কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২১ অক্টোবর ২০২৪, ০১:৩৮ পিএম
আপডেট : ২১ অক্টোবর ২০২৪, ০১:৪০ পিএম
অনলাইন সংস্করণ

স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ের দাবিতে সাত কলেজ শিক্ষার্থীদের নীলক্ষেত অবরোধ

রাজধানীর নীলক্ষেত অবরোধ করে বিক্ষোভ কর্মসূচি পালন করছেন সাত কলেজের শিক্ষার্থীরা। ছবি : কালবেলা
রাজধানীর নীলক্ষেত অবরোধ করে বিক্ষোভ কর্মসূচি পালন করছেন সাত কলেজের শিক্ষার্থীরা। ছবি : কালবেলা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্তি বাতিল ও স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) দাবিতে রাজধানীর নীলক্ষেত মোড় অবরোধ করে বিক্ষোভ কর্মসূচি পালন করছেন সাত কলেজের শিক্ষার্থীরা।

সোমবার (২১ অক্টোবর) সকাল সাড়ে ১১টার দিকে রাজধানীর সায়েন্সল্যাব মোড়ে অবস্থান নেন শিক্ষার্থীরা। পরে সায়েন্সল্যাব থেকে মিছিল নিয়ে নীলক্ষেত মোড়ে জড়ো হন। এই প্রতিবেদন লেখা পর্যন্ত শিক্ষার্থীরা নীলক্ষেতে অবস্থান করছেন।

এ সময় শিক্ষার্থীরা, ‘অধিভুক্তি নাকি মুক্তি? মুক্তি মুক্তি, শিক্ষা নিয়ে বাণিজ্য, মানি না মানব না, আর নয় দাসত্ব, হতে চাই স্বতন্ত্র, ঢাবির জায়গায় ঢাবি থাক, সাত কলেজ মুক্তি পাক, নিপীড়ন নাকি অধিকার? অধিকার অধিকার, প্রশাসনের প্রহসন, মানি না মানব না, টু জিরো টু ফোর, অ্যাফিলিয়েটেড নো মোর, আমার পরিচয় দিতে হবে, পড়ার টেবিলে যেতে হবে, স্বাধীনভাবে বলতে চাই, আমার অধিকার ফেরত চাই’ ইত্যাদি স্লোগান দেন।

শিক্ষার্থীদের দাবি, সরকারি সাত কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হলেও তেমন গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া হয়নি। স্বতন্ত্র প্রাতিষ্ঠানিক পরিচয়ের অভাবে ভুগছেন সাত কলেজের শিক্ষার্থীরা। এ ছাড়া বিভাগভিত্তিক মানসম্পন্ন শিক্ষকের অভাব, গবেষণার সুযোগের অপ্রতুলতা, নেই সুনির্দিষ্ট একাডেমিক ক্যালেন্ডার, সিলেবাস নিয়ে ধোঁয়াশা, তীব্র সেশনজট, ফলপ্রকাশে দীর্ঘসূত্রতা, ত্রুটিযুক্ত ফলাফল, রেকর্ডসংখ্যক শিক্ষার্থী অকৃতকার্য হওয়াসহ নানা সমস্যা। অপরিকল্পিত সিদ্ধান্ত নেওয়ার কারণে শিক্ষার্থীদের শিক্ষাজীবনে চরম বিশৃঙ্খলা দেখা দিয়েছে। নতুন স্বাধীন দেশে ঢাবি প্রশাসনের এই ধরনের বৈষম্য আর চান না তারা। ফলে ঢাবি থেকে সাত কলেজকে আলাদা করে নতুন স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ের জোর দাবি জানান তারা।

শিক্ষার্থীরা জানান, যতক্ষণ পর্যন্ত তাদের দাবি না মানা হবে, ততক্ষণ পর্যন্ত তারা সড়ক থেকে উঠবেন না।

