আব্দুস সবুর লোটাস, রাবি প্রতিনিধি
প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ১০:০৩ এএম
অনলাইন সংস্করণ

রাবিতে ৪০ শতাংশ শিক্ষার্থী জন্ডিস আক্রান্ত, নির্বিকার প্রশাসন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের লোগো : গ্রাফিক্স কালবেলা
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের লোগো : গ্রাফিক্স কালবেলা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে গত এক মাস ধরে জন্ডিসের প্রকোপ বেড়েছে। গত তিন সপ্তাহে ৩২৪ জন শিক্ষার্থী জন্ডিস পরীক্ষা করেছেন। এদের মধ্যে অন্তত ১৩১ শিক্ষার্থীর দেহে জন্ডিস ধরা পড়েছে। যা মোট পরীক্ষার ৪০ শতাংশের বেশি। ও আবাসিক হল ও ক্যাম্পাসের দোকানগুলোতে সুপেয় পানির অভাব এবং অস্বাস্থ্যকর পরিবেশে খাবার পরিবেশনের কারণে এমনটা হতে পারে বলে আশঙ্কা করছেন চিকিৎসকরা।

এদিকে জন্ডিসের প্রকোপ বৃদ্ধি পেলেও বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে ক্যাম্পাসের দোকানগুলোতে একদিন মনিটরিং ছাড়া কার্যত কোনো পদক্ষেপ দেখা যায়নি।

শিক্ষার্থীরা জানান, দীর্ঘদিন ধরে ক্যাম্পাসে শিক্ষার্থীরা খাবার এবং পানি নিয়ে অভিযোগ করলেও প্রশাসন কোনো পদক্ষেপ নেয়নি। কয়েক সপ্তাহ ধরে হঠাৎ করে জন্ডিসের প্রকোপ বৃদ্ধি পেলেও কর্তৃপক্ষ নীরব। পরিচিতদের অনেকেই আক্রান্ত হচ্ছে। কেউ কেউ বাড়ি চলে গেছে। এই পরিস্থিতিতে খুবই আতঙ্ক কাজ করছে।

বিশ্ববিদ্যালয় চিকিৎসাকেন্দ্রের তথ্য অনুয়ায়ী, চলতি বছরের জানুয়ারি মাস থেকে হঠাৎ জন্ডিসে আক্রান্ত শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। গত মাসের ১৫ তারিখ থেকে জন্ডিসে আক্রান্ত শিক্ষার্থী ও অসুস্থ হয়ে জন্ডিস পরীক্ষা করা রোগীর সংখ্যা লিপিবদ্ধ করা হচ্ছে। গত ২১ দিনে মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) পর্যন্ত জন্ডিস পরীক্ষা করেছেন ৩২৪ শিক্ষার্থী। এদের মধ্যে ১৩১ জন শিক্ষার্থীর দেহে জন্ডিস শনাক্ত হয়েছে। এ হিসেবে গড়ে প্রতিদিন ৬ জন শিক্ষার্থী এ রোগে আক্রান্ত হচ্ছেন।

বিশ্ববিদ্যালয়ের জন্ডিসে আক্রান্ত শিক্ষার্থী শামিম হোসেন বলেন, ‘ক্যাম্পাসে অধিক সময় থাকার কারণে প্রতিনিয়ত বাইরেই খাওয়া হয়। খাবারের দোকানগুলোতে অস্বাস্থ্যকর পরিবেশে পানি ও খাবার পরিবেশন করা হয়। চিকিৎসক জানিয়েছেন এসব খাবার খেয়েই এ রোগে আক্রান্ত হয়েছি। এ রোগ থেকে রক্ষা পেতে স্বাস্থ্যসম্মত খাবার ও পানি পান করতে বলেছেন।’

বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাকেন্দ্রের প্রধান চিকিৎসক মো. তবিবুর রহমান শেখ বলেন, কয়েক সপ্তাহ ধরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে জন্ডিসের প্রকোপ বৃদ্ধি পেয়েছে। আক্রান্ত শিক্ষার্থীদের সংখ্যা প্রতিদিনই বাড়ছে। মূলত অস্বাস্থ্যকর পানি ও খাবারের কারণে জন্ডিস দেখা দেয়। হেপাটাইসিস ‘এ’ ভাইরাসে আক্রান্ত শিক্ষার্থীর সংখ্যাই বেশি। অস্বাস্থ্যকর পানি ও খাবার খাওয়ার কারণেই শিক্ষার্থীরা এ রোগে আক্রান্ত হচ্ছেন বলে মনে করেন এই চিকিৎসক।

এ বিষয়ে জানতে চাইলে উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, দোকানি ও শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ইতোমধ্যে একদিন ক্যাম্পেইন করা হয়েছে। তাছাড়া ভ্রাম্যমাণ দোকানগুলোতে যেন সাবমারসিবল পাম্পের পানি পরিবেশন করা হয় সেবিষয়ে নির্দেশনা দিয়েছি। যদি কেউ সাপ্লাইয়ের পানি সরবরাহ করে সেক্ষেত্রে তাকে জরিমানা করা হবে। পুরো ক্যাম্পাসে সুপেয় পানি সরবরাহ নিশ্চিতে চারটি সাবমারসিবল পাম্প বসানোর সিদ্ধান্ত নিয়েছি। এ ছাড়া ক্যাম্পাসজুড়ে আজ থেকে জন্ডিস বিষয়ে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বুধবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

এক পরিবর্তন নিয়ে কলম্বিয়ার মুখোমুখি ব্রাজিল

ফুটবলে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড গড়লেন ঢাবি ছাত্র 

লোহাগাড়ায় খালের গর্ভে সড়ক, দুশ্চিন্তায় স্থানীয়রা

ত্রিমুখী আন্দোলনে দ্বিতীয় দিনের মতো অচল যবিপ্রবি

কালবেলার আসাদ সবুজ বরগুনা সাংবাদিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক নির্বাচিত 

সাকিব-শান্তদের ওপর ব্যক্তিগত আক্রমণ মানবে না বিসিবি

কুলাউড়ায় ফের বন্যার পানি বাড়ছে, আতঙ্কিত বানভাসীরা

নিজের সেরা এখনও দেওয়ার বাকি আছে মিলারের

ডেমিরালের জোড়া গোলে কোয়ার্টারে তুরস্ক

১০

রাসেল ভাইপারের ফাঁসি দিল গ্রামবাসী

১১

কোচ-গ্রাউন্ডস ম্যানদের বেতন বাড়ছে

১২

ঝিনাইদহে সাংবাদিক লাঞ্ছিতের প্রতিবাদে বিক্ষোভ

১৩

বেপরোয়া ইজিবাইক কেড়ে নিল কলেজ শিক্ষকের প্রাণ

১৪

দাপুটে জয়ে কোয়ার্টার ফাইনালে ডাচরা

১৫

সীমান্তে মাইন বিস্ফোরণে রোহিঙ্গা যুবক নিহত

১৬

শান্তর ব্যাখ্যা গ্রহণযোগ্য নয়: পাপন

১৭

আমেরিকায় পাঠানোর নামে প্রতারণা, রাজবাড়ীতে গ্রেপ্তার প্রতারক

১৮

বাস-মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষে নিহত ২

১৯

ইসরায়েলি সেনাবাহিনীতে যোগ দিতে অনিচ্ছুক কারা এই ‘হারেদি’ ইহুদি গোষ্ঠী?

২০
X