নোবিপ্রবি প্রতিনিধি
প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:০৩ পিএম
আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:১৬ পিএম
অনলাইন সংস্করণ

নোবিপ্রবিতে আইডি কার্ড জেনারেশন সফটওয়্যার উদ্বোধন

নোবিপ্রবিতে সফটওয়্যার উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম। ছবি : কালবেলা
নোবিপ্রবিতে সফটওয়্যার উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম। ছবি : কালবেলা

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের জন্য ‘NSTU ID Card Express’ নামক অটোমেটেড আইডি কার্ড জেনারেশন সফটওয়্যারের উদ্বোধন করেছেন উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের সাইবার সেন্টার আয়োজিত অনুষ্ঠানে উপাচার্য আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন।

সাইবার সেন্টার পরিচালক এ আর এম মাহমুদুল হাসান রানার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল বাকী, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর, প্রকৌশল ও প্রযুক্তি অনুদের ডিন অধ্যাপক ড. মো. আশিকুর রহমান খান, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আতিকুর রহমান ভূঞা, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. এস এম মাহবুবুর রহমান ও রেজিস্ট্রার মোহাম্মদ জসীম উদ্দিন।

এ সময় আরও উপস্থিত ছিলেন নোবিপ্রবি অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি (ভারপ্রাপ্ত) মো. জিয়াউর রহমান ভূঁইয়া (সম্রাট) ও সাধারণ সম্পাদক মো. ইবনে ওয়াজিদ ইসলাম ইমন।

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সাইবার সেন্টারের সহকারী পরিচালক মো. ইফতেখারুল আলম ইফাত। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম বলেন, বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে সাইবার সেন্টার কর্তৃক উদ্ভাবিত এই আইডি কার্ড জেনারেশন সফটওয়্যারটি একটি যুগান্তকারী পদক্ষেপ। এর মাধ্যমে সংক্ষিপ্ত সময়ের মধ্যে শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা প্রাতিষ্ঠানিক আইডি কার্ড যথা সময়ে পেয়ে যাবেন। যদিও এই সেবা পেতে পূর্বে শিক্ষার্থীদের বেগ পেতে হতো, তবে আশা করছি, এখন থেকে আর সমস্যা হবে না।

উপাচার্য আরও বলেন, ইতোমধ্যে মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশের সঙ্গে তাল মিলিয়ে নোবিপ্রবি বেশকিছু পদক্ষেপ গ্রহণ করেছে। এর মধ্যে প্রধানযোগ্য কিছু হলো, ডি নথি সেবা বাস্তবায়ন, স্মার্ট সেমিনার লাইব্রেরি ওয়েবসাইট চালু ও আইডি কার্ড জেনারেশন সফটওয়্যার সেবার যাত্রা। এসব উদ্ভাবনে যুক্ত সকলকে অভিনন্দন ও ধন্যবাদ জানাই। উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল বাকী বলেন, এই আইডি কার্ড জেনারেশন সফটওয়্যার উদ্ভাবনের মাধ্যমে নোবিপ্রবি সাইবার সেন্টার তাদের সক্ষমতার পরিচয় দিয়েছে। আগে যে আইডি কার্ড আমরা সরবরাহ করতাম তাতে কোনো জোরালো নিরাপত্তা ব্যবস্থা না থাকায় সহজেই তা নকল করার সুযোগ ছিল। কিন্তু সফটওয়্যারের মাধ্যমে অটোমেটেড এ আইডি কার্ড হবে নিরাপদ ও ঝুঁকিমুক্ত। এই কাজের সাথে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান তিনি।

কোষাধ্যক্ষ অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন, প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা স্মার্ট বাংলাদেশ গড়ার যে প্রত্যয় নিয়ে উপাচার্যকে দ্বিতীয় মেয়াদে আমাদের মাঝে পাঠিয়েছেন তার উৎসাহে সাইবার সেন্টার যে যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে তার জন্য আন্তরিক ধন্যবাদ। এমন ক্ষুদ্র ক্ষুদ্র প্রয়াসের মাধ্যমে স্মার্ট বাংলাদেশের পথে এগিয়ে যাবে আমাদের প্রিয় নোবিপ্রবি।

উল্লেখ্য, অটোমেটেড আইডি কার্ড জেনারেশন সফটওয়্যারের মাধ্যমে নোবিপ্রবির শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা স্বল্প সময়ের মধ্যে আইডি কার্ড সেবা পাবেন যা পূর্বে সময়সাপেক্ষ ছিল।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

নরসিংদীতে ট্রেনে কাটা পড়ে ৫ জনের মৃত্যু

বিপৎসীমার ওপরে যমুনা, ঝিনাই ও ধলেশ্বরী নদীর পানি

ইসরায়েলের বিভিন্ন সামরিক ঘাঁটিতে লেবাননের যোদ্ধাদের হামলা

দেশে ফিরেছেন ৫৬ হাজার ৩৩১ হাজি, মৃত্যু বেড়ে ৬২

অপরাধমূলক কার্যক্রমে জড়িত থাকায় ইউপি চেয়ারম্যান বরখাস্ত

নজরুল বিশ্ববিদ্যালয়ের ৪ বিভাগে ভর্তির ব্যবহারিক পরীক্ষা স্থগিত

কোচকে পাত্তাই দেন না ব্রাজিলের ফুটবলাররা!

বৃক্ষরোপণের মহোৎসব / ‘এক আঙিনায় তিনটি গাছ, শান্তিতে থাকি বারো মাস’

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে টাকা আত্মসাতের অভিযোগ

গাজায় ইসরায়েলি মেজর নিহত

১০

সৌদি আরবে নিহত শ্রমিকের মরদেহ দেশে আনতে চান পরিবার

১১

বিতর্ক পিছু ছাড়ছে না বিএনপির সাংগঠনিক সম্পাদক শিরিনের

১২

রাক্ষুসে পদ্মা গিলে খেতে বসেছে শতশত বসতবাড়ি-দোকানপাট

১৩

৮ জুলাই : নামাজের সময়সূচি

১৪

সোমবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১৫

আজ চীন যাচ্ছেন প্রধানমন্ত্রী

১৬

যান্ত্রিকতার যুগে বিলুপ্ত প্রায় গরু দিয়ে হাল চাষ

১৭

হাসপাতালে খালেদা জিয়া

১৮

হাসপাতালে নেওয়া হচ্ছে খালেদা জিয়াকে

১৯

দশ লাখ টাকার মাছ জব্দ, এতিমখানায় বিতরণ

২০
X