ঢাবি প্রতিনিধি
প্রকাশ : ২৭ মে ২০২৪, ০৭:৩৮ পিএম
আপডেট : ২৭ মে ২০২৪, ০৮:১৯ পিএম
অনলাইন সংস্করণ

একাত্তরের গণহত্যার স্বীকৃতি আদায় হবেই : প্রধান বিচারপতি

ঢাবিতে নবাব নওয়ার আলী চৌধুরী সিনেট ভবনে ‘১৯৭১ সালে বাংলাদেশের জেনোসাইডের আন্তর্জাতিক স্বীকৃতি’ শীর্ষক এক কর্মশালায় প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। ছবি : কালবেলা
ঢাবিতে নবাব নওয়ার আলী চৌধুরী সিনেট ভবনে ‘১৯৭১ সালে বাংলাদেশের জেনোসাইডের আন্তর্জাতিক স্বীকৃতি’ শীর্ষক এক কর্মশালায় প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। ছবি : কালবেলা

বাংলাদেশের প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেছেন, বিলম্ব হলেও একাত্তরের গণহত্যার স্বীকৃতি আদায়ের এখনই উপযুক্ত সময় এবং সবার সম্মিলিত প্রয়াস থাকলে এর আন্তর্জাতিক স্বীকৃতি আদায় হবেই।

সোমবার (২৭ মে) ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়ার আলী চৌধুরী সিনেট ভবনে ‘১৯৭১ সালে বাংলাদেশের জেনোসাইডের আন্তর্জাতিক স্বীকৃতি’ শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি কলেজ লন্ডন (ইউসিএল) এবং সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের যৌথ উদ্যোগে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের পরিচালক অধ্যাপক শেখ হাফিজুর রহমান (কার্জন) এবং ইউসিএলের সহযোগী অধ্যাপক ড. বায়েস আহমেদ বক্তব্য রাখেন।

ওবায়দুল হাসান বলেন, দক্ষিণ এশিয়ায় আমরাই একমাত্র জাতি যারা অনেক রক্তের বিনিময়ে দীর্ঘ সংগ্রামের মাধ্যমে স্বাধীনতা অর্জন করেছি। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম ও মহান মুক্তিযুদ্ধকে চিরতরে দমিয়ে দিতে পাকিস্তানি হানাদার বাহিনী ১৯৭১ সালে এ দেশে বর্বর ও নির্মম গণহত্যা চালায়। পৃথিবীর ইতিহাসে আর কোনো দেশে এত অল্প সময়ে এরকম গণহত্যা ঘটেনি। কিন্তু দুঃখজনক হলেও সত্য এ নারকীয় গণহত্যার এখনো আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়া যায়নি। বাংলাদেশে সংঘটিত এ গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি পেতে দেশের বিভিন্ন প্রান্তে সংঘটিত গণহত্যার চিত্র বিশ্ববাসীর কাছে তুলে ধরতে হবে।

প্রধাণ বিচারপতি বলেন, আমাদের স্বাধীনতার মহান স্থপতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নৃশংস হত্যার পর এদেশে যে অগণতান্ত্রিক সরকারগুলো এসেছে, তারা যুদ্ধাপরাধীদের পুনর্বাসিত করেছে এবং গণহত্যার ইতিহাস মুছে দিতে চেয়েছে, যা অত্যন্ত দুঃখজনক।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল ১৯৭১ সালে পাকিস্তানি হানাদার বাহিনীর নৃশংস গণহত্যার চিত্র তুলে ধরে বলেন, এ ন্যক্কারজনক গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি দিতে হবে। এজন্য ব্রিটিশ একাডেমির অর্থায়নে পরিচালিত একটি প্রকল্পের মাধ্যমে সকলের সহযোগিতায় বাংলাদেশে সংঘটিত গণহত্যা সম্পর্কে পরিপূর্ণ তথ্য-উপাত্ত নিয়ে একটি সমৃদ্ধ ডাটাবেজ তৈরি করা হবে। এ ডাটাবেজ বিশ্ববাসীর কাছে উন্মুক্ত করে দেওয়া হবে, যাতে ‘অপারেশন সার্চলাইট’ অভিযানের নামে পাকিস্তানি বর্বর হানাদার বাহিনী পরিচালিত নারকীয় গণহত্যা সম্পর্কে সবাই জানতে পারে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ইসরায়েলকে সমর্থন দিয়ে পশ্চিমা দেশগুলো ভণ্ডামি প্রমাণ করেছে

‘নিষিদ্ধ সময়ে ইলিশ ধরলে কারাদণ্ড’

চবিতে সহপাঠীরা ক্লাসে ফিরলেও শহীদ হৃদয় ও ফরহাদের টেবিলটা রইল ফাঁকা

বিপৎসীমার ওপরে উব্দাখালী নদীর পানি

ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ, ৭৫ রানে নেই ৬ উইকেট

বন্যার প্রবণতা কমাতে শায়খ আহমাদুল্লাহ’র পরামর্শ

আন্তর্জাতিক ইসলামিক ফিকহ একাডেমি পরিদর্শন ধর্ম উপদেষ্টার

যশোরে ডিসি অফিস ঘেরাও, কঠোর কর্মসূচির হুঁশিয়ারি

চামড়াশিল্পকে আমরা উৎসাহিত করব : বাণিজ্য উপদেষ্টা

অর্থ পাচার ইস্যুতে ব্রিটিশ হাইকমিশন প্রতিনিধিদের সঙ্গে দুদকের বৈঠক

১০

রংপুরে শিক্ষার্থীদের রেললাইন অবরোধ

১১

নারায়ণগঞ্জে যুবলীগ নেতা গ্রেপ্তার

১২

পচা টিক্কা দেওয়ায় প্রতিবাদ, গ্রাহককে পিটিয়ে রক্তাক্ত করল স্টার কাবাব

১৩

যবিপ্রবি সাংবাদিক সমিতির সভাপতি ওয়াশিম, সম্পাদক মাহফুজ

১৪

ওলামা দলের ৫ শাখা কমিটি বিলুপ্ত

১৫

রাজধানীর কাপ্তান বাজারে ভোক্তা অধিদপ্তরের অভিযান

১৬

শুরুতেই ২ উইকেট নেই বাংলাদেশের

১৭

ঢাবি উপাচার্যের সঙ্গে চীনা প্রতিনিধি দলের সাক্ষাৎ

১৮

কুড়িগ্রামে বিএনপির দুই গ্রুপে সংঘর্ষ, কার্যালয় ভাঙচুর

১৯

বগুড়ায় হত্যা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

২০
X