আলকামা রমিন
প্রকাশ : ০৮ জুন ২০২৪, ১০:২৮ এএম
অনলাইন সংস্করণ

প্লাস্টিকের বিরুদ্ধে শৈল্পিক প্রতিবাদ

খুলনা বিশ্ববিদ্যালয়ে ছবি প্রদর্শনী। ছবি : কালবেলা
খুলনা বিশ্ববিদ্যালয়ে ছবি প্রদর্শনী। ছবি : কালবেলা

প্লাস্টিক দূষণ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা এবং এর বিরুদ্ধে লড়াই করার প্রচেষ্টাকে তুলে ধরার জন্য ‘আনপ্লাস্টিক বাংলাদেশ-২০২৪’ ফটো প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

খুলনা বিশ্ববিদ্যালয় ফটোগ্রাফি সোসাইটি (কেইউপিএস) এর উদ্যোগে এ ফটো প্রদর্শনীর আয়োজন করা হয়।

ভিন্নধর্মী উদ্যোগের মূল উদ্দেশ্য ছিল, প্লাস্টিকের ক্ষতিকারক প্রভাব এবং এটি কীভাবে পরিবেশকে দূষিত করে তা তুলে ধরার চেষ্টা করা।

খুলনা বিভাগের ফটোগ্রাফারদের কাছ থেকে অসংখ্য ছবি সংগ্রহ করা হয়। যেখান থেকে নির্বাচিত সেরা ৩০টি ছবি প্রদর্শিত হয়। বিচারক প্যানেল এবং দর্শকদের ভোট বিবেচনা করে সেরা ৫ ফটোগ্রাফারকে পুরস্কার ও সার্টিফিকেট দেওয়া হয়।

যে যে ছবি পুরস্কার জিতেছে-

প্লাস্টিকের বোতল সংগ্রহ

বাংলাদেশের দূষিত নদী ‘বুড়িগঙ্গা’ থেকে প্লাস্টিকের বোতল সংগ্রহ করছেন একজন মধ্যবয়সী লোক, যা দৈনন্দিন জীবনে দূষণের প্রভাব সম্পর্কে সচেতনতা বাড়ায়। ছবির কারিগর আসিফ আহমেদ বলেন, ঢাকা শহরের পাশ দিয়ে বয়ে চলা বুড়িগঙ্গা নদী বর্তমানে বাংলাদেশের অন্যতম দূষিত নদী। ঢাকা শহরে প্রতিদিন প্রায় ৪ হাজার ৫০০ টন কঠিন বর্জ্য নিঃসরণ করে। যার বেশিরভাগ বুড়িগঙ্গায় ফেলা হয় হয়। এই নদীর পানি এতটাই দূষিত যেসব মাছ মারা গেছে। দুর্গন্ধযুক্ত নদী এখন ঢাকার বুকে অভিশাপ।

বিজড়িত

ছবির কারিগর তানজিদ রহমান বলেন, ছবিটির থিম ছিল ‘Entangled’ যার বাংলা অর্থ ‘বিজড়িত’। ছবিটার ভেতরে তাকালে দেখা যাবে অনেকগুলো হাঁস বেশকিছু প্লাস্টিকসামগ্রী এবং বর্জ্য পদার্থের মধ্যে অবস্থান করছে। প্রাণীকূলের জীবন ক্ষতিকর প্লাস্টিক পণ্যসামগ্রীর জন্য হুমকিস্বরূপ হয়ে দাঁড়িয়েছে। প্লাস্টিকের ব্যবহার কমাতে না পারলে প্রাণিকূল বিপন্নের দিকে ধাবিত হবে। প্লাস্টিকের প্রভাব মানবজীবনেও ব্যাপকভাবে লক্ষণীয়।

অনিশ্চিত ভবিষ্যৎ

একবার ব্যবহারের পর প্লাস্টিকের ভবিষ্যৎ যেমন অনিশ্চিত হয়ে যায়, ঠিক তেমনি প্লাস্টিকের ব্যবহার আমাদের অনিশ্চিত ভবিষ্যতের দিকে ঠেলে দিচ্ছে। বিশেষ করে যারা প্লাস্টিক নিয়ে কাজ করেন তাদের সুনির্দিষ্ট কোনো ভবিষ্যৎ নেই। তাদের পর্যাপ্ত চিকিৎসা ও নিরাপত্তার বিষয়ে কারোর নজর নেই৷ যে শিশুরা প্লাস্টি কের সংস্পর্শে বেড়ে উঠছে তাদের ওপর নেতিবাচক প্রভাব পড়ছে। যার ভবিষ্যৎ সত্যিই অনিশ্চিত। কথাগুলো বলছিলেন অনিশ্চিত ভবিষ্যৎ ছবির শিল্পী তানভীর আহমেদ।

