ঢাবি প্রতিনিধি
প্রকাশ : ৩০ মে ২০২৪, ০৭:১১ পিএম
আপডেট : ৩০ মে ২০২৪, ০৭:৩৪ পিএম
অনলাইন সংস্করণ

পেনশনসংক্রান্ত প্রজ্ঞাপন বাতিলে নতুন কর্মসূচি ঘোষণা

ঢাকা বিশ্ববিদ্যালয় কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদের উদ্যোগে প্রতিবাদ সমাবেশ। ছবি : কালবেলা
ঢাকা বিশ্ববিদ্যালয় কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদের উদ্যোগে প্রতিবাদ সমাবেশ। ছবি : কালবেলা

চলতি বছরের মার্চে অর্থ মন্ত্রণালয় থেকে জারিকৃত পেনশনসংক্রান্ত প্রজ্ঞাপনকে ‘বৈষম্যমূলক’ অভিহিত করে তা অবিলম্বে বাতিলের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদের উদ্যোগে বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

এতে আগামী ৪ জুন দুই ঘণ্টার জন্য কর্মবিরতি কর্মসূচি ঘোষণা করা হয় এবং দাবি না মানলে অর্থমন্ত্রণালয় ও জাতীয় সংসদ অভিমুখে পদযাত্রা কর্মসূচির হুঁশিয়ারি প্রদান করা হয়।

বৃহস্পতিবার (৩০ মে) দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে সমবেত হয়ে ক্যাম্পাসে একটি বিক্ষোভ মিছিল করেন কর্মকর্তা-কর্মচারীরা। এরপর স্মৃতি চিরন্তন চত্বরে (ভিসি চত্বর) এসে একটি প্রতিবাদ সমাবেশের আয়োজন করেন তারা।

প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন, এই প্রজ্ঞাপন কার্যকর হলে বাংলাদেশ পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা চরম বৈষম্যের শিকার এবং আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবেন। একই বেতন স্কেলের আওতাধীন শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের জন্য ভিন্ন নীতি সংবিধানের মূল চেতনার সঙ্গেও সাংঘর্ষিক। এই প্রজ্ঞাপন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শিক্ষাদর্শনের প্রতি চরম অবমাননা প্রদর্শন এবং ১৯৭৩ এর আদেশ অমান্য করা হয়েছে বলে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদ মনে করে। শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের প্রতি এই বৈষম্যমূলক পদক্ষেপের ফলে মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ গঠনের স্বপ্ন বাস্তবায়নে ব্যাহত হবে। কেননা, এর ফলে মেধাবীরা বিশ্ববিদ্যালয়ে চাকরিতে আসতে আগ্রহী হবে না।

এই প্রজ্ঞাপনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের সরকারের মুখোমুখি দাঁড় করানোর দুরভিসন্ধি রয়েছে কি না সেটাও ভেবে দেখা দরকার এবং বিদ্যমান সুবিধা থেকে বঞ্চিত করে শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের আন্দোলনের পথে ঠেলে দেওয়ার পুরোনো কৌশল শুরু হয়েছে বলে আমরা মনে করি। অনতিবিলম্বে এই প্রজ্ঞাপন বাতিল করে বিশ্ববিদ্যালয় শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী সমাজের মধ্যে সৃষ্ট হতাশা ও অসন্তোষ লাঘব করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি জোর দাবি জানাই। অন্যথায় ঢাকা বিশ্ববিদ্যালয় কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদ বৃহত্তর আন্দোলনের কর্মসূচি দিতে বাধ্য হবে।

সমাবেশে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদের আহ্বায়ক ও ঢাকা বিশ্ববিদ্যালয় অফিসার্স এসোসিয়েশনের সভাপতি মো. আব্দুল মোতালেব বলেন, দেশের উচ্চ শিক্ষা খাত ধ্বংস হলে একটি জাতি, একটি দেশ ধ্বংসের চূড়ান্ত পর্যায়ে চলে যাবে। ১৯৭৫ এর ১৪ আগস্ট রাতে বঙ্গবন্ধু ছাত্রলীগ নেতাদের বলেছিলেন যে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বিশেষ মর্যাদা, ছাত্র-ছাত্রীদের জন্য বিশেষ সুবিধা এবং কর্মকর্তা ও কর্মচারিদের চাকুরীর ক্ষেত্রে বিশেষ সুবিধা দেব। কিন্তু ১৫ আগস্ট ঘাতকদের নির্মম বুলেটে স্বপরিবারে শহিদ হওয়ায় তিনি এই ঘোষনা দিয়ে যেতে পারেননি। তাই বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আমি দাবি জানাই, এই নতুন পেনশন স্কিমের প্রজ্ঞাপন বাতিল করে আমাদের বর্তমান ব্যবস্থায় পেনশন বহাল রাখার এবং ঢাকা বিশ্ববিদ্যালয়কে বিশেষ মর্যাদা প্রদান করার।

