ঢাবি প্রতিনিধি
প্রকাশ : ১২ মে ২০২৪, ০১:২৮ এএম
অনলাইন সংস্করণ

৩৫ প্রত্যাশীদের আমরণ গণঅনশন

রাজু ভাস্কর্যের পাদদেশে ৩৫ প্রত্যাশীদের অনশন। ছবি : কালবেলা
রাজু ভাস্কর্যের পাদদেশে ৩৫ প্রত্যাশীদের অনশন। ছবি : কালবেলা

চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ চেয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা করে নারীসহ ১৫ জনেরও অধিক শিক্ষার্থীকে আটক করায় আটককৃতদের অবিলম্বে মুক্তি ও দ্রুত প্রজ্ঞাপনের দাবিতে আমরণ গণঅনশন কর্মসূচি ঘোষণা করেছে ৩৫ প্রত্যাশীরা।

শনিবার (১১ মে) রাত পৌনে ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির রাজু ভাস্কর্যের পাদদেশে এক জরুরি সংবাদ সম্মেলন করে এই ঘোষণা করেন তারা। এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একটি ঝটিকা মিছিল করেন।

কর্মসূচি ঘোষণা করে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদের আহ্বায়ক শরিফুল ইসলাম শুভ বলেন, আমাদের শান্তিপূর্ণ আন্দোলন কর্মসূচি থেকে আমাদের সহকর্মীদেরকে থানায় আটকে রাখা হয়েছে। অবিলম্বে তাদের মুক্তি দাবি করছি। যে পর্যন্ত তাদেরকে মুক্তি না দেওয়া হবে এবং চাকরির বয়সসীমা ৩৫ করে প্রজ্ঞাপন না জারি করা হবে, সেই পর্যন্ত আমরা এই মুহূর্ত থেকে গণঅনশন কর্মসূচি চালিয়েই যাবো।

এর আগে, শনিবার দুপুরে চাকরির আবেদনের বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে আন্দোলনরতদের দাবিসমূহ উত্থাপন করে রাজু ভাস্কর্যের পাদদেশে বিশাল এক সমাবেশের আয়োজন করা হয় এবং তা শেষ হলে বিকেল সাড়ে ৩টার দিকে গণভবন অভিমুখে পদযাত্রা নিয়ে শাহবাগ মোড় পর্যন্ত গেলে পুলিশের বাধা প্রদান ও লাঠিচার্জের ঘটনা ঘটে। এরপর পুলিশের বাধা উপেক্ষা করে এবং ব্যারিকেড ভেঙে শাহবাগ মোড় অবরোধ করেন আন্দোলনরতরা। এ ঘটনাকে কেন্দ্র করে ১৪ জনকে আটক করা হয়।

৪ জন নারী শিক্ষার্থীসহ আটককৃত ১৪ জন হলেন- ১. সুলতানা সিদ্দিকী, সাংবাদিক; ২. রিমা, সাবেক ছাত্রী, নরসিংদী সরকারি কলেজ; ৩. বৃষ্টি, সাবেক ছাত্রী, রাজশাহী বিশ্ববিদ্যালয়; ৪. ফাতেমা আক্তার সাথী, মিরপুর; ৫. আলামিন, সাবেক ছাত্র, সোনারগাঁও বিশ্ববিদ্যালয়; ৬. নূর মোহাম্মদ নূর, সরকারি বাংলা কলেজ; ৭. হুমায়ুন কবির, জগন্নাথ বিশ্ববিদ্যালয়; ৮. মানিক দাস, শহীদ সোহরাওয়ার্দী কলেজ; ৯. মো. রাসেল, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়; ১০. শেখ ফরিদ, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়; ১১. আজম মোহাম্মদ, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; ১২. মামুনুর রশিদ, ঢাকা কলেজ; ১৩. সাদ্দাম হোসেন, ঢাকা কলেজ; ১৪. আব্দুল হাকিম, মুহসীন হল, ঢাকা বিশ্ববিদ্যালয়।

প্রসঙ্গত, চাকরিতে আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী আবেদনের বয়সসীমা সর্বনিম্ন ৩৫, বিজেএস-ডাক্তার-মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে ৩৭, পুলিশের এস আই ও সার্জেন্ট নিয়োগের ক্ষেত্রে ৩০ বছর এবং কিছু কিছু ক্ষেত্রে উন্মুক্ত করার দাবিতে দীর্ঘদিন ধরেই আন্দোলন করে আসছেন একদল চাকরিপ্রত্যাশী। সবশেষ শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি দেন তারা। পরবর্তীতে শিক্ষামন্ত্রী চাকরির বয়স ৩৫ করার দাবিতে জনপ্রশাসনমন্ত্রীকে সুপারিশ করেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ডর্‌পের কর্মশালায় ‘স্মোকিং জোন’ বিলুপ্তির প্রস্তাব

হত্যা মামলায় সাবেক ছাত্রলীগ নেতা শাহ আলী গ্রেপ্তার

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে ইবিতে মিছিল

সিলেটে পাথরবোঝাই ট্রলিচাপায় কিশোর নিহত

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে ববিতে বিক্ষোভ

ব্রাহ্মণপাড়ায় শিক্ষক-শিক্ষার্থীদের মারধর ও লাঞ্ছিতের অভিযোগ

হাতিয়া উপজেলা বিএনপি সাধারণ সম্পাদককে শোকজ

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে চবিতে মশাল মিছিল

শহীদদের স্মরণে ববিতে দ্রোহের গান ও আজাদী সন্ধ্যা

খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত

১০

দেশকে নতুন করে সাজাতে হবে : ডিআইজি মঞ্জুর মোরশেদ

১১

বনানীতে বিপুল পরিমাণ মদ জব্দ

১২

দিনমজুরকে গলা কেটে হত্যা, ৪৪ দিন পর লাশ উত্তোলন

১৩

জাবিতে কোনো কমিটিই নেই, হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে : ছাত্রদল

১৪

মোটরসাইকেলের ধাক্কায় প্রাণ গেল গৃহবধূর

১৫

সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান গ্রেপ্তার

১৬

দেশের ৩ অঞ্চলে হিট ওয়েভের শঙ্কা

১৭

ঢাকাস্থ গণচীনের দূতাবাসের প্রতিনিধিদলের ইসলামী আন্দোলনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ

১৮

চট্টগ্রামে হাতকড়া পরে ফিরল সাবেক এমপি ফজলে করিম

১৯

মধ্যপ্রাচ্যে উত্তেজনা প্রতিরোধে একমত যুক্তরাষ্ট্র-ফ্রান্স

২০
X