ইতোমধ্যে অন্তর্বর্তীকালীন সরকারের পরিকল্পনা ও শিক্ষা উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ, ঢাবি উপাচার্য অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. এস এম এ ফায়েজের কাছে সাত কলেজকে নিয়ে আলাদা বিশ্ববিদ্যালয় গঠনের দাবি জানিয়ে স্মারকলিপিও জমা দিয়েছেন শিক্ষার্থীরা। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কারো থেকেই সাড়া না পেয়ে রাজপথে নামতে বাধ্য হয়েছেন তারা।

সাত কলেজ সংস্কার প্রতিনিধিরা কালবেলাকে বলেন, স্বায়ত্তশাসিত বা স্বতন্ত্র পাবলিক বিশ্ববিদ্যালয়ের দাবিতে আমরা সাত কলেজের শিক্ষার্থীরা প্রাথমিকভাবে তিনটি কর্মপরিকল্পনার দাবিতে নীলক্ষেতে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করছি।

কর্মপরিকল্পনাগুলো হলো, সাত কলেজ নিয়ে একটি স্বায়ত্তশাসিত পাবলিক বিশ্ববিদ্যালয় করার অভিপ্রায়ে দ্রুত সময়ের মধ্যে একটি সংস্কার কমিটি গঠন করতে হবে। সংস্কার কমিটি অনধিক ৩০ কার্যদিবসের মধ্যে সাত কলেজের শিক্ষক-শিক্ষার্থী ও অংশীজনদের সঙ্গে আলোচনা করে সাত কলেজের সমন্বয়ে শুধু একটি স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার রূপরেখা প্রণয়ন করবেন। সংস্কার কমিটি বর্তমান কাঠামো সচল রাখতে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে সমন্বয় করে কাজ করবেন, যাতে করে নিয়মিত শিক্ষার্থীদের সেশন জটিলতার কোনো ধরনের পরিবেশ তৈরি না হয়।

ঢাবি অধিভুক্ত কলেজগুলো হলো, ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ, মিরপুর বাঙলা কলেজ এবং সরকারি তিতুমীর কলেজ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

আসিফ আকবরকে নিয়ে যা বললেন জয় 

ছাত্র আন্দোলনে নিহতদের বিচারের দাবিতে ৫ দফা দাবি

১১ সন্তানের বাবা ভাত না পেয়ে আদালতে মামলা

টঙ্গীতে বিটিসিএলের গুদামের মালামাল লুট

দ্রুত নির্বাচনের রোডম্যাপ ঘোষণা করুন : হামিদ আজাদ

দুই উইকেট হারিয়ে চা বিরতিতে প্রোটিয়ারা

সিরাজগঞ্জে হত্যা মামলায় আ.লীগ নেতাসহ গ্রেপ্তার ৩

সংগঠিত হচ্ছে আ.লীগ, মোকাবিলার ঘোষণা হাসনাতের

আরও তিন জেলায় ২০০ সরকারি আইন কর্মকর্তা নিয়োগ

পিআইওর স্বাক্ষর জালিয়াতি করে অ্যাক্রেডিটেশন কার্ড তৈরি ভুয়া সাংবাদিকের!

১০

মিরপুরে ফ্রিতে খেলা দেখতে না পেরে শিক্ষার্থীদের বিক্ষোভ

১১

মা হচ্ছেন জেনিফার লরেন্স

১২

মোবাইল নিয়ে বিরোধের জেরে শিশুকে গলা কেটে হত্যা

১৩

তেল বিক্রি করে ইরানের আয় কত?

১৪

নতুন ঠিকানায় রণবীর-আলিয়া

১৫

জবির শাটল ট্রিপে যুক্ত হলো নতুন দুই বাস

১৬

সাত বছর পর চাকরি ফিরে পেলেন দুই শিক্ষক

১৭

রোহিঙ্গা ক্যাম্পে গুলি করে একই পরিবারের তিনজনকে হত্যা

১৮

পদ থেকে প্রত্যাহারের আবেদন জানিয়েছেন ঢাকা শিক্ষা বোর্ড চেয়ারম্যান

১৯

‘মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দরের কাজ শেষ হবে ২০২৯ সালে’

২০
X