ঢাকা কলেজ প্রতিবেদক
প্রকাশ : ২৩ অক্টোবর ২০২৪, ০১:৫৫ পিএম
আপডেট : ২৩ অক্টোবর ২০২৪, ০৩:০৫ পিএম
অনলাইন সংস্করণ

আলটিমেটামের পর আবারও রাজপথে সাত কলেজের শিক্ষার্থীরা

রাজপথে সাত কলেজের শিক্ষার্থীরা। ছবি : কালবেলা
রাজপথে সাত কলেজের শিক্ষার্থীরা। ছবি : কালবেলা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্তি বাতিল ও স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) দাবিতে ২৪ ঘণ্টার আলটিমেটাম শেষে প্রতিক্রিয়া না পেয়ে আবারও আন্দোলনে নেমেছেন সাত কলেজের শিক্ষার্থীরা।

বুধবার (২৩ অক্টোবর) দুপুর ১২টার দিকে রাজধানীর ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান ঢাকা কলেজের কেন্দ্রীয় শহীদ মিনারে সাত কলেজের এক হাজারেরও বেশি শিক্ষার্থী জড়ো হয়ে বিক্ষোভ কর্মসূচি পালন করেন। পরে মিছিলটি কলেজ প্রদক্ষিণ করে মিরপুর রোড হয়ে সাইন্সল্যাবে অবস্থান নেন।

এ সময় শিক্ষার্থীরা- ‘অধিভুক্তি নাকি মুক্তি? মুক্তি মুক্তি’; ‘শিক্ষা নিয়ে বাণিজ্য, মানি না মানব না’; ‘আর নয় দাসত্ব, হতে চাই স্বতন্ত্র’; ‘ঢাবির জায়গায় ঢাবি থাক, সাত কলেজ মুক্তি পাক’; ‘নিপীড়ন নাকি অধিকার? অধিকার অধিকার’; ‘প্রশাসনের প্রহসন, মানি না মানব না’; ‘টু জিরো টু ফোর, অ্যাফিলিয়েশন নো মোর’; ‘আমার পরিচয় দিতে হবে, পড়ার টেবিলে যেতে হবে’; ‘স্বাধীনভাবে বলতে চাই, আমার অধিকার ফেরত চাই’- ইত্যাদি স্লোগান দেন।

বিক্ষোভে অংশ নেওয়া শিক্ষার্থীরা বলেন, ২০১৭ সালের ফেব্রুয়ারিতে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাত কলেজকে অপরিকল্পিতভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করলেও শিক্ষার মানের কোনো উন্নয়ন হয়নি, উল্টো শিক্ষার্থীদের ভোগান্তি বেড়েছে। বর্তমানে সাত কলেজের শিক্ষার্থীরা পরিচয়হীনতায় ভুগছে।

এ ছাড়া রয়েছে ক্লাসরুম সংকট, সিলেবাস শেষ না করেই পরীক্ষা নেওয়া, ফলাফল প্রকাশে বিলম্ব, ভর্তি কার্যক্রমে দীর্ঘসূত্রতা, ল্যাবসংকট, লাইব্রেরির অপ্রতুলতা, হুটহাট পরীক্ষা শুরু করা, সহশিক্ষা কার্যক্রম (বিতর্ক, আবৃত্তি, বিএনসিসি, রোভার স্কাউটিং, রেট ক্রিসেন্ট) সেভাবে বরাদ্দ নেই, মাত্রাতিরিক্ত শিক্ষার্থী ভর্তি, সার্টিফিকেটে অ্যাফিলিয়েশন শব্দ, সেমিস্টার সিস্টেম নেই, বাংলা মাধ্যমে পড়ানো, মানোন্নয়ন ফি দিতে সাত কলেজে লাগে ২ হাজার টাকার বেশি আর ঢাকা বিশ্ববিদ্যালয়ে লাগে মাত্র ৫০০ বা ৭০০ টাকা, কলেজ প্রশাসন শিক্ষার্থীদের নিরাপত্তা দিতে ব্যর্থ, অনলাইন সমাবর্তন, রেজাল্ট সমন্বয়ে গড়িমসি, সাবজেক্ট চয়েসে মাইগ্রেশন সিস্টেমে সমস্যা, বাণিজ্যিক উদ্দেশে ইমপ্রুভমেন্ট ফি ৩০০ থেকে ৫০০ টাকা, বাণিজ্যিক উদ্দেশ্যে অনিয়মিত শিক্ষার্থীদের ফি অস্বাভাবিক হারে বাড়ানোসহ ইত্যাদি সমস্যা।

