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়ে হাইকোর্টের অ্যাটর্নি জেনারেল বরাবর একটি স্মারকলিপিও প্রদান করেন।

রোববার (৯ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে বিশাল বিক্ষোভ মিছিল শুরু হয়ে কলাভবন, মলচত্বর, ভিসি চত্বর, টিএসসি হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে একটি সমাবেশে অনুষ্ঠিত হয়।

এতে বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউটের কয়েক হাজার শিক্ষার্থী অংশ নিয়ে নিজেদের দাবি আদায়ে ৩০ জুন পর্যন্ত সময় বেঁধে দেন এবং এর ব্যত্যয় ঘটলে লাগাতার আন্দোলনের হুঁশিয়ারি প্রদান করেন। সমাবেশ শেষে শিক্ষার্থীদের একটি দল হাইকোর্টের অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ে স্মারকলিপি প্রদান করেন।

পুরো কর্মসূচিজুড়ে তাদের ‘মানি না মানবো না, কোটা পদ্ধতি কোটা পদ্ধতি’; ‘বাতিল চাই বাতিল চাই, কোটা পদ্ধতি কোটা পদ্ধতি’; ‘মানি না মানবো না, কোটা পদ্ধতি পুনর্বহাল’; ‘আমার সোনার বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’; ‘কোটা বৈষম্য নিপাত যাক, মেধাবীরা মুক্তি পাক’; ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’; ‘১৮ এর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’; ‘সকল কোঠা বাতিল হোক, যোগ্যতার ভিত্তিতে চাকরি হোক’; ‘আমজনতার হাহাকার, গর্জে উঠুক আরেকবার’; ‘কোটামুক্ত নিয়োগ হোক, যোগ্য প্রার্থীর চাকরি হোক’; ‘সংবিধানের/মুক্তিযুদ্ধের মূলকথা, সুযোগের সমতা’ ইত্যাদি সংবলিত স্লোগান দিতে দেখা যায়।

সমাবেশে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী রিফাত রশিদ বলেন, আমাদের সংবিধানে সরকারি চাকরিতে সমতা নিশ্চিতের কথা বলা হয়েছে। কিন্তু আজ কোটার মাধ্যমে মেধাবীদের অবহেলা করা হচ্ছে। এই ছাত্রসমাজ কোনো দাবি আদায়ে যতবারই রাস্তায় নেমেছে, সেই দাবি আদায় করে রাজপথ ছেড়েছে। আজকেও আমরা কোটা পুনর্বহালের বিরুদ্ধে রাস্তায় নেমেছি। যদি এই বৈষম্যমূলক কোটা পুনর্বহালের সিদ্ধান্ত বাতিল না করা হয় তাহলে শিক্ষার্থীরা এই রাজপথ ছাড়বে না। প্রয়োজনে রক্ত ঝরবে, রাজপথে লাশ পড়বে তবুও আমরা এই দাবি আদায় করে ছাড়ব।

ঢাবির আরেক শিক্ষার্থী তামান্না আক্তার বলেন, যেখানে প্রধানমন্ত্রী সংসদে কোটার বিরুদ্ধে কথা বলেছিলেন, কোটা প্রথা বাতিলের কথা জানিয়েছিলেন, সেখানে হাইকোর্ট আমাদের মেধাকে অবমাননা করে পায়ের নিচে পিষ্ট করেছে। আমি নারী হয়ে বলছি, আমি কোনো কোটা চাই না। আমরা মেধার মাধ্যমে স্মার্ট দেশ গড়তে চাই। আপনারা মেধাবীদের হাতে দেশ তুলে দিন, এই মেধাবীরাই দেশকে উন্নত দেশ হিসেবে গড়ে তুলবে।