নারী কল্যাণ সংস্থা

ছবিটির কারিগর মো. সাখাওয়াত হোয়াসেন বলেন, ছবিটিতে নারীর পাশে ময়লার গাড়িতে লেখা নারী কল্যাণ সংস্থা। মূলত লেখাটার সঙ্গে নারীর একটা কানেকশন করার চেষ্টা করেছি।

নদীতে প্লাস্টিক

অর্নি চাকমার তোলা প্লাস্টিকে নদীর সর্বনাশ। এই প্লাস্টিক আবার গুঁড়ো হয়ে খাদ্যচক্রের মাধ্যমে ঢুকছে মানুষসহ অন্যান্য প্রাণীর দেহে। সৃষ্টি করছে ক্যানসারসহ নানা প্রাণঘাতী রোগ। সামগ্রিকভাবে এর ক্ষতি গিয়ে দাঁড়াচ্ছে মানুষের জীবনে। দেশের পলিথিন ও প্লাস্টিক বর্জ্যের ৮৭ শতাংশই পরিবেশবান্ধব সঠিক ব্যবস্থাপনার মধ্য দিয়ে ফেলা হয় না। এই বর্জ্য পরিবেশের ব্যাপক ক্ষতি করছে।

প্রদর্শনীটি গ্রিনলিড, সোনালি বায়োপ্লাস্টিকস এবং বাংলাদেশের নেদারল্যান্ডস দূতাবাসের আয়োজনে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে খুলনা বিশ্ববিদ্যালয় ফটোগ্রাফি সোসাইটি সভাপতি মো. হেশাম আহমেদ বলেন, আমরা এই চমৎকার উদ্যোগের একটি অংশ হতে পেরে গর্বিত।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

টাঙ্গাইলে কুকুরের কামড়ে শিশুসহ আহত ২১

রবিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

বন্যা মোকাবিলা ও পুনর্বাসনে আস-সুন্নাহ ফাউন্ডেশনের বৈঠক

খুবিতে তৃতীয় নৈয়ায়িক ন্যাশনাল্সে চ্যাম্পিয়ন চবি

গণহত্যায় জড়িতদের বিচার দাবি সমমনা জোটের

সিলেট কারাগারেই চিকিৎসা চলছে সাবেক পরিকল্পনামন্ত্রী মান্নানের

৬ কমিশনের রিপোর্টের ভিত্তিতে নির্বাচনের সময়সীমা নির্ধারণ : মাহফুজ

রায় দিয়ে ‘বাবার ট্রাস্টে’ টাকা নেন বিচারপতি

‘সাংবাদিকরা সমাজে মেডিয়েটরের ভূমিকা পালন করে থাকেন’

দুর্গাপূজায় সনাতনীদের সর্বোচ্চ সহযোগিতা করবে বিএনপি : মাহবুবের শামীম

১০

নাসা স্পেস অ্যাপস প্রতিযোগিতায় ঢাকা বিভাগে চ্যাম্পিয়ন জবি

১১

ষড়যন্ত্র বানচালে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে : প্রিন্স

১২

কার হাতে কত সোনার মজুত?

১৩

পিএসসির চাকরির পরীক্ষা নিয়ে সমন্বয়ক সারজিসের স্ট্যাটাস

১৪

যে কোনো সময় ইরানে হামলা চালাবে ইসরায়েল

১৫

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ঢাকার শাখা ব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত

১৬

লন্ডন থেকে দেশে ফিরছেন টুকু

১৭

কলেজ অধ্যক্ষকে বাঁচাতে ৪০ লাখ টাকা মুক্তিপণ দাবি

১৮

প্রতিটি শহীদ পরিবারকে পাঁচ কোটি টাকা দেওয়া উচিত : মেজর হাফিজ

১৯

সংসদের মেয়াদ ৪ বছর চায় গণঅধিকার পরিষদ

২০
X