প্রাথমিকভাবে এই আন্দোলনে তিন দফা দাবি নিয়ে বিক্ষোভ কর্মসূচি পালন করছেন তারা। তাদের দাবিগুলো হচ্ছে- সাত কলেজ নিয়ে একটি স্বায়ত্তশাসিত পাবলিক বিশ্ববিদ্যালয় করার অভিপ্রায়ে দ্রুত সময়ের মধ্যে একটি সংস্কার কমিটি গঠন করতে হবে, সংস্কার কমিটি অনধিক ৩০ কার্যদিবসের মধ্যে সাত কলেজের শিক্ষক-শিক্ষার্থী ও অংশীজনদের সঙ্গে আলোচনা করে সাত কলেজের সমন্বয়ে শুধু একটি স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার রূপরেখা প্রণয়ন করবেন ও সংস্কার কমিটি বর্তমান কাঠামো সচল রাখতে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে সমন্বয় করে কাজ করবেন, যাতে করে নিয়মিত শিক্ষার্থীদের সেশন জটিলতার কোনো ধরনের পরিবেশ তৈরি না হয়।

সাত কলেজকে বিশ্ববিদ্যালয় রূপান্তরের সমন্বয়ক ও কবি নজরুল ইসলাম কলেজের শিক্ষার্থী জাকারিয়া বারি সাগর বলেন, আমরা সাত কলেজের সমন্বয়ে একটি স্বায়ত্তশাসিত বা স্বতন্ত্র পাবলিক বিশ্ববিদ্যালয়ের দাবি করছি। এ দাবি বাস্তবায়নের লক্ষ্যে ইতোমধ্যে আমরা শিক্ষা উপদেষ্টা, বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর স্মারকলিপি দিয়েছি। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কারও থেকেই কোনো প্রতিক্রিয়া পাইনি।

তিনি আরও বলেন, স্বতন্ত্র পাবলিক বিশ্ববিদ্যালয়ের দাবিতে আমরা সাত কলেজের শিক্ষার্থীরা ২১ অক্টোবর মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছি। কিন্তু ২৪ ঘণ্টা পেরিয়ে গেলেও কর্তৃপক্ষ এখন পর্যন্ত যথাযথ পদক্ষেপ না নেওয়ায় আমরা পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে তিন দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে অবস্থান কর্মসূচি পালন করছি।

এর আগে গত সোমবার (২১ অক্টোবর) বেলা সাড়ে এগারোটার দিকে একই দাবিতে রাজধানীর সাইন্সল্যাব ও নীলক্ষেত মোড়ে জড়ো হন শিক্ষার্থীরা। চার ঘণ্টা অবস্থান কর্মসূচির পর বিকেলে সাইন্সল্যাব থেকে ৩ দফা দাবি জানিয়ে ২৪ ঘণ্টার আলটিমেটামের ঘোষণা দেন ঢাকা কলেজের শিক্ষার্থী ও সাত কলেজকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তর আন্দোলনের সমন্বয়ক আবদুর রহমান।

ঢাবি অধিভুক্ত কলেজগুলো হলো, ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ, মিরপুর বাঙলা কলেজ এবং সরকারি তিতুমীর কলেজ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

আন্দোলনে নিহত বাসচালক সামচুর লাশ উত্তোলন

ব্যাংকে লেনদেনের সময় জাল টাকাসহ যুবক আটক

রাষ্ট্রপতির পদে শূন্যতা রাষ্ট্রীয় সংকট সৃষ্টি করবে : সালাহউদ্দিন আহমেদ

শারমীন এস মুরশিদের সঙ্গে আরব আমিরাতের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

ধামরাইয়ে ছাত্র হত্যা মামলায় ইউপি চেয়ারম্যানসহ গ্রেপ্তার ২

নতুন করে জনগণপন্থী সংবিধান লিখতে হবে : হাসনাত

ফ্যাসিবাদের দোসররা দেশকে অস্থিতিশীল করতে চক্রান্ত করছে : শিমুল বিশ্বাস 

পুলিশের বাধা উপেক্ষা করে সচিবালয়ে শিক্ষার্থীরা

আলোকস্বল্পতায় মিরপুরে আবারও বন্ধ খেলা

জলপাইয়ের বিচি গলায় আটকে শিশুর মৃত্যু

১০

শ্রমিক-আইনশৃঙ্খলা বাহিনীর মধ্যে সংঘর্ষ, গুলিবিদ্ধ ৩ শ্রমিক

১১

বিভিন্ন মামলায় গ্রেপ্তারকৃত ২০ জনকে আদালতে প্রেরণ

১২

কিশোরগঞ্জে স্ত্রী হত্যা মামলায় স্বামীর মৃত্যুদণ্ড

১৩

রাষ্ট্রপতি অপসারণ সাংবিধানিক প্রশ্ন নয় রাজনৈতিক সিদ্ধান্ত : উপদেষ্টা নাহিদ

১৪

মুসলিম পুরুষরা ৪ বিয়ের অধিকার রাখে : বোম্বে হাইকোর্ট

১৫

বগুড়ায় নাশকতা মামলায় ছাত্রলীগ নেতা কারাগারে

১৬

ড. ইউনূসের সঙ্গে যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূতের সাক্ষাৎ 

১৭

জয়পুরহাটে ডাকাতি মামলায় ৫ জনের যাবজ্জীবন

১৮

স্টোকস-জাদেজার এলিট ক্লাবে মিরাজের নাম

১৯

জানা গেল, উপকূল থেকে কত দূরে ‘ডানা’

২০
X