অ্যাটর্নি জেনারেল বরাবর দেওয়া স্মারকলিপিতে বলা হয়, ২০১৮ সালে বৈষম্যমুক্ত ও মেধাভিত্তিক বাংলাদেশ নির্মাণে চাকরিতে কোটা পদ্ধতির পুনর্বিবেচনা করে কোটার যৌক্তিক সংস্কার চেয়েছিল শিক্ষার্থীরা। সরকার সার্বিক বিবেচনায় নবম থেকে ত্রয়োদশ গ্রেডে কোটার বিলুপ্তিকে সমাধান মনে করেছিল। কিন্তু সম্প্রতি হাইকোর্টের রায়ের ফলে নবম থেকে ত্রয়োদশ গ্রেডের চাকরিতে নিয়োগ এর ক্ষেত্রে কোটা পুনর্বহাল হয়। হাইকোর্টের রায়ে বাংলাদেশের শিক্ষার্থীদের আশা আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটেনি। পুনরায় কোটা ফিরে আসা মানে দেশের লক্ষ লক্ষ তরুণ-তরুণীদের দাবি ও আন্দোলনের সাথে রাষ্ট্রযন্ত্রের প্রহসন। মুক্তিযুদ্ধের যে মূলমন্ত্র সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক সুবিচার তা নিশ্চিত করতে ও একটা দক্ষ প্রশাসন গড়তে মেধাভিত্তিক নিয়োগের কোনো বিকল্প নেই।

এতে আরও বলা হয়, সংবিধানে উল্লিখিত সুযোগের সমতার বিধান কার্যকর রাখতে মহামান্য সুপ্রিম কোর্টের চেম্বার আদালতে অতিদ্রুত সময়ের মধ্যে হাইকোর্টের এই আদেশ/জাজমেন্টকে স্থগিত (স্টে) চেয়ে আবেদন করতে যথাযথ পদক্ষেপ নিতে কার্যকর ভূমিকা প্রত্যাশা করছি। এই রায়ের বিরুদ্ধে সুপ্রিমকোর্টের আপিল বিভাগের আপিল কার্যক্রমে সর্বাত্মক আইনগত প্রস্তুতি গ্রহণ করে এই রায়কে বাতিল করতে রাষ্ট্রপক্ষ উদ্যোগ গ্রহণ করুক। অধিকন্তু, বাংলাদেশের ছাত্রসমাজ, চাকরিপ্রার্থী এবং আপামর জনতার পক্ষে কোটা পুনর্বহালের এই রায়ের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনগত সকল পদক্ষেপ এবং সকল পর্যায়ে আপনার সরাসরি অংশগ্রহণ আমাদের প্রাণের দাবি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রংপুরে শিক্ষার্থীদের রেললাইন অবরোধ

নারায়ণগঞ্জে যুবলীগ নেতা গ্রেপ্তার

পচা টিক্কা দেওয়ায় প্রতিবাদ, গ্রাহককে পিটিয়ে রক্তাক্ত করল স্টার কাবাব

যবিপ্রবি সাংবাদিক সমিতির সভাপতি ওয়াশিম, সম্পাদক মাহফুজ

সিলেট জাতীয়তাবাদী ওলামা দলের কমিটি বিলুপ্ত

রাজধানীর কাপ্তান বাজারে ভোক্তা অধিদপ্তরের অভিযান

শুরুতেই ২ উইকেট নেই বাংলাদেশের

ঢাবি উপাচার্যের সঙ্গে চীনা প্রতিনিধি দলের সাক্ষাৎ

কুড়িগ্রামে বিএনপির দুই গ্রুপে সংঘর্ষ, কার্যালয় ভাঙচুর

বগুড়ায় হত্যা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

১০

সাংবাদিক কল্যাণ ট্রাস্টের সদস্য হলেন কালবেলার বিশেষ প্রতিনিধি আলাউদ্দিন আরিফ

১১

‘পাঁচ বছরে বাংলাদেশকে কল্যাণ রাষ্ট্রে পরিণত করবে জামায়াত’

১২

মাহবুবুল আলম হানিফের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ

১৩

রসিকের সাবেক কাউন্সিলর মিলন ৫ দিনের রিমান্ডে 

১৪

উদ্যোক্তাদের অভিযোগ / বিমা প্রতিষ্ঠানকে ধ্বংসের চেষ্টা করেছে আ.লীগ

১৫

সাবের হোসেন চৌধুরী গ্রেপ্তার

১৬

ডেঙ্গুতে ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১২২৫

১৭

আবরারের মৃত্যুবার্ষিকীতে ফের নির্মিত হবে ‘আগ্রাসনবিরোধী আটস্তম্ভ’

১৮

ডেঙ্গু প্রতিরোধে বিএনপির লিফলেট বিতরণ

১৯

টস হেরে ভারতের বিপক্ষে ব্যাটিংয়ে বাংলাদেশ

২০
X