বৃহস্পতিবার, ১০ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১
ঢাবি প্রতিনিধি
প্রকাশ : ০৯ অক্টোবর ২০২৪, ০৫:১২ পিএম
অনলাইন সংস্করণ
জাতীয় তামাকমুক্ত দিবসে

তামাক কোম্পানির প্রতি ঘৃণা প্রকাশ কর্মসূচি পালন

‘জনস্বাস্থ্য সুরক্ষায় তামাক ব্যবসা থেকে সরকারের অংশীদারত্ব প্রত্যাহার করা হোক’ শীর্ষক এ কর্মসূচি। ছবি : সংগৃহীত
‘জনস্বাস্থ্য সুরক্ষায় তামাক ব্যবসা থেকে সরকারের অংশীদারত্ব প্রত্যাহার করা হোক’ শীর্ষক এ কর্মসূচি। ছবি : সংগৃহীত

জাতীয় তামাকমুক্ত দিবস উপলক্ষে তামাক কোম্পানির প্রতি ঘৃণা প্রকাশ কর্মসূচি পালিত হয়েছে। এতে প্রতীকী ঘৃণা স্তম্ভে মৃত্যুর ফেরিওয়ালা তামাক কোম্পানির প্রতি ঘৃণা প্রকাশ করা হয়।

এ ছাড়া কর্মসূচিতে তামাক ব্যবসা থেকে সরকারের ন্যূনতম অংশীদারত্ব প্রত্যাহারের এবং রাষ্ট্রীয়ভাবে ৯ অক্টোবরকে ‘জাতীয় তামাকমুক্ত দিবস’ হিসেবে স্বীকৃতি প্রদানের দাবি জানানো হয়।

বুধবার (৯ অক্টোবর) রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে ‘জনস্বাস্থ্য সুরক্ষায় তামাক ব্যবসা থেকে সরকারের অংশীদারত্ব প্রত্যাহার করা হোক’ শীর্ষক এ কর্মসূচি আয়োজন করে বাংলাদেশ তামাকবিরোধী জোট।

বাংলাদেশ তামাকবিরোধী জোট - এর ভারপ্রাপ্ত সমন্বয়কারী এবং প্রত্যাশা মাদকবিরোধী সংগঠনের জেনারেল সেক্রেটারি হেলাল আহমেদের সভাপতিত্বে কর্মসূচিতে বক্তব্য প্রদান করেন এইড ফাউন্ডেশন এর প্রকল্প পরিচালক শাগুফতা সুলতানা, ডাস্ এর টিম লিড আমিনুল ইসলাম বকুল, ক্যাবের প্রোগ্রাম কো-অর্ডিনেটর আহম্মদ একরামুল্লাহ, ভাইটাল স্ট্র্যটেজিসের কারিগরী পরামর্শক আমিনুল ইসলাম, ডব্লিউবিবি ট্রাস্টের হেড অব প্রোগ্রাম সৈয়দা অনন্যা রহমান, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (টিসিআরসি) এর প্রজেক্ট ম্যানেজার ফারহানা জামান লিজা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনৈতিক গবেষণা ব্যুরোর প্রজেক্ট অফিসার ইব্রাহীম খলিল, মানস এর সিনিয়র প্রকল্প কর্মকর্তা আবু রায়হান, গ্রাম বাংলা উন্নয়ন কমিটির পার্টনার্শিপ অ্যান্ড নেটওয়ার্কিং ম্যানেজার মো. আলী আজমান।

অনুষ্ঠানে বক্তারা বলেন, স্বাস্থ্য, পরিবেশ ও অর্থনীতির জন্য ক্ষতিকর পন্য উৎপাদনকারী তামাক কোম্পানিতে সরকারের সামান্য (শূন্য দশমিক ৬৪ শতাংশ) অংশীদারত্ব সার্বিক তামাক নিয়ন্ত্রণ প্রচেষ্টাকে দারুণভাবে প্রশ্নবিদ্ধ করছে। তামাকমুক্ত বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যমাত্রা অর্জন করতে হলে এখান থেকে অবিলম্বে সরকারের অংশীদারত্ব প্রত্যাহার করতে হবে।