তিনি বলেন, ভাষা আন্দোলন থেকে শুরু করে প্রত্যেকটা আন্দোলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা ভূমিকা রেখেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয় একটা স্বাধীন দেশ দিয়েছেন। এ ছাড়া, একটা স্বাধীন পতাকা উত্তোলিত হয়েছে যে বিশ্ববিদ্যালয়ে, সেই বিশ্ববিদ্যালয়কে কোনো কালো আইন দ্বারা দাবিয়ে রাখা যাবে না।

এ সময় তিনি নিজেদের দাবির পরিপ্রেক্ষিতে নতুন কর্মসূচি ঘোষনা করে বলেন, আগামী ৪ জুন সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত কর্মবিরতি পালন করা হবে। তবে জরুরি কর্মকর্তা-কর্মচারীরা এই কর্মবিরতির আওতামুক্ত থাকবেন। ঈদুল আজহার পূর্বে সরকার এই দাবি মেনে প্রজ্ঞাপন প্রত্যাহার না করলে লাগাতার কর্মবিরতিসহ অর্থমন্ত্রণালয় ও জাতীয় সংসদ অভিমুখে পদযাত্রার মতো কঠোর কর্মসূচি দেয়া হবে।

ঢাবি কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদের সদস্য-সচিব মো. মোবারক হোসেনের সঞ্চালনায় সমাবেশে আরও বক্তব্য রাখেন ঢাবি ৪র্থ শ্রেণি কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. আব্দুল হান্নান মিয়াজি; ৪র্থ শ্রেণি কর্মচারী ইউনিয়নের নবনির্বাচিত সভাপতি মো. শাহজাহান ও সাধারণ সম্পাদক মো. সেলিম মিয়া; কারিগরী কর্মচারী সমিতির সভাপতি মো. নিজাম উদ্দিন ও সাধারণ সম্পাদক মো. শামসুল আলম বাদল; কর্মচারী সমিতির সভাপতি মো. ছারোয়ার মোর্শেদ ও সাধারণ সম্পাদক মো. রুহুল আমিন প্রমুখ বক্তব্য প্রদান করেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ইনজুরির ১২ ঘন্টা পরেই কার্ভাহালের সাথে রিয়ালের ‍চুক্তি নবায়ন

২০ বছরের বেশি পুরোনো বাস প্রত্যাহারের অনুরোধ মন্ত্রণালয়ের

রাতের মধ্যে ১১ জেলায় ৬০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস

‘ভাত জুটাতেই কষ্ট, ঘর মেরামত করব কী দিয়ে’

‘জুলাই অভ্যুত্থানে নিহত-আহত ১০৫ শিশুকে ৫০ হাজার করে সহায়তা করা হবে’

সাত দিন বন্ধ থাকবে আখাউড়া স্থলবন্দর

সাত দিন বন্ধ থাকবে আখাউড়া স্থলবন্দর

এবার সুলতান’স ডাইনকে জরিমানা

অমিকে চ্যালেঞ্জ করলেন রাফী

‘জলবায়ু পরিবর্তনের কারণে সবচেয়ে বেশি ভুগতে হয় মায়েদের’ 

১০

ঠাকুরগাঁওয়ে পুকুরে ডুবে ভাই-বোনের মৃত্যু

১১

খাস্তগীরকে পোল্যান্ডে রাষ্ট্রদূত করার সিদ্ধান্ত বা‌তিল

১২

জবিতে ‘জগন্নাথ বিশ্ববিদ্যালয় বিনির্মাণ ভাবনা’ শীর্ষক আলোচনা সভা

১৩

৯ নির্দেশনা দিয়ে কুবিতে রাজনীতি নিষিদ্ধ ঘোষণা

১৪

আজমিরীগঞ্জ উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক গ্রেপ্তার 

১৫

গাজায় মসজিদ-স্কুলে ইসরায়েলের বিমান হামলা, নিহত ২৪

১৬

রাষ্ট্রীয় মর্যাদায় স্কোয়াড্রন লিডার মো. সাইফুল মনিরের দাফন সম্পন্ন

১৭

সাতক্ষীরায় যৌথ বাহিনীর অভিযানে অস্ত্রসহ আটক ৩

১৮

ধর্মীয় অনুভূতিতে আঘাত : হেলেনা ও রাসেল মিয়ার বিরুদ্ধে মামলা

১৯

বেকারত্ব কমিয়ে আনা অন্তর্বর্তী সরকারের প্রধান লক্ষ্য : নাহিদ ইসলাম

২০
X