বক্তারা আরও বলেন, সরকারের উদ্দেশ্য জনস্বাস্থ্য উন্নয়ন এবং তামাক কোম্পানির উদ্দেশ্য যে কোনো উপায়ে মুনাফা অর্জন। তামাক কোম্পানিতে সরকারের সামান্য শেয়ার থাকায় তামাক কোম্পানির পরিচালনা পর্ষদে সরকারের উচ্চপদস্থ তিনজন কর্মকর্তা সরাসরি যুক্ত রয়েছেন। ফলে তামাক নিয়ন্ত্রণ আইনের কঠোর প্রয়োগ এবং সহায়ক নীতিমালা প্রণয়নে বড় ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। শেয়ার থাকার সুযোগ নিয়ে তামাক কোম্পানিগুলো দীর্ঘদিন ধরে নানাভাবে জনস্বাস্থ্য সুরক্ষায় সহায়ক নীতি প্রণয়নে প্রতিবন্ধকতা তৈরি করছে। বিগত দিনে কোম্পানিগুলো আইন প্রণয়ন, আইন সংশোধন, কর বৃদ্ধি, মোড়কে ছবিসহ স্বাস্থ্য সতর্কবাণী প্রদান এবং তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নেও প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে। উদ্বেগের বিষয় বারবার কর ফাঁকি এবং আইন লংঘনের সাথে সম্পৃক্ত থেকেও তামাক কোম্পানিগুলো ধরা ছোঁয়ার বাইরে থেকে যাচ্ছে। বর্তমান অন্তবর্তীকালীন সরকার ইতোমধ্যে বেশকিছু সংস্কার ও ইতিবাচক পদক্ষেপ গ্রহণ করেছে। জনস্বাস্থ্য উন্নয়ন ও সার্বিক তামাক নিয়ন্ত্রণ কর্মসূচিকে গতিশীল করতে হলে তামাক কোম্পানিগুলোর বিরুদ্ধে সরকারের কঠোর নিয়ন্ত্রণ ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন। অংশিদারিত্ব অব্যহত রেখে যা কোনোভাবেই সম্ভব নয়।

বক্তারা আশাবাদ ব্যক্ত করে বলেন, আমরা আশা করছি বর্তমান সরকার ক্ষতিকর পন্য উৎপাদনকারি কোম্পানি থেকে অংশীদারিত্ব প্রত্যাহার করে জনকল্যাণে গুরুত্বপূর্ণ মাইলফলক স্থাপন করবে।

ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ (ডব্লিউবিবি) ট্রাস্ট এর প্রকল্প কর্মকর্তা মিঠুন বৈদ্যের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন স্মরণীর (টাঙ্গাইল) নির্বাহী পরিচালক মঞ্জুরাণী প্রামাণিক, ঢাকা আইডিয়াল ক্যাডেট স্কুলের প্রতিষ্ঠাতা সভাপতি এম এ মান্নান মনির, নবনীতা মহিলা কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক আতিকা হোসেন এবং ফিমেল সাইকেলার্স সিফাত-ই-কানিজ, ডাস’র সিনিয়র প্রোগ্রাম অফিসার মোয়াজ্জেম হোসেন টিপু, টিসিআরসি এর প্রকল্প কর্মকর্তা জুলহাস আহমেদ।

এসময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ গার্লস গাইড অ্যাসোসিয়েশন, নাটাব, ইনস্টিটিউট অব ওয়েলবীইং বাংলাদেশ, আইডিএফ, কসমস (নাটোর), হীল, বিসিসিপি এবং আসুক এর প্রতিনিধিরা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

মেয়েকে দেখতে অস্ট্রেলিয়া গেলেন মির্জা ফখরুল

আওয়ামী প্রেতাত্মাদের প্রশাসনে রাখা জনগণের সাথে প্রতারণা : হাসনাত

সিলেটে বাড়ছে ডিজিটাল সেবাগ্রহীতার সংখ্যা

দুই শিশুকে নিয়ে শিবির অফিসে মা, সেক্রেটারি জেনারেলের আবেগঘন স্ট্যাটাস

মাদকসেবন করতে এসে বান্ধবীসহ আটক ২

বিপিএলে সাকিব খেলবেন চিটাগাং কিংসে!

আওয়ামীপন্থি দুই গ্রুপে অস্থির অর্থনীতি সমিতি 

ইন্টারনেটের গতিতে হারিয়ে গেছে চিঠির সেই আবেগ

ভারতের কাছে আবারও শান্তদের অসহায় আত্মসমর্পণ

পূজামণ্ডপ পরিদর্শন করলেন কেন্দ্রীয় বিএনপি নেতা হাবিব

১০

বিশ্ববিদ্যালয়ে চাকরি পেলেন শহীদ আবু সাঈদের বোন

১১

কবি পিতা হত্যার বিচার চায় চার শিশু

১২

তিন বছর ধরে নিখোঁজ নারীর খোঁজ মিলল প্রেমিকের বাড়িতে

১৩

চলতি মাসেই ঢাকায় আসছেন জাতিসংঘের মানবাধিকার প্রধান

১৪

৭ অক্টোবর ইসরায়েলে হামলার ভয়ংকর ভিডিও প্রকাশ

১৫

দুর্গাপূজায় তামাবিল স্থলবন্দরে ৩ দিন আমদানি-রপ্তানি বন্ধ

১৬

ছাত্র-জনতার কাছে দুঃখপ্রকাশ সাকিবের

১৭

ঘূর্ণিঝড়ের কবল থেকে যেভাবে প্রাণে বাঁচলেন বিমানের যাত্রীরা

১৮

কুমিল্লা সীমান্তে গ্রেপ্তার ভারতীয় যুবক কারাগারে

১৯

জিএম কাদেরকে গ্রেপ্তারের দাবিতে ‘পিএনপি’র মশাল মিছিল

